জাতীয়

পিপি পদে যোগদান করছেন না এহসানুল হক সমাজী

বায়ান্ন প্রতিবেদন

এহসানুল হক সমাজী ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) পদে যোগদান করছেন না অ্যাডভোকেট এহসানুল হক সমাজী। ব্যক্তিগত কারণে নিয়োগপ্রাপ্ত হওয়ার দুই দিনের মাথায় তিনি এ পদে না থাকার ঘোষণা দিলেন। 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগে পাঠানো এক চিঠিতে পিপি পদে দায়িত্ব গ্রহণ না করার কথা জানান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম।

চিঠিতে উল্লেখ করেন, ‘সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমসহ বিভিন্ন সূত্রে তিনি জানতে পারেন আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের পত্রযোগে তিনি মহানগর পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন। প্রধান উপদেষ্টাসহ সকলকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন ঢাকা আইনজীবী সমিতির নিয়মিত সদস্য হিসেবে সুদীর্ঘ ৩৮ বছর দায়িত্ব পালন করে আসার পর এখন পেশাগত মর্যাদা বজায় রাখার স্বার্থে ও ব্যক্তিগত কারণে তিনি মহানগর পাবলিক প্রসিকিউটর পদে যোগদান করতে পারবেন না।

রাষ্ট্র সংস্কারের কাজে সম্পূর্ণ সমর্থন করে তিনি প্রশাসনের সকল আইনি কাজে সর্বাত্মক সহায়তা করবেন বলে জানিয়েছেন।

এর আগে গেলো মঙ্গলবার (২৭ আগস্ট) আইন ও বিচার বিভাগের উপ সলিসিটর সানা মো: মাহরুফ হোসাইন স্বাক্ষরিত একটি চিঠিতে মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর হিসেবে এহসানুল হক সমাজীকে নিয়োগ দেয়া হয়।

অ্যাডভোকেট সমাজী ২০০৭-২০০৯ মেয়াদে তত্ত্বাবধায়ক সরকারের ঢাকার মহানগর দায়রা জজ আদালতে পাবলিক প্রসিকিউটরের (পিপি) দায়িত্ব পালন করেন। এছাড়াও জাতিসংঘের ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) পরিচালিত জাতীয় পরামর্শক সংস্থার আইন পরামর্শক হিসেবেও কাজ করেছেন।


কেএস//