জাতীয়

ভারতে গ্যাস সরবরাহের গুজব নিয়ে যা বললো মন্ত্রণালয়

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

ভারতের বিভিন্ন রাজ্যে বাংলাদেশ থেকে গ্যাস সরবরাহ লাইনের সংযোগ বন্ধ হওয়ার গুজব ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত একটি ভিডিওতে দাবি করা হয়, বাংলাদেশের বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এই সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এসব দাবি গুজব হিসেবে আখ্যা দিয়ে স্পষ্ট ব্যাখ্যাসহ বিবৃতি দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ শফিউল্লাহর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৫ আগস্ট থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে দাবি করা হয়, বাংলাদেশ থেকে ভারতে পাইপলাইনের মাধ্যমে গ্যাস রফতানি করা হতো। ভিডিওতে দাবি করা হয়েছে যে, আওয়ামী লীগ সরকারের সময় এই গ্যাস সরবরাহ করা হতো এবং বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এটি বন্ধ করে দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে স্পষ্ট করা হয়েছে যে, বাংলাদেশ থেকে ভারতে পাইপলাইনের মাধ্যমে কোনো প্রকার প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হয়নি। গ্যাস সরবরাহ বন্ধের যে দাবি করা হচ্ছে তা সম্পূর্ণ অপ্রমাণিত এবং মিথ্যা। ভিডিওটি দুই বছর পুরোনো এবং পূর্ববর্তী একটি ভিন্ন ঘটনার সাথে সম্পর্কিত।

বিবৃতিতে আরও বলা হয়, এলপি (লিকুইফাইড পেট্রোলিয়াম) গ্যাস রফতানি অব্যাহত রয়েছে এবং তার সরবরাহ বন্ধ করা হয়নি। ভারতে গ্যাস সরবরাহ বন্ধের দাবিটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত।

 জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন গ্যাস