Connect with us

বিএনপি

ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের দাবি মির্জা ফখরুলের

Published

on

ভারতে করোনা সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় স্থলসীমান্ত বন্ধের দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

শনিবার (২৪ এপ্রিল) দুপুরে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় টেউয়ে দেশের পরিস্থিতি ও করণীয় বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব এ দাবি জানান।

‘তিন দিনের কোয়ারেন্টিন’ সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, ভারতের পশ্চিম বাংলায় সংক্রমণ সবচেয়ে বেশি। সেজন্য ভারতের সঙ্গে স্থলপথের সীমান্তগুলো একেবারেই বন্ধ করা দরকার। এখন বলা হচ্ছে, বাইরে থেকে যারা বিমানপথে আসবেন, তাদের মাত্র তিন দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। যেটা আমি বিশ্বের কোথাও শুনিনি।

তিনি বলেন, লকডাউনে সবাই বাইরে চলে গেল। এখন রোববার (২৫ এপ্রিল) থেকে শপিংমল-দোকানপাট খুলে দেয়ায় আবার তারা ফিরতে শুরু করেছেন। ঈদের আগে তারা আবার গ্রামে ফিরে যাবেন। ফলে সারাদেশেই ভাইরাসের সংক্রমণ মারাত্মকভাবে বাড়বে।

ফখরুল বলেন, বাংলাদেশে যে ভেরিয়েন্ট এসেছে তা ভয়াবহভাবে ছড়িয়েছে। এমন একটা পরিবার নেই, যেখানে এই সংক্রমণ যায়নি। এমনকি শিশু পর্যন্ত এবার বাদ পড়ছে না। আমরা আগেও বলেছি, এখনো সরকারকে বলতে চাই, এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা দরকার। একটা পরিকল্পিত ও সমন্বিত সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন।

Advertisement

মির্জা ফখরুল বলেন, সরকার লকডাউন কার্যকর করতে ব্যর্থ হয়েছে। তার প্রধান কারণ খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষের খাদ্য ও অর্থ সংস্থান না করা। এর কিছুই না করে মানুষকে ঘরে থাকতে বাধ্য করা রীতিমতো অমানবিক ও অর্থহীন প্রচেষ্টা। লকডাউন ঘোষণার আগেই জনগণের মৌলিক চাহিদা নিশ্চিত করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। শুধু ঘোষণা দিয়ে মানুষকে ঘরে রাখা যাবে না।

মির্জা ফখরুল বলেন, করোনার টিকা সংগ্রহে স্বেচ্ছাচারিতা ও নতুন অনিশ্চয়তা গোটা জাতিকে হতাশ করেছে। একই উৎস থেকে টিকা সংগ্রহ করতে গিয়ে আজকে এই সংকট সৃষ্টি হয়েছে। আবার শেয়ারবাজার লুটপাটে অভিযুক্ত এক ব্যবসায়ী প্রতিষ্ঠানকে টিকা সরবারহের দায়িত্ব দেয়া হয়েছে। আমরা বারবার টিকার বিকল্প উৎসের কথা বলেছি। কিন্তু কোনোটাই করা হয়নি। শেষ সময়ে এসে সরকার রাশিয়া ও চীনের সঙ্গে ভ্যাকসিন পাওয়ার জন্য গ্রুপ তৈরি করেছে।

লকডাউনে ক্ষতিগ্রস্ত, দিনমজুর, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক, পেশাজীবী ও নিম্ন আয়ের মানুষদের অবিলম্বে বিশেষ বরাদ্দের মাধ্যমে তিন মাসের জন্য নগদ ১৫ হাজার টাকা দেয়ারও দাবি জানান বিএনপি মহাসচিব।

একই সঙ্গে দরিদ্রদের ‘সুরক্ষায় সহায়তা’ প্যাকেজের আওতায় আনা, নিরপেক্ষভাবে দুস্থদের তালিকা প্রস্তুত করা, ক্ষতিগ্রস্ত এসএমই, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শিল্প ও কৃষি খাতে রাষ্ট্রীয় তহবিল থেকে বিশেষ প্রণোদনা বরাদ্দ, রাজনৈতিক বিবেচনা না করে ক্ষতিগ্রস্ত শিল্পোদ্যোক্তা ও ক্ষতিগ্রস্ত প্রবাসীদের রাষ্ট্রীয় কোষাগার থেকে ঋণ প্রদান, উদ্যোক্তাদের পুঁজির ব্যবস্থা করার দাবি জানান তিনি।

এস

Advertisement
Advertisement

বিএনপি

বাসায় ফিরেছেন খালেদা জিয়া

Published

on

খালেদা-জিয়া

১০ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর এভারকেয়ার হাসপাতালে থেকে গুলশানের বাসভবন ফিরোজায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

মঙ্গলবার (০২ জুলাই) বিকেলে বাসার উদ্দেশ্যে হাসপাতাল ত্যাগ করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন।

তিনি বলেন, পেসমেকার বসানোর পর  সাবেক এই প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা এখন অনেকটা স্থিতিশীল। সে কারণে মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাসায় নেয়া হয়েছে। বাসায় রেখেই তাকে আগের মতো চিকিৎসা দেবেন চিকিৎসকেরা।

উল্লেখ্য, গেলো ২২ জুন রাত সাড়ে ৩টার দিকে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হলে এভারকেয়ার হাসপাতালে নেয়া হয়। ২৩ জুন তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

Advertisement

এর আগে গেলো বছরের ২৭ অক্টোবর লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়ার রক্তনালিতে অস্ত্রোপচার করেন যুক্তরাষ্ট্র থেকে আসা ৩ জন চিকিৎসক।

৭৯ বছর বয়সী খালেদা জিয়া ডায়াবেটিস, আর্থারাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন বলেও বিএনপির পক্ষ থেকে জানানো হয়।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বিএনপি

দেশকে পরনির্ভরশীল করে তুলতে চক্রান্ত করছে সরকার: মির্জা ফখরুল

Published

on

মির্জা-ফখরুল

বাংলাদেশকে পরনির্ভরশীল করে তোলার জন্য চক্রান্ত করছে সরকার। বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১ জুলাই) রাজধানীর শেরে বাংলা নগরস্থ জিয়াউর রহমানের মাজার জিয়ারত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ভারতের সঙ্গে সমঝোতা চুক্তিতে বাংলাদেশের কোনো লাভ হয়নি। তিস্তাসহ অন্যান্য নদীর পানির হিস্যা পায়নি, দেশে সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না।

তিনি বলেন, বাংলাদেশে এখন ফ্যাসিবাদ সরকার ব্যবস্থা চলছে। একদলীয় শাসন ব্যবস্থা চেপে বসেছে। শাসকগোষ্ঠী আওয়ামী লীগ দেশের রাষ্ট্র প্রতিষ্ঠান নষ্ট করেছে, দেশের মানুষ বিচার পায় না। অর্থনৈতিক দিক দিয়ে অত্যন্ত কষ্টে আছে, আইনের শাসন নেই।

মির্জা ফখরুল আরও বলেন, এই সরকারের অধীনে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। আমাদের আইনজীবীরা এখন এসেছে আইনের সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করার জন্য, এছাড়াও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবে তারা।

Advertisement

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতির দায়িত্ব পাওয়ায় ফোরামের নেতৃবৃন্দকে নিয়ে নতুন দায়িত্বপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীন মাজার জিয়ারতের এ আয়োজন করেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

বিএনপি

খালেদা জিয়ার শারীরিক অবস্থা উন্নতির দিকে

Published

on

খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা ধীরে-ধীরে উন্নতির দিকে যাচ্ছে। ম্যাডাম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দিয়ে যাচ্ছেন। বললেন তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন।

রোববার (৩০ ‍জুন) বেলা সোয়া ১১টার দিকে ডা. জাহিদ এসব কথা বলেন।

ডা. জাহিদ বলেন, ম্যাডামকে যে অবস্থায় হাসপাতালে নিয়ে এসেছিলাম, এখন তার চাইতে ভালো আছেন। এখন উনার অবস্থা স্থিতিশীল রয়েছে।

বিএনপির নেতারা দাবি করে আসছেন, বাংলাদেশে খালেদা জিয়ার সম্পূর্ণ চিকিৎসা সম্ভব নয়। বাংলাদেশে মূলত তার রোগগুলো যেন বেড়ে না যায়, সেইগুলোকে নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসা দেয়া হচ্ছে। ম্যাডামকে উন্নত চিকিৎসা দিতে হলে বিদেশে উন্নত সেন্টারে নিতে হবে। যেখানে একসঙ্গে অনেকগুলো রোগের চিকিৎসা দেয়া সম্ভব।

গেলো ২৩ জুন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়। দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়নে গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসা চলছে।

Advertisement

এর আগে ২১ জুন মধ্যরাতে খালেদা জিয়ার শ্বাসকষ্ট বেড়ে গেলে তাকে রাজধানীর বসুন্ধরায় এভার কেয়ার হাসপাতালে সিসিইউতে ভর্তি করা হয়। বর্তমানে সেখানে তার চিকিৎসা চলছে।

গেলো বছরের ২৭ অক্টোবর লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়ার রক্তনালিতে অস্ত্রোপচার করে যুক্তরাষ্ট্র থেকে আসা ৩ জন চিকিৎসক।

৭৯ বছর বয়সী খালেদা জিয়া ডায়াবেটিস, আর্থারাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন বলেও বিএনপির পক্ষ থেকে জানানো হয়।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত