Connect with us

বাংলাদেশ

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিহত বেড়ে ৯০

Published

on

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে শনিবার নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে পৌঁছেছে। প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় ও বিভিন্ন সংবাদমাধ্যমে আজকের দিনটিকে জান্তাবিরোধী বিক্ষোভের সবচেয়ে রক্তক্ষয়ী দিন বলে অভিহিত করা হয়েছে।

মিয়ানমার নাউ নামে স্থানীয় একটি নিউজ পোর্টাল জানায়, দেশজুড়ে নিরাপত্তাবাহিনীর হাতে এদিন কমপক্ষে ৯১ জন নিহত হয়েছে।

এর মধ্যে কেবল মান্দালয়েই ৫ বছরেরও কম বয়সী এক শিশুসহ ২৯ জন নিহত হয়েছে। অন্যদিকে ইয়াঙ্গুনে নিহত হয়েছে অন্তত ২৪ জন।

স্থানীয় সংবাদ সংস্থার প্রতিবেদনে আরও বলা হয়, মান্দালয়-ইয়াঙ্গুন ছাড়াও এদিন মধ্যবর্তী সাগেইং অঞ্চল, মাইঙ্গিয়ান, লাসিহো, বাগোসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তাবাহিনীর গুলিতে মৃত্যুর খবর পাওয়া গেছে। এমনকি ১ বছরের ছোট বাচ্চাও চোখে রাবার বুলেটের আঘাতে গুলিবিদ্ধ হয়েছে।

এদিকে, মিয়ানমারের দুই ডজন জাতিগত সশস্ত্র দলগুলোর একটি ‘কারেন ন্যাশনাল ইউনিয়ন’ জানায়, তারা থাই সীমান্তের কাছে একটি সেনা পোস্টে হামলা চালিয়েছে। এতে একজন লেফটেন্যান্ট কর্নেলসহ ১০ জন নিহত হয়েছে। যুদ্ধে তারা নিজেদের এক যোদ্ধাকেও হারিয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, শনিবার সশস্ত্র বাহিনী দিবস পালন করছে মিয়ানমারের জান্তা সরকার। এ উপলক্ষে দেশটির সামরিক সরকার হুঁশিয়ার করে দিয়ে বলেছিল যে, রাস্তায় নামলে বিক্ষোভাকারীদের ‘মাথা ও পিঠে’ গুলি করা হবে। তবে সে হুঁশিয়ারি উপেক্ষা করে রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। রয়টার্স

শুভ মাহফুজ

Advertisement

জাতীয়

র‌্যাবের নতুন মুখপাত্র লে. কর্নেল মো. মুনীম ফেরদৌস

Published

on

র‍‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন লেফটেন্যান্ট কর্নেল মো. মুনীম ফেরদৌস। বর্তমানে তিনি র‌্যাব-৫ এর অধিনায়ক হিসেবে রাজশাহীতে কর্মরত। আর সদ্য সাবেক মিডিয়া উইং কমান্ডার আরাফাত ইসলামকে র‌্যাব-৮ বদলি করা হয়েছে।

গেলো রোববার (৭ জুলাই) র‌্যাব মহাপরিচালক (ডিজি) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বর্তমান মুখপাত্র কমান্ডার আরাফত হোসেনকে বদলি করে বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক করা হয়েছে। তার জায়গায় দায়িত্বে আসছেন মুনীম ফেরদৌস। এই সেনা কর্মকর্তা গত বছরের ডিসেম্বরে ব্যাটালিয়নটির দায়িত্ব পান।

এছাড়া র‌্যাব-৪ এর লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবদুর রহমানকে র‌্যাব সদর অপস্‌ উইংয়ে, লেফটেন্যান্ট কর্নেল কাজী যোবায়ের আলম শোভনকে র‌্যাব-৮ থেকে র‌্যাব-৩ এ, লেফটেন্যান্ট কর্নেল মো. ফিরোজ কবীরকে র‌্যাব-৩ থেকে র‌্যাব-৫ এ বদলি করা হয়েছে।

প্রসঙ্গত, লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। অল্পদিনে র‌্যাব-৫ এর দায়িত্ব পাওয়া মুনীমের কয়েকটি অভিযান প্রশংসিত হয়েছে। এর মধ্যে অন্যতম ২০ কোটি টাকা হাতিয়ে দুবাই পালানোর চেষ্টাকালে এনজিও পরিচালককে গ্রেপ্তার, শিক্ষা উপবৃত্তির টাকা দেয়ার নামে ডেবিট-ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতারণা চক্রের সদস্যদের গ্রেপ্তার, ১০ আগ্নেয়াস্ত্রসহ শ্বশুরবাড়িতে জামাই গ্রেপ্তার ইত্যাদি উল্লেখযোগ্য।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

৩৩০০ কোটি টাকার ঋণ জালিয়াতি, বাংলাদেশ ব্যাংকে দুদকের চিঠি

Published

on

২০২২ সালের ডিসেম্বরে ইসলামী ব্যাংকের তিন হাজার ৩০০ কোটি টাকার ঋণ জালিয়াতির ঘটনায় বিস্তারিত জানতে বাংলাদেশে ব্যাংকে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

আলোচিত ওই ঋণ কেলেঙ্কারির তথ্য জানতে এই চিঠি পাঠানো হয়েছে বলে দুদকের একটি সূত্র গণমাধ্যমে নিশ্চিত করেছে।

 

বিস্তারিত আসছে…

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

সৌদিতে মাদক কারবারের দায়ে ৭ বাংলাদেশি গ্রেপ্তার

Published

on

ছবি- গালফ নিউজ।

সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে মাদক ব্যবসা ও পাচারের দায়ে সাত বাংলাদেশিসহ ১৪ জনকে গ্রেপ্তার করেছে দেশটির মাদক বিরোধী পুলিশ। খবর- গালফ নিউজ

এ বিষয়ে সৌদি আরবের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেনারেল ডিরেক্টরেট জানিয়েছে, ৩.৩ কেজি উচ্চ আসক্তি সৃষ্টিকারী উদ্দীপক মেথামফেটামিন, ১২ হাজার ৪৩২টি অ্যামফিটামিন ট্যাবলেট এবং বিপুল পরিমাণ হাশিশের ব্যবসা ও চোরাচালানের দায়ে রিয়াদে এসব বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

৭ বাংলাদেশি মাদককারবারির পাশাপাশি সংস্থাটি জেদ্দা নগরীতে ২১ হাজার অ্যামফিটামিন বিক্রির অভিযোগে দুই জন সিরিয়া ও একজন সৌদি নাগরিককে গ্রেপ্তার করেছে।

এছাড়া মদিনায় আলাদা একটি মাদক বিরোধী অভিযান পরিচালনা করে দেশটির মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ অভিযানে ৭৫ হাজার ৬ শ অ্যামফিটামিন  বিক্রির অভিযোগে একজন প্রবাসী ও একজন সৌদি নাগরিককে গ্রেপ্তার করা হয়। পাশাপাশি দেশটির সীমান্ত পুলিশ ৪০ কেজি অবৈধ কাত পাচারের অভিযোগে দুইজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেপ্তার করেছে।

সম্প্রতি সৌদি আরবে মাদকবিরোধী অভিযান জোরদার করা হয়েছে। এ অভিযানকে মাদকের বিরুদ্ধে যুদ্ধ হিসেবে অভিহিত করছে দেশটির সরকার।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত