আর্কাইভ থেকে বাংলাদেশ

বেড়েই চলেছে মৃত্যু ও নিখোঁজের সংখ্যা

বেড়েই চলেছে মৃত্যু ও নিখোঁজের সংখ্যা

ভেনেজুয়েলায় প্রবল বৃষ্টি থেকে ভূমিধস ও বন্যায় মৃত্যু ও নিখোঁজের সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত মারা গেছে ২৫ জন ও নিখোঁজের সংখ্যা অর্ধশতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

রোববার (১০ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বৃষ্টির জেরে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে ভেনেজুয়েলার দক্ষিণাঞ্চলে। নদীর পানির স্তর বেড়ে গেছে। গ্রামের পর গ্রাম পানির নিচে। ভয়াবহ ভূমিধসে বিপর্যস্ত অনেক এলাকা।

ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রাজধানী কারাকাসের দক্ষিণে লাস তেজেরিয়াস শহরে। ভয়াবহ ভূমিধসে ঘরবাড়ি মাটির নিচে চলে গেছে। শনিবার (৯ অক্টোবর) রাত থেকে বৃষ্টি অব্যহত রয়েছে। তার ফলে আশপাশের পাহাড় থেকে বড় বড় গাছের গুঁড়ি এবং ধ্বংসাবশেষ কারাকাসের দক্ষিণ–পশ্চিমে অবস্থিত তেজেরিয়াস শহরের আবাসিক এলাকায় এসে পড়েছে। 

এর ফলে ঘরবাড়ি তো বটেই, ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কৃষি জমিও ক্ষতির মুখে পড়েছে। এই ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জানিয়েছেন, উদ্ধার ও ত্রাণ বিতরণের কাজ পুরোদমে চলছে৷ তাতে অংশ নেওয়ার জন্য ইতোমধ্যে ২০ হাজার কর্মীকে বন্যা দুর্গত এলাকায় মোতায়েন করা হয়েছে।

ভেনোজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট ডেলসি রডরিগেজ সংবাদ মাধ্যমকে বলেন, লাস তেজেরিয়াস শহরে যা হয়েছে তা এক ট্র্যাজেডি। অনেক ছেলে-মেয়ে হারিয়েছেন তারা।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন বেড়েই | চলেছে | মৃত্যু | ও | নিখোঁজের | সংখ্যা