Connect with us

ফুটবল

স্বপ্ন পূরণের মিশনে মাঠে নামছেন মেসি!

Published

on

আর কিছুক্ষণ পরই মাঠে নামছেন লিওনেল মেসি। হয়তো এটাই তার শেষ বিশ্বকাপ। আর শেষবারে পারবেন কি বহু কাঙ্ক্ষিত সেই স্বপ্ন পূরণ করতে?

সময়ের সেরা প্রশ্নে সবসময়ই আসে মেসির নাম। ক্যারিয়ারে সম্ভাব্য সবই জিতেছেন কেবল এক বিশ্বকাপ ছাড়া। সেই অধরা শিরোপা হাতে তুলে নেয়ার মিশনেই নামছেন তিনি।

মঙ্গলবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় বিকেল চারটায় মেসিদের প্রতিপক্ষ মধ্যপ্রাচ্যের দল সৌদি আরব। খেলা হবে লুসাইল স্টেডিয়ামে।

সেই মাঠেই আগামী ১৮ ডিসেম্বর হবে ফাইনাল। সেই ফাইনালে তিনি থাকবেন কি-না তার একটি মোহরা হয়ে যাবে আজই। আর তার জন্য অপেক্ষায় পুরো বিশ্বের কোটি কোটি সমর্থক।

সেই ২০০০ সালে বড় স্বপ্ন নিয়ে আর্জেন্টিনা ছেড়ে স্পেনে এসেছিলেন মেসি। ২০০৫ সালে হয় জাতীয় দলে অভিষেক। আলবিসেলেস্তেদের বর্তমান কোচ লিওনেল স্কালোনিও ছিলেন সেই দলের সদস্য। প্রায় সাত মাস অপেক্ষার পর ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম গোলের দেখা পান মেসি। যদিও শেষ পর্যন্ত ম্যাচটি হেরে গিয়েছিল আর্জেন্টিনা।

Advertisement

২০০৬ সালে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলেন ক্ষুদে জাদুকর। সেবার তিন ম্যাচ খেলে এক গোল করেছিলে তিনি।

পরের বছরই প্রথম আন্তর্জাতিক শিরোপা উঠতে পারত মেসির হাতে, তবে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে পাত্তাই পায়নি আলবিসেলেস্তেরা। জাতীয় দলে নিজেকে সেভাবে মেলে ধরতে না পারলেও ক্লাব ফুটবলে সাফল্য পেতে শুরু করেন লিও।

২০০৮-০৯ মৌসুমে লা লিগায় ৩১ ম্যাচ খেলে করেন ২৩ গোল, বিশ্বকে দেন একদিন সেরা হওয়ার বার্তা। সেই মৌসুম শেষেই জয় করেন প্রথম ব্যালন ডি অর।

২০০৯-১০ মৌসুমটা বার্সা শিবিরে দুর্দান্ত কাটে মেসির। সেবার লা লিগায় ৩৫ ম্যাচে ৩৪ গোল করে আবারও চমকে দেন তিনি। তবে জাতীয় দল মেসির জন্য পরিণত হতে থাকে আক্ষেপের এক নামে।

২০১০ বিশ্বকাপে তারকাখচিত দল নিয়ে গিয়েও হতাশ করে আর্জেন্টিনা। গঞ্জালো হিগুয়েন, কার্লোস তেভেজ, আনহেল দি মারিয়াদের দল শেষ আটে ০-৪ গোলে বিধ্বস্ত হয় জার্মানদের কাছে। গোটা আসরেই অনুজ্জ্বল ছিলেন মেসি।

Advertisement

এরপরই বিতর্ক পিছু নেয় মেসির, শুধু ক্লাবেই পারেন তিনি-রটতে শুরু করে এমন কথাও। বিশ্বকাপ খেলে ফিরে বার্সেলোনার হয়ে আবারও সাফল্যের রথ চালাতে থাকেন মেসি। ফলে সমালোচকদের মুখ বন্ধ করার ছিল না উপায়ও। ২০১১ সালের কোপা আমেরিকাতেও হতাশ করে আর্জেন্টিনা, লা পুল্গাও কাটান গোলহীন এক আসর। সেই আসরের পরই আলবিসেলেস্তেদের অধিনায়কের আর্মব্যান্ড উঠে মেসির হাতে।

২০১১-১২ মৌসুমে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান লিও। জার্মান কিংবদন্তি গার্ড মুলারের এক মৌসুমে ৮৫ গোলের রেকর্ড ভেঙে থামেন ৯১ গোল করে। জাতীয় দলের হয়েও মনে রাখার মতো একটি বছর কাটান তিনি। আকাশী নীলদের হয়ে ১৯ গোল করেন সেবার। মৌসুম শেষে চতুর্থ ব্যালন ডি অর জিতে গড়েন আরও একটি রেকর্ড। ২০১৪ সালে অপবাদ ঘুচানোর সুবর্ণ সুযোগ ছিল মেসির সামনে।

ব্রাজিল বিশ্বকাপের গোটা আসরে অনেকটা একাই দলকে টেনে তুলেছিলেন ফাইনালে, কিন্তু শিরোপা নির্ধারণী মঞ্চে মারিও গোটজের শেষ মুহূর্তের গোলে অশ্রুর বন্যা বয়ে যায় ভক্তদের চোখে। এরপর ফাইনাল হারাটা যেন নিয়মিত অভ্যাসে পরিণত হয় আর্জেন্টিনার। ২০১৫ ও ২০১৬ সালে কোপা আমেরিকার দুই আসরের ফাইনাল হারে তারা। দুঃখে-ক্ষোভে-অপমানে অবসরই নিয়ে ফেলেছিলেন মেসি, সমালোচকরাও বেশ সরব হয়ে উঠে সেই সময়।

২০১৮ বিশ্বকাপে শেষ ষোলতেই থামে আকাশী নীলদের যাত্রা। তবে এরপরই একটু একটু করে সব বদলে দিতে থাকেন লিওনেল স্কালোনি। তার অধীনে ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনাল খেলে আলবিসেলেস্তেরা। ব্রাজিলের বিপক্ষে হারে সেবার শিরোপার লড়াই থেকে ছিটকে গিয়ে আরও একবার হতাশ হতে হয় মেসিদের। তবে সবাই ভেঙে পড়লেও স্কালোনির মনোবল ছিল অটুট, সেখান থেকেই শুরু হয় নতুন আর্জেন্টিনার উত্থান।

শেষ পর্যন্ত ২০২১ সালে মেসির হাতে ধরা দেয় প্রথম আন্তর্জাতিক ট্রফি। খোদ ফুটবল ঈশ্বরও হয়ত সেদিন কেঁদেছিলেন, ২৮ বছরের শিরোপাখরা কাটে আলবিসেলেস্তেদের। গোটা আসরে চার গোল ও পাঁচটি অ্যাসিস্ট করেন ক্ষুদে জাদুকর, সেমিফাইনাল ও ফাইনালে রক্তাক্ত হয়েও ছাড়েননি হাল। দলের সকল সদস্যকে মারাত্মক অনুপ্রাণিত করে তার এই হার না মানা মনোবল।

Advertisement

মহাদেশীয় এই অর্জন বদলে দেয় গোটা দলকে। আত্মবিশ্বাসে টগবগ করতে শুরু করে তারা, বিশ্বকাপ বাছাইয়ে দেখা মিলে অদম্য আর্জেন্টিনার। উয়েফা কাপ অব নেশন্সের ফাইনালেও হেসে খেলে হারায় ইতালিকে। ফলে কাতারে মেসির দলের সঙ্গী হবে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস।

আগুনে ফর্মে আছেন মেসিও, তার ভাবনার পুরোটা জুড়েই এখন কেবল আর্জেন্টিনা। সাতটি ব্যালন ডি অর ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর একটি বিশ্বকাপ তো জিততেই পারেন লা পুল্গা। মরুর বুকে মেসির হাতে উঠলে যেন স্বার্থকতা পাবে সোনায় মোড়ানো ট্রফিও।

প্রশ্ন একটাই, মেসি কি পারবেন তার নিজের সঙ্গে কোটি সমর্থকদের স্বপ্নও পূরণ করতে?

তবে শিরোপা জিতেন বা নাই জিতেন, তার ভক্তদের জন্য ২০২২ বিশ্বকাপ হতে চলেছে অনেক আবেগের।

 

Advertisement

ফুটবল

এমএলএসে মাসসেরা লিওনেল মেসি   

Published

on

মেজর লিগ সকারে (এমএলএস) মাসসেরা নির্বাচিত হয়েছে লিওনেল মেসি। যুক্তরাষ্ট্রে ক্লাব ইন্টার মায়ামিতে পাড়ি জমানোর পর এবার প্রথম এই স্বীকৃতি পেলেন আর্জেন্টাইন অধিনায়ক।

মায়ামির হয়ে এপ্রিল মাস অসাধারণ ভাবে কাটিয়েছেন মেসি।  পুরো মাসে মায়ামি তিনটি ম্যাচ জিতেছে, একটি করেছে ড্র। এই সময়ে মায়ামি প্রতিপক্ষকে ১২টি গোল দিয়েছে। এর ১০টিতেই অবদান মেসির।  ৬টি গোল তিনি নিজে করেছেন, ৪টি গোল আছে সহায়তা।

এবারের এমএলএসে শুরু থেকেই দারুণ খেলছেন মেসি। কিন্তু মাঝে চোটের কারণে কয়েকটি ম্যাচে তিনি খেলতে পারেননি। চোট কাটিয়ে ফিরেই আবার পরিচিত ছন্দে আর্জেন্টাইন তারকা। এপ্রিল মাসে ৬ গোল করার আগে এমএলএসে আরও ৩ গোল আছে মেসির। সব মিলিয়ে এবারের এমএলএসে এখন পর্যন্ত মেসির গোল ৯টি।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

রোমাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের পথে লেভারকুসেন

Published

on

ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে ইতালির ক্লাব এএস রোমাকে ২–০ গোলে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালের পথে লেভারকুসেন।  এই জয়ে টানা ৪৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়লো জাবি আলোনসোর দল।

বৃহস্পতিবার ইতালির রাজধানী রোমে লেভারকুসেনের হয়ে গোল দুটি করেন ফ্লোরেইন ভির্টজ ও রবার্ট আনড্রিখ।  ২৮ মিনিটে ভির্টজের গোলে এগিয়ে যায় তারা, আর ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আনড্রিখ।

ফাইনালে উঠলে লেভারকুসেন প্রতিপক্ষ হিসেবে পাবে ইতালির আরেক ক্লাব আতালান্তা বা ফ্রান্সের মার্শেইকে। গতকাল ফ্রান্সে এই দুই দলের প্রথম লেগের ম্যাচটি ১–১ গোলে ড্র হয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

যে কৌশলে বোকা হলো বায়ার্ন ডিফেন্ডাররা

Published

on

মাঝমাঠের কাছাকাছি জায়গায় টনি ক্রুসের পায়ে বল। মনে হচ্ছিলো স্বাভাবিক ভাবেই দৌড়াচ্ছেন। বায়ার্ন ডিফেন্ডাররা হয়তো ভেবেছিলো এখান থেকে বিপদের সম্ভাবনা কই!  কিন্তু এর মধ্যেই ভিনিসিয়াস জুনিয়রের সাথে ক্রুশ করে ফেলেন অনেক হিসাব নিকাশ।

বায়ার্ন ডিফেন্ডার কিম মিন-জায়েকে নিজের দিকে আকর্ষণ করছিলেন ভিনিসিয়াস। কিন্তু এই দক্ষিণ কোরিয়ান সেন্টার ব্যাক বুঝতেই পারেননি ভিনি তাঁকে বোকা বানাচ্ছেন। কৌশলে কিমকে একটু ওপরে টেনে আনছেন, যাতে ডান দিকে ফাঁকা হয়ে যায়।

ভিনির কৌশলে তৈরি হওয়া সেই ফাঁকা হওয়া গোপন জায়গা এড়িয়ে যায়নি ক্রুসের চোখ। ভিনিকে হাতের ছোট একটি ইশারা দিয়ে দুর্দান্ত থ্রো দেন জার্মান মিডফিল্ডার। ভিনি দৌড় শুরুর পর কিম হয়তো নিজের ভুলটা বুঝতেও পারলেন। তবে থামানো গেলো না ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে।

বল জালে পাঠিয়ে কৃতজ্ঞতা জানাতে ভুল করলেন না ভিনিসিয়াস।  ক্রুশের সামনে মাথা নুইয়ে করলেন কুর্নিশ।

চ্যাম্পিয়নস লিগের দুই সফল ক্লাবের দ্বৈরথের যে উত্তেজনা ছিলো তার অর্ধেক হয়তো এই গোল দেখেই পূরণ হয়েছে দর্শকদের।  বাকি অর্ধেকে যে উত্থান-পতন এবং ঘুরে দাঁড়ানোর লড়াই ছিলো, সেখানে শেষ পর্যন্ত জেতেনি বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদের কেউই।

Advertisement

প্রথমার্ধে আলিয়েঞ্জ অ্যারেনায় বায়ার্নের দাপটের মধ্যে ভিনিসিয়াসের গোলে রিয়াল এগিয়ে যায়।  বিরতির পর যখন মনে হচ্ছিলো ম্যাচ কিছুটা রিয়ালের নিয়ন্ত্রণে। তখনই চার মিনিটের ব্যবধানে দুই গোল করে বায়ার্নকে এগিয়ে দেন লেরয় সানে ও হ্যারি কেইন।

এরপর বায়ার্ন যখন ঘরের মাঠে জয় নিয়ে ম্যাচ শেষ করার অপেক্ষা।  তখন পেনাল্টি থেকে নিজের ও দলের দ্বিতীয় গোল করে রিয়ালকে সমতায় ফেরান ভিনি।  আর সমতাতেই শেষ হয় ইউরোপিয়ান ক্লাসিকোর প্রথম লেগের লড়াই।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ঢাকা29 mins ago

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা তদন্তে দুটি কমিটি, ঘটনাস্থলে বিজিবি মোতায়েন

গাজীপুরের জয়দেবপুর স্টেশনের এক কিলোমিটার দূরে ছোট দেওড়া এলাকায় দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনকে একটি যাত্রীবাহী টাঙ্গাইল কমিউটার ট্রেন ধাক্কা দিলে...

বাংলাদেশ1 hour ago

যে কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়াচ্ছে বিদেশি এয়ারলাইন্স 

বাংলাদেশে থাকা বিদেশি এয়ারলাইন্সগুলো তাদের টিকেটের ভাড়া ক্রমাগত বাড়িয়ে চলেছে।পাশাপাশি ফ্লাইটের সংখ্যাও কমিয়ে দিয়েছে এয়ারলাইন্সগুলো। আর এতে ভোগান্তি ও আর্থিকভাবে...

চট্টগ্রাম3 hours ago

সাগরে নেই মাছ, খালি হাতে কূলে ফিরছেন জেলেরা

গভীর সাগরে দেখা নেই মাছের। জাল ফেললেও মিলছে না সামুদ্রিক মাছ। ফলে শূন্য ট্রলার নিয়ে সাগর থেকে ফিরছেন কক্সবাজার উপকূলের...

অপরাধ3 hours ago

গাঁজার চালান নিতে এসে দেবর-ভাবি গ্রেপ্তার

কুরিয়ার সার্ভিসে আসা গাঁজার চালান ছাড়িয়ে নিয়ে যাওয়ার পথে দেবর-ভাবিকে আটক করেছে বরগুনার আমতলী থানা পুলিশ। গেলো বৃহস্পতিবার রাত ৯টায়...

খুলনা3 hours ago

রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। প্রায় দেড় কিলোমিটার মোটরসাইকেলসহ আরোহীকে টেনে নিয়ে...

জাতীয়4 hours ago

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে প্রতি বছর বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়। সাংবাদিকতার স্বাধীনতা, গণমাধ্যমের মৌলিক...

জাতীয়5 hours ago

শনিবার যেসব জেলায় স্কুল-মাদরাসা বন্ধ

তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় আগামীকাল শনিবার (৪ মে) দেশের ২৫ জেলায় মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।...

বাংলাদেশ5 hours ago

টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে সাধারণ রোগীদের মতো ১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করিয়েছেন...

আইন-বিচার8 hours ago

জামিনে মুক্ত হলেন মাওলানা মামুনুল হক

জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন ইসলামবিষয়ক বক্তা ও হেফাজতে ইসলাম বাংলাদেশের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। আজ শুক্রবার...

দুর্ঘটনা9 hours ago

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

গাজীপুরে জয়দেবপুরে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে যাত্রীবাহী ট্রেনের ৫ টি বগি লাইনচ্যুত হয়েছে। আহত...

Advertisement
ক্রিকেট23 mins ago

৮ ওভারে ৭ উইকেটে হারিয়ে ধুঁকছে জিম্বাবুয়ে

ঢাকা29 mins ago

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা তদন্তে দুটি কমিটি, ঘটনাস্থলে বিজিবি মোতায়েন

বাংলাদেশ1 hour ago

যে কারণে বাংলাদেশে বিমান ভাড়া বাড়াচ্ছে বিদেশি এয়ারলাইন্স 

চট্টগ্রাম2 hours ago

ব্রাক্ষ্মণবাড়িয়ায় জাল নোট তৈরির সরঞ্জামসহ গ্রেপ্তার ৩

ক্রিকেট2 hours ago

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, একাদশে যারা

ক্রিকেট2 hours ago

আইপিএল থেকে ফিরে ধোনির প্রতি মোস্তাফিজের কৃতজ্ঞতা

বিনোদন3 hours ago

হাসপাতালে ভর্তি অভিনেত্রী রিমু

চট্টগ্রাম3 hours ago

সাগরে নেই মাছ, খালি হাতে কূলে ফিরছেন জেলেরা

ঢাকা3 hours ago

ট্রেন দুর্ঘটনায় স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত

অপরাধ3 hours ago

গাঁজার চালান নিতে এসে দেবর-ভাবি গ্রেপ্তার

বাংলাদেশ7 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

আবহাওয়া6 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

ঢাকা3 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

টুকিটাকি4 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

অপরাধ2 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

দেশজুড়ে2 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

আন্তর্জাতিক1 day ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

খুলনা5 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক4 days ago

সন্তানদের নিয়ে মসজিদে ঘুমন্ত ইমামকে পিটিয়ে হত্যা

বাংলাদেশ6 days ago

ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা, ৩ বিএনপি কর্মী গ্রেপ্তার

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version