Connect with us

আন্তর্জাতিক

যুক্তরাজ্যের নির্বাচন কাল, জয়ের আশা ক্ষীণ ক্ষমতাসীনদের

Avatar of author

Published

on

ঋষি সুনাক

প্রত্যাশিত সময়ের আগেই যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (৪ জুলাই)। ১৪ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে কনজারভেটিভ পার্টি।  তবে এবার এ পার্টির মাথাব্যথার বড় কারণ হয়ে দাঁড়িয়েছে লেবার পার্টি। বিভিন্ন জরিপের পূর্বাভাসে বলা হচ্ছে, যুক্তরাজ্যে এক যুগের বেশি সময় রাজত্ব এবার হারাতে যাচ্ছে ক্ষমতাসীনরা। নির্বাচনে রেকর্ড ব্যবধানে জয় পেতে যাচ্ছে লেবার পার্টি।

বুধবার (০৩ জুলাই) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের  প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের পার্লামেন্টে মোট আসন ৬৫০টি। সার্ভেশনসের সেন্ট্রাল সিনারিওর তথ্য অনুযায়ী, লেবার পার্টি এবার ৪৮৪ আসনে জয় পেতে পারে। সাবেক নেতা টনি ব্লেয়ারের আমলে ৪১৮টি আসনে জয় পেয়েছিল তারা।

১৪ বছর ধরে যুক্তরাজ্যে ক্ষমতায় রয়েছে কনজারভেটিভ পার্টি। পূর্বাভাসে বলা হচ্ছে, ক্ষমতাসীন দলটি এবার মাত্র ৬৪ আসনে জয় পেতে পারে। যদি এমনটা হয়, তবে এটাই হবে দলটির ইতিহাসের সবচেয়ে লজ্জাজনক হার। ১৮৩৪ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠা লাভ করে কনজারভেটিভ পার্টি।

অন্যান্য এমআরপি বিশ্লেষণে অবশ্য লেবার পার্টির ছোট ব্যবধানে জয়ের পূর্বাভাস দেয়া হয়েছে। এর আগে রেডফিল্ড ও উইল্টন স্ট্র্যাটিজির জরিপেও লেবার পার্টির জয়ের কথা বলা হয়েছে।

Advertisement

বর্তমানে যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতৃত্ব দিচ্ছেন ৪৪ বছর বয়সী ঋষি সুনাক। ২০২২ সালে যখন তিনি প্রধানমন্ত্রী হন, তখন তার বয়স ছিল ৪২। আধুনিক ব্রিটেনের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত সুনাক। অন্যদিকে লেবার পার্টির নেতৃত্বে রয়েছেন স্যার কিয়ের স্টারমার। তার বয়স ৬১ বছর।

উল্লেখ্য, যুক্তরাজ্যে নির্বাচিত সরকারের মেয়াদ হয় পাঁচ বছরের।

 

এসি//

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

কোন দল কত আসন পেল যুক্তরাজ্যের নির্বাচনে?

Published

on

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে লেবার পার্টি। আর ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির হয়েছে চরম ভরাডুবি। এ পর্যন্ত ৬৪৭ আসনের ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৪১২ আসনে জয় পেয়েছে লেবার পার্টি। যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। খবর বিবিসি

এদিকে নির্বাচনে কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২০ আসনে। লিবারেল ডেমোক্র্যাটসরা ৭১টি আসন পেয়ে তৃতীয় স্থানে রয়েছে। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি নয়টি এবং এসএফ সাতটি আসনে জয়লাভ করেছে। আর অন্যান্যরা পেয়ছেন ২৮টি আসন। বাকি তিনটি আসনে এখনও ফল প্রকাশ করা হয়নি।

২০১৯ সালের নির্বাচনে অবশ্য ৩৬৫ আসনে জয় পেয়েছিল কনজারভেটিভ পার্টি, আর লেবার পার্টি পেয়েছিল ২০২ আসন। এ ছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৪৮ টি আসনে,  লিবারেল ডেমোক্র্যাটসরা ১১ টি আসনে এবং অন্যান্যরা পেয়ছেন ২৪ টি আসন জয় পেয়েছিল।

অন্যদিকে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক পরাজয় মেনে নিয়ে স্টারমারকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। এ জয়ের পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজও কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন। নিজ দেশের লেবার পার্টির নেতৃত্ব দেয়া আলবেনিজ বলেছেন, তিনি যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছেন।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাজ্যের নির্বাচনে চার বঙ্গকন্যার বাজিমাত

Published

on

যুক্তরাজ্যের নির্বাচনে ৪১০টি আসন পেয়ে বিশাল ব্যবধানে জয় পেয়েছে লেবার পার্টি। এর মধ্যে দিয়ে ১৪ বছর ধরে কনজারভেটিভ পার্টির শাসনামলের অবসান হলো।  এই নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৯ জন নারী প্রার্থীসহ মোট ৩৪ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে চারজন নারী প্রার্থী জয়লাভ করেন। তারা হলেন টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম। তারা সবাই গেলো নির্বাচনেও লেবার পার্টি থেকে বিজয়ী হন।

টিউলিপ সিদ্দিক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি এবং শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক যুক্তরাজ্যের হ্যাম্পস্টেড এবং হাইগেট থেকে চতুর্থবারের মতো এমপি নির্বাচিত হলেন। লেবার পার্টির হয়ে তিনি মোট ভোট পেয়েছেন ২৩ হাজার ৪৩২। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের ডন উইলিয়ামস পেয়েছেন ৮ হাজার ৪৬২ ভোট। ২০১৯ সালের নির্বাচনের ভোটের চেয়ে টিউলিপের এবছরের ভোটের সংখ্যা দশমিক ৭ শতাংশ বেড়েছে।

মেয়ের জয়ে দারুন উচ্ছ্বস প্রকাশ করেছেন শেখ রেহানা। তিনি গণমাধ্যমকে বলেন, ‘সবার কাছে দোয়া চাই, টিউলিপ যেন তার কাজ সততা ও নিষ্ঠার সাথে করতে পারে। শুধু নির্বাচনী এলাকায় না, যেখানে অসহায় মানুষ আছে-তাদের পাশে থাকবে। সবার সেবার জন্য তার জীবনকে নিয়োজিত করবে। সবার কাছে তার জন্য চোয়া চাই, সে যেন, সব সময় সৎভাবে থাকতে পারে। ’

শেখ রেহানা আরও বলেন, ‘আমি আসলে স্বপ্ন দেখিনি, সে রাজনীতিতে আসুক। এটা তার নিজের ইচ্ছায়। আমি চাচ্ছিলাম সে টিচার হোক, জজ-ব্যারিস্টার হোক বা অন্যকিছু হোক। রাজনীতিতে সে চলে গেছে। এখানে আমার অবদান নেই। এখানে সম্পূর্ণ তার নিজের ইচ্ছায়। মা হিসেবে সন্তানকে যেভাবে দেখার। আমি সেভাবেই দেখি। ’

Advertisement

রুশনারা আলী

টানা পঞ্চমবারের মতো যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। লেবার পার্টি থেকে তিনি মোট ভোট পেয়েছেন ১৫ হাজার ৮৯৭টি।

২০১০ সাল থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে টানা নির্বাচিত হয়ে আসছেন রুশনারা আলী। এ রাজনীতিকের জন্ম বাংলাদেশের সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। ছোটোবেলায় মা-বাবার সঙ্গে লন্ডনে যান তিনি।

রুপা হক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে পুনর্নির্বাচিত হয়েছেন বাংলাদেশি নারী রুপা আশা হক। তিন মোট গণনাকৃত ভোটের ৪৬ দশমিক ৮ শতাংশ পেয়েছেন। লেবার পার্টির মনোনয়নে ২০১৫ সালে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন রুপা আশা হক। এরপর টানা তিনবার তিনি এমপি নির্বাচিত হয়েছেন। এবারও তিনি লেবার পার্টির টিকিটেই জয়লাভ করেছেন।

Advertisement

এর আগে ২০১৬ সালের অক্টোবরে লেবার পার্টির ছায়া স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান রুপা হক। তাকে সর্বদলীয় সংসদীয় মিউজিক গ্রুপের ভাইস চেয়ার এবং ক্রসরেলের সর্বদলীয় সংসদীয় পদে নিযুক্ত করা হয়েছিল।

আফসানা বেগম

পূর্ব লন্ডনে পপলার অ্যান্ড লাইম হাউজ আসন থেকে দ্বিতীয়বারের মতো জয় পেয়েছেন ব্রিটিশ বাংলাদেশি আপসানা বেগম। লেবার পার্টির এই প্রার্থী ১৮৫৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। আপসানার নিকটতম প্রতিদ্বন্দী গ্রিন পার্টির নাটালি পেয়েছেন ৫৯৭৫ ভোট। আপসানার সাবেক স্বামী অপর ব্রিটিশ বাংলাদেশি প্রার্থী এহতেশামুল হকও এই আসন থেকে লড়েছিলেন। তিনি পেয়েছেন ৪৫৫৪ ভোট পেয়েছেন।

এনএস/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

নৌকা ডুবে ৮৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

Published

on

ফাইল ছবি

আফ্রিকার দেশ মৌরিতানিয়ার উপকূলে আটলান্টিক মহাসাগরে নৌকা ডুবে কমপক্ষে ৮৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নৌকাটিতে ১৭০ জনের বেশি যাত্রী ছিলেন।

গেলো সোমবার (১ জুলাই) এই হতাহতের ঘটনা ঘটলেও বৃহস্পতিবার দেশটির সরকারি বার্তাসংস্থা এ তথ্য জানিয়েছে। খবর সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, মৌরিতানিয়ার কোস্টগার্ডের সদস্যরা মরদেহগুলো উদ্ধার করেছেন। এই অভিবাসনপ্রত্যাশীরা একটি বড় মাছ ধরার নৌকায় করে যাচ্ছিলেন। ওই সময় এটি আটলান্টিক মহাসাগরে ডুবে যায়। নৌকা ডুবির পর পাঁচ বছর বয়সী একটি শিশুসহ নয়জনকে জীবিত উদ্ধার করা হয়।

নৌকাটি মৌরিতানিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর এনদিয়াগো থেকে চার কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে ডুবে যায়।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত