Connect with us

জাতীয়

সৌদি যেতে ইচ্ছুকদের সঙ্গে প্রতারণা বন্ধে কাজ করবে টাস্কফোর্স

Published

on

সোমবার সন্ধ্যায় সৌদি আরবের রিয়াদে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময়কালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সংগৃহীত ছবি

চাকরির উদ্দেশ্যে সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের প্রতারণার শিকার হওয়া থেকে রক্ষায় বাংলাদেশ-সৌদি আরবের যৌথ টাস্কফোর্স কাজ করবে।  জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা শেষে স্থানীয় সময় সোমবার(১ জুলাই) সন্ধ্যায় সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

মঙ্গলবার (২ জুলাই) ঢাকার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সৌদি আরবে বাংলাদেশি জনশক্তি রপ্তানিতে আরও স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তিনি বলেন, টাস্কফোর্স গঠনের বিষয়টি রিয়াদের সদিচ্ছার প্রতিফলন।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান ব্যাপক ও গুরুত্ববহ উল্লেখ করেছেন ড. হাছান মাহমুদ। তিনি প্রবাসীদের জন্য রেমিট্যান্স প্রেরণে প্রণোদনা, অনলাইন অফশোর ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে বৈদেশিক মুদ্রায় হিসাব রক্ষণাবেক্ষণ, সর্বজনীন পেনশন–সুবিধা, প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ বিতরণসহ সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন।

Advertisement

পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী প্রবাসীদের স্থানীয় আইনকানুন মেনে চলা এবং দেশবিরোধী প্রচারণার বিরুদ্ধে সতর্ক ও তৎপর থাকা এবং দূতাবাসের কনস্যুলার সেবার মান উন্নয়ন বিষয়ে দিকনির্দেশনা দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ সময় সৌদি আরবে আরও বেশিসংখ্যক দক্ষ বাংলাদেশি পেশাজীবী নিয়োগ, আকামা নবায়ন সহজীকরণ, সাংস্কৃতিক বিনিময়, চট্টগ্রাম থেকে রিয়াদ সরাসরি বিমান ফ্লাইট চালু, ওয়েজ আর্নারস বন্ড, প্রবাসীদের স্বাস্থ্যবিমা, মৃত প্রবাসীদের মরদেহ ফেরত আনার সুব্যবস্থা, আইনি সহায়তা, দূতাবাসের মাধ্যমে পাসপোর্ট নবায়ন, এনআইডি কার্ডের তথ্য সংশোধন, পরিবারের ভিসা নবায়নের বিষয়ে প্রবাসীদের দাবিদাওয়া সমাধানের আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন। তিনি প্রবাসী বাংলাদেশিদের অফশোর ব্যাংকিংসহ বিনিয়োগের বিভিন্ন সম্ভাবনা তুলে ধরেন। এছাড়া সৌদি আরব গমনেচ্ছু বাংলাদেশিরা যাতে প্রতারণার শিকার না হন, সে জন্য সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের জনসচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন, সৌদি আরব যাওয়ার আগে আগ্রহী বাংলাদেশিদের নিয়োগকারীর যথার্থতা যাচাই করা প্রয়োজন।

বাংলাদেশ-সৌদি আরব পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দিতে দুই দিনের রিয়াদ সফর শেষে বুধবার (৩ জুলাই) হাছান মাহমুদের দেশে ফেরার কথা রয়েছে।

মতবিনিময় সভায় সৌদি নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাবেদ পাটোয়ারীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত পররাষ্ট্রসচিব মু. নজরুল ইসলাম। মন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও দূতাবাসের প্রতিনিধিরা এই সময় উপস্থিত ছিলেন।

Advertisement

এমআর//

জাতীয়

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের পাঁচ সরকারি বিশ্ববিদ্যালয়

Published

on

বিশ্বসেরার তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের সরকারি পাঁচ বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’-এর ২০২৪-২৫ বছরের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে। তালিকায় বাংলাদেশের সেরা পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার ওপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপরের চারটি হলো- রাজশাহী, বুয়েট, জাহাঙ্গীরনগর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট গত ২৫ জুন নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়- বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০ তম, এশিয়ার মধ্যে ১৪৬। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১০৭৬ এবং এশিয়াতে অবস্থান ৩৪২। বৈশ্বিক তালিকায় বুয়েটের ১৩৯৬ তম অবস্থানে এবং এশিয়ায় ৪৮৮।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ১৪১৪ এবং এশিয়াতে ৫০০। আর বিশ্বে কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৭৭৫ তম এবং এশিয়াতে ৬৮৯।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-এবার বিশ্বের ১০০টি দেশের দুই হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। গতবছর এই তালিকায় স্থান পেয়েছিলো ৯০ দেশের দুই হাজার বিশ্ববিদ্যালয়।

Advertisement

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং প্রকাশ করছে।

উল্লেখ্য, এই তালিকায় বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে রয়েছে- হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি বা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

গ্রাহক পর্যায়ে বাড়ছে না বিদ্যুতের দাম : প্রতিমন্ত্রী

Published

on

ফাইল ছবি

আইএমএফ বছরে চারবার বিদ্যুতের দাম বৃদ্ধির শর্ত দিয়েছে। এর প্রেক্ষিতে দু’বার দাম বাড়ানো হয়েছে। এটি একটি নিয়মিত সমন্বয়। সরকার চাইলে আমরা দাম বৃদ্ধি করি। আমাদের আবার যখন দাম বৃদ্ধির কথা বলা হবে, তখন আমরা দাম বৃদ্ধি করব। তবে আপাতত গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না। বললেন, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (৪ জুলাই)  বিদ্যুৎ বিভাগের বাজেট-পরবর্তী প্রতিক্রিয়া জানাতে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

সম্প্রতি বিদ্যুৎ ঘাটতি নিয়ে নসরুল হামিদ বলেন, পায়রা বিদ্যুৎকেন্দ্র পুনরায় উৎপাদন শুরু করেছে। আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট চালু হয়েছে। এতে বিদ্যুৎ সরবরাহ বেড়েছে। দুই থেকে তিন দিনের মধ্যে সরবরাহ আরও বাড়বে। এতে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

গ্যাসের স্বল্প চাপ বিষয়ে  প্রতিমন্ত্রী বলেন, ঝড়ের কারণে একটি ভাসমান এলএনজি টার্মিনাল ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী ১৪ থেকে ১৫ জুলাই টার্মিনালটি পুনরায় গ্যাস সরবরাহ করলে গ্যাসের সমস্যার সমাধান হবে।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগের ৩০ হাজার পোল বিনষ্ট হয়েছে। সিলেট অঞ্চলে বন্যার কারণে সব সাবস্টেশন পানির নিচে চলে গেছে।  এসব বিষয়কে অগ্রাধিকার দিয়ে বিদ্যুৎ বিতরণের ব্যবস্থা সাজানোর চেষ্টা করা হচ্ছে। যেন গ্রাহককে ঝড় ও বন্যার মধ্যেও বিদ্যুৎ সরবরাহ করা যায়।

Advertisement

তিনি আরও বলেন, ২০২৭ সালের মধ্যেই  গ্যাস-সংকট দূর করা সম্ভব হবে। এ জন্য আরও দুটি ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণের লক্ষ্য রয়েছে সরকারের। এর বাইরে স্থলভাগে ও অগভীর সমুদ্রে নতুন করে কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে।

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি ও দাম বাড়তি কিনা এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আগামী মাসের শেষের দিকে নেপাল থেকে বিদ্যুৎ আমদানির চুক্তি সই হতে পারে। নেপালের বিদ্যুতের সুবিধা হচ্ছে কুড়ি বছর ৮ টাকা ইউনিটেই বিদ্যুৎ আমদানি করা যাবে। জীবাশ্ম জ্বালানির দাম বাড়লে যেমন বিদ্যুতের দাম বাড়ে, এখানে এটা হবে না।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সম্পর্ক দৃষ্টান্তযোগ্য : মাও নিঙ

Published

on

এরই মধ্যে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ-চীন সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ভালো উদাহরণ সৃষ্টি করতে পেরেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরের মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে। বললেন, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ।

বৃহস্পতিবার (৪ জুলাই ) এক বার্তায় এ কথা জানান চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে ঢাকাস্থ চী‌নের দূতাবাস।

মাও নিঙ বলেন,  প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীনে রাষ্ট্রীয় সফর করবেন। এই সফরে চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। দুই দেশের মধ্যে যেসব দলিল সই হবে সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে সামিট অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী যোগ দেবেন।

তিনি বলেন, দুই দেশ কীভাবে এগিয়ে যেতে পারে এবং দুই পক্ষ নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক এবং আন্তর্জাতিক অঙ্গনে কীভাবে কাজ করবে, এই সফরে তা নির্ধারণ করা হবে। এই সফরের মধ্য দিয়ে চীনের বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version