আর্কাইভ থেকে জাতীয়

কাল থেকে ডেন্টালে ভর্তির আবেদন শুরু

কাল থেকে ডেন্টালে ভর্তির আবেদন শুরু

দেশে ডেন্টাল কোর্সের প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কলেজ ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে সরকারি ও বেসরকারি পযায়ে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আগামিকাল ২৭ মার্চ দুপুর ১২ টার পর থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ও চলবে ১৪ এপ্রিল রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

টেলিটক মোবাইলে এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পুরণ কোরে আবার অনলাইনেই জমা দিতে হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ডেন্টাল কলেজ/ইউনিট/ইনষ্টিটিউটে বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে বলা হয়, ইংরেজি ২০১৭,ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ সব পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। ভর্তির আবেদন প্রার্থীরা ২৪ থেকে ২৬ এপ্রিল তারিখ পর্যন্ত প্রবেশপত্র ডাউন লোড করতে পারবেন।

একই সঙ্গে জানানো হয় আগামী ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘন্টার পরীক্ষা হবে।এই ১০০ নম্বরের মধ্যে পদার্থ বিজ্ঞান ২০. রসায়ন ২৫,জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫, এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধের উপরে ১০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

দেশি ও বিদেশি শিক্ষায় এসএসসি/সমমান ও এইচএসসি/সমমাস দুটি পরীক্ষা একত্রে মোট জিপিএ থাকতে হবে ৯।

এছাড়া সব উপজাতীয় সমতল ও পার্বত্য জেলায় এসএসসি ও এইচএসসি/ সমমান দুটি পরীক্ষা মিলে মোট জিপিএ ৮ থাকতে হবে।  

তবে কোন একটি পরীক্ষায় জিপিএ ৩.৫ এর কম থাকলে আবেদন করা যাবে না। সবার জন্য এইচএসসি বা সমসানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ৩.৫ অবশ্যই থাকতে হবে।

একই সঙ্গে বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পুরণের মিয়ম কানুন ও ভর্তি নিয়ে বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

এস মুন্নী

এ সম্পর্কিত আরও পড়ুন কাল | ডেন্টালে | ভর্তির | আবেদন | শুরু