জাতীয়

আকাশে উড়ার ২০ মিনিট পর যাত্রীদের নিয়ে ঢাকায় ফিরে এলো বিমান

আকাশে উড়ার ২০ মিনিট পর যাত্রীদের নিয়ে ঢাকায় ফিরে এলো বিমান

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার কথা ছিল বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট। কিন্তু যাত্রী নিয়ে আকাশে উড়লেও সেটি আর গন্তব্যে যেতে পারেনি। উন্নয়নের পর আকাশে ২০ মিনিট উঠলেও যাত্রীদের নামিয়ে দিতে বাধ্য হয়েছে। কারণ হিসেবে যাত্রীদের জানানো হয়েছে, ফ্লাইটে এসি কাজ করছে না। পরবর্তীতে বিকল্প ফ্লাইটে সে যাত্রীদের নিয়ে এক ঘণ্টা পর চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

বৃহস্পতিবার (১১ জুলাই) হযরত শাহজালাল বিমানবন্দরে বাংলাদেশ এয়ারলাইন্স এর একটা ফ্লাইটে এমন ঘটনা ঘটেছে। এই ঘটনার পর সেই এয়ারক্রাফটটির এসি সংস্কার করার জন্য হ্যাঙ্গারে পাঠানো হয়েছে।

এক যাত্রী জানান, ‘বাংলাদেশ বিমানে ঢাকা থেকে চিটাগাং যাচ্ছি। এসি চলতেছে না। সবাই ঘেমে যাচ্ছিল। বিমান ছাড়ার আগে এসি না চলার একাধিক অভিযোগের জবাবে পাইলট সরি বলে বক্তব্য শুরু করল। আরও বলল, বিমান উড়া শুরু করলে ঠাণ্ডা বাতাস শুরু হবে। বিরক্ত হয়ে এইরকম একটা সার্ভিসে ২০ মিনিট এসি-ফ্যান ছাড়া বসায় রাখার কারণ জানতে আমি এয়ার হোস্টেজের সাথে কথা বলছি!’

তিনি আরও জানান, ‘পুরো পথ এসি নষ্ট ছিল। পাইলট কয়েকবার সরি বলে ঘোষণা দিয়েছে। কেবিন ক্রুদের দিকে তাকানো যাচ্ছে না। মানুষের প্রশ্নবাণে নিশ্চয়ই তাদের বাংলাদেশ বিমানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতির কথা মনে করে অসহায় লাগছে। আমাদের ৩০ মিনিট আকাশ ঘুরিয়ে আবার ঢাকা নামায় দিয়েছে।

অবশ্য পরে খোঁজ নিয়ে জানা গেছে, এই ফ্লাইটের যাত্রীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিকল্প ফ্লাইটে চট্টগ্রাম নিয়ে গেছে।

ভুক্তভোগী যাত্রীরা জানিয়েছেন, ফ্লাইটটি ছাড়ার আগে থেকে সেটির এসি কাজ করছিল না। তারা বিষয়টি ফ্লাইট-সংশ্লিষ্টদের একাধিকবার জানালেও তারা কোনো গুরুত্ব দেয়নি। সেই অবস্থাতেই তাদের নিয়ে ফ্লাইটে আকাশে উড়াল দেয়। আকাশে উড়ার মাঝেও ২০ মিনিট কাজ করেনি। এনিয়ে ফ্লাইটে আকাশপথে যাত্রীদের সাথে হইচই বেঁধে যায়। এরপর অবস্থা বেগতিক দেখে পাইলট দ্রুত সেই ফ্লাইটটিকে হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন।

তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে যাত্রীদের শুধু বলা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে এমনটি হয়েছে। এরপর তাদের এক ঘণ্টা বসিয়ে রাখা হয়। পরে সকাল পৌনে দশটায় আরেকটি বিকল্প ফ্লাইটে এসব যাত্রীদের নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেছে বিমানের একটি ফ্লাইট।

এই ফ্লাইটের কারণে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া বিমানের অন্যান্য ফ্লাইটগুলো দেরিতে ছেড়েছে।

বিক্ষুব্ধ এক যাত্রী প্রশ্ন তুলেছেন, ব্যাপক হাঁকডাক করে বিমানবন্দরে থার্ড টার্মিনাল বানানো হচ্ছে! অথচ, নূন্যতম চাহিদার এয়ারক্রাফট নাই, ক্রু নাই! চাহিদার উপযোগী রানওয়ে নাই! এয়ার ট্রাফিক অসহনীয় হলে বিদেশিরা কি আসবে? সেই ভাবনাও নাই! এয়ারপোর্টের পরিচ্ছন্নতা এবং দক্ষ ব্যবস্থাপনার কথা তো বাদই দিলাম।

শুধু এই ঘটনাই নয়, এর আগেও একাধিকবার বিমানের বিভিন্ন ফ্লাইটে এসি কাজ না করার ঘটনা ঘটেছে। যদিও বিমান প্রতিবছর তাদের বহরে নিত্য নতুন অত্যাধুনিক এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা নিয়ে ব্যস্ত। কিন্তু পুরনো যেগুলো রয়েছে সেগুলো দিয়ে ভালো যাত্রীসেবা দেওয়ার দিকে তেমন নজর নেই বলে মনে করছেন যাত্রীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে বিমানের একটি ফ্লাইটের এসি কাজ না করা ও ফ্লাইট দেরিতে ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক বুশরা ইসলাম।

তিনি বলেন, চট্টগ্রাম রুটের একটি ফ্লাইটে এমন ঘটনা ঘটেছিল। পরে যাত্রীদের নামই আনা হয়। এরপর সকাল পৌনে দশটার দিকে আরেকটি ফ্লাইটে তাদেরকে চট্টগ্রাম পাঠানো হয়েছে। সেই বিমানের এয়ারক্রাফটটিকে মেরামতের জন্য হ্যাঙ্গারে পাঠানো হয়েছে।

এছাড়াও তিনি জানান, এই কারণে সিলেট রুট ছাড়াও আরও কয়েকটি রুটে এর প্রভাব পড়ে। অন্য ফ্ল্যাটগুলো বিলম্বে ছাড়তে বাধ্য হয়।

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এখন বর্তমানে ২১ বিমান রয়েছে। তার মধ্যে পাঁচটি এয়ারক্রাফট দিয়ে তারা অভ্যন্তরীণ রুটে যাত্রীসেবা দিয়ে থাকেন। প্রতিদিন গড়ে ১০ থেকে ১২টি ফ্লাইট তারা পরিচালনা করেন।

কেএস/

এ সম্পর্কিত আরও পড়ুন আকাশে | উড়ার | ২০ | মিনিট | যাত্রীদের | নিয়ে | ঢাকায় | ফিরে | এলো | বিমান