ইসরায়েলের লড শহরে জরুরি অবস্থা জারি

পশ্চিম তীরে দখলদার ইসরায়েল অধ্যুষিত লড শহরে জরুরি অবস্থা জারি করেছে নেতানিয়াহু সরকার।

মঙ্গলবার (১১ মে) রাতে শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়। এরপরেই পশ্চিম তীর হতে ইসরাইলি বর্ডার পুলিশদের শহরটিতে আনা হয়।
লড শহরের থাকা এক আরব ইসরাইলির গাড়ির ধাক্কায় ১২ ইহুদি আহত হবার পরেই শহরটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হল।

জরুরি অবস্থার ঘোষণা দিয়ে ইসরায়েল সরকার এক বিবৃতিতে জানায়, প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু প্রতিরক্ষা ও জননিরপত্তামন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সেখানকার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোরভাবে তা মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন।

লডের পরিস্থিতিকে গৃহযুদ্ধ হিসেবে আখ্যা দিয়ে শহরটির মেয়র ইয়ার রেবিবো বলেন, 'সমস্ত ইসরায়েলিদের এটা জানা উচিত আমাদের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। আমাদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।'

নিজেদের প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, ফিলিস্তিনে হামলার প্রতিবাদে লড শহরের থাকা ইসরাইলি আরবরা বিক্ষোভ করেছে। তাদের দমাতে স্টান গ্রেনেড নিক্ষেপ করে দেশটির পুলিশ। পরে বিক্ষোভকারীরা পুলিশদের লক্ষ্য করে পাথর ছুঁড়ে। আর এই বিক্ষোভ দমাতেই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রতিবেদনে ইসরায়েলের সংবাদমাধ্যম হার্টেজ জানায়, পুলিশের সঙ্গে ইসরাইলি আরবদের সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতির অবনতি হয়।

ইসরায়েলের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ইহুদিদের উপাসনালয় ও অনেক ব্যবসা প্রতিষ্ঠানে বিক্ষোভকারীরা আগুন দেয়। তবে বার্তা সংস্থা রয়টার্স জানায়, লড শহরের এক আরব বাসিন্দা ইহুদিদের ওপর গাড়ি উঠিয়ে দেয়।

এদিকে সংঘাত বেড়েই চলেছে ইসরাইল ও ফিলিস্তিনে। ইতোমধ্যে সংঘর্ষে ৪০ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন ৭০০ বেশি লোক।

এস

Recommended For You