Connect with us

আন্তর্জাতিক

আজ যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচন

Avatar of author

Published

on

লেবার পার্টি প্রধান কেয়ার স্টারমার

বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে হতে যাচ্ছে পার্লামেন্ট নির্বাচন। এবারের নির্বাচনে কেয়ার স্টারমারের লেবার পার্টি রেকর্ড ভাঙা জয় পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘ ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা দল কনজারভেটিভ পার্টিও লেবার পার্টির জয়ের কথা অনেকটা স্বীকার করেছে। খবর- রয়টার্স

নির্বাচন বিষয়ক যেসব জরিপ চালানো হয়েছে এতে দেখা গেছে মধ্য-ডানপন্থি লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে যাচ্ছে। যার মাধ্যমে প্রধানমন্ত্রীর চাবি যাচ্ছে কেয়ার স্টারমারের হাতে।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে কনজারভেটিভ পার্টির প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং লেবার প্রধান স্টারমার প্রচারণা চালান।

শেষ দিনের প্রচারণায় তারা দেশের অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে কথা বলেন। দুজনই দাবি করেন যদি তাদের প্রতিপক্ষ জয় পায় তাহলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।

এনএস/

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানালেন পুতিন

Published

on

পুতিন

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (৬ জুলাই) মস্কো টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

পুতিন তাঁর অভিনন্দন বার্তায় বলেন, ‘আমি আশা করি যে প্রেসিডেন্ট হিসাবে আপনার মেয়াদ আমাদের বন্ধুত্বপূর্ণ জনগণের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক সহযোগিতাকে শক্তিশালী করতে অবদান রাখবে।’

শুক্রবার (৫ জুলাই) ইরানে দ্বিতীয় দফায় (রানঅফ) প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে দেশটির সংস্কারবাদী নেতা মাসুদ পেজেশকিয়ান ১ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৪০৩ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দী কট্টরপন্থী সাঈদ জালিলি পান ১ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ১৭৯ ভোট।

ইরানে ২০২৫ সালে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হলে  আগাম নির্বাচনের প্রয়োজন দেখা দেয়।

গেলো ২৮ জুন ইরানে প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে সেসময় কেউ ৫০ শতাংশ ভোট না পাওয়ায়, নির্বাচন রান অফে (দ্বিতীয় দফা) গড়ায়।

Advertisement

 

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইসরাইলি হামলায় একদিনে পাঁচ সাংবাদিক নিহত

Published

on

গাজায় ইসরাইলের হামলায় গেলো ২৪ ঘণ্টায় পাঁচ সাংবাদিকসহ ২৯ জন নিহত হয়েছেন। শনিবার (৬ জুলাই) গাজার সরকারি মিডিয়া অফিস এই তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, একদিনে পাঁচ সাংবাদিকের মৃত্যুর মাধ্যমে গেলো বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরাইলি হামলায় এখন পর্যন্ত নিহত সাংবাদিকের সংখ্যা ১৫৮-তে দাঁড়িয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস শুরু থেকে বলে আসছে, সংঘটিত অপরাধ যেন প্রকাশ না পায় সেজন্য ইসরাইলিরা সেনারা ফিলিস্তিনি সাংবাদিকদের উপর ইচ্ছাকৃত হামলা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক এনজিও ‘ইন্টারন্যাশনাল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ জানিয়েছে, ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত যত সংঘাত হয়েছে তার মধ্যে ‘গাজার যুদ্ধ সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী ছিল’। ওই বছর থেকে তারা সাংবাদিকদের হত্যার তথ্য নথিভুক্ত করা শুরু করে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জিম্মিদের মুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব গ্রহণ করলো হামাস

Published

on

গাজায় যুদ্ধ বন্ধের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবের প্রথম দফায় ইসরাইলি জিম্মিদের মুক্তির বিষয়ে আলোচনায় বসতে রাজি হয়েছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস।

ইসরাইলি জিম্মিদের মধ্যে সৈন্য ও পুরুষদের ছেড়ে দেয়ার প্রস্তাবনার বিষয়ে আলোচনা করতে ১৬ দিন পর রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সংগঠন।

শনিবার (৬ জুন) বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে হামাসের একজন সিনিয়র নেতা। তবে বিষয়টি গোপনীয় হওয়ায় হামাসের ওই সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশে রাজি হননি।

হামাসের দাবি ইসরাইলের সঙ্গে জিম্মিদের নিয়ে আলোচনার আগে তেল আবিব স্থায়ী যুদ্ধ বন্ধে একটি স্বাক্ষর করবে। আন্তর্জাতিক মধ্যস্থতাকারী দলের একজন ফিলিস্তিনি কর্মকর্তা বলেন, ইসরাইল যদি এই প্রস্তাব গ্রহণ করে তাহলে দীর্ঘ নয় মাস ধরে চলা যুদ্ধের অবসান হবে।

নাম না প্রকাশের শর্তে ইসরাইলি মধ্যস্থতাকারী একজন বলেন, প্রকৃতিপক্ষে এটি ইসরায়েলের জন্য একটি সুযোগ। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মুখপাত্র।

Advertisement

গেলো বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলায় এ পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত