Connect with us

জাতীয়

প্রাথমিক শিক্ষা বিস্তারে উপবৃত্তি কর্মসূচি একটি মাইলফলক

Published

on

উপবৃত্তি কর্মসূচি প্রাথমিক শিক্ষা বিস্তারের ক্ষেত্রে একটি মাইলফলক। শিশুরাই জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজের আগামীর সৈনিক। তাদের হাত ধরেই বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠবে। বললেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ।
 
সোমবার (৯ ফেব্রুয়ারি) সচিবালয়ে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপবৃত্তি প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মন্ত্রী।
 
এ সময় মোস্তাফা জব্বার বলেন, দেশের যেসব দুর্গম প্রত্যন্ত অঞ্চলে সভ্যতার ছোঁয়া পৌঁছে না, বর্তমান সরকার সেসব স্থানেও শিক্ষাকে ডিজিটালাইজড করার প্রক্রিয়া শুরু করেছে।
 
বঙ্গবন্ধু একটি সমৃদ্ধ জাতি বিনির্মাণের ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন এবং তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন যুগান্তকারী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছেন।
 
তিনি আরও বলেন, সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থে আমরা ইতোমধ্যে দুর্গম প্রত্যন্ত অঞ্চলের ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ের ডিজিটাল শিক্ষার কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছি।
 
এস মুন্নী
Advertisement

জাতীয়

অভিযোগের কোন প্রমাণ যুক্তরাষ্ট্র দিতে পারে নি : সাবেক সেনাপ্রধান

Published

on

আমি যে আমার ভাইদের কন্ট্রাক্ট দিয়েছি, তার প্রমাণ তারা (যুক্তরাষ্ট্র) দিক। আমি মেনে নেব। তথ্য প্রমাণ ছাড়া তো এটা প্রমাণিত না। আমি জোড় দিয়ে বলছি, আমি তাদের কোনো কন্ট্রাক্ট দেইনি। বললেন, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

মঙ্গলবার (২১ মে) দেশের একটি বেসরকারি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন সাবেক সেনা প্রধান।

জেনারেল (অব.) আজিজ বলেন, ২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ নামক একটি নাটক মঞ্চস্থ হয়েছিল। তার সাথে এই নিষেধাজ্ঞা সম্পৃক্ত ওতোপ্রতোভাবে। অভিযোগ দুইটা একই,কিন্তু এখানে বিস্তারিত বলা হয়নি।

ভাইয়ের প্রসঙ্গে সাবেক সেনা প্রধান বলেন, তিনি সেনাপ্রধান হওয়ার অনেক আগে থেকে তাঁর ভাই বিদেশে বসবাস করে। সে যদি বিদেশে গিয়ে থাকে তাহলে বৈধ পাসপোর্ট নিয়েই গেছে। এখানে তিনি পদ-পদবী ব্যবহার করে দেশের আইন ফাঁকি দিতে সাহায্য করেছেন,যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ মেনে নিচ্ছেন না। এটা সঠিক না।

তিনি বলেন,  চার বছর বিজিবি থাকাকালীন এবং তিন বছর সেনাপ্রধান থাকাকালীন কেউ যদি একটা প্রমাণ দিতে পারে যে, তিনি তাঁর কোনো ভাইকে বা কোনো আত্মীয়কে বিজিবি বা সেনাবাহিনীতে কোনো কন্ট্রাক্ট দিয়েছেন। তাহলে তিনি যেকোনো কনসেকুয়েন্স মেনে নিতে প্রস্তুত আছেন। এসময়ে তিনি তাঁর ভাইদের কোন কনট্রাক্ট দেন নি বলে দাবি করেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

১২টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ : ইসি সচিব

Published

on

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে সারাদেশে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে তা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই ধাপে ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রের মধ্যে ১০ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার পর দুপুর ১২টা পর্যন্ত ভোট কাস্টিং হয়েছে ১৬.৯ শতাংশ, অর্থাৎ প্রায় ১৭ শতাংশ।

মঙ্গলবার (২১ মে) দুপুর ১টায় নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আজ ১৫৬ উপজেলায় ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রে ভোট হচ্ছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১০ হাজার কেন্দ্রের তথ্য জানতে পেরেছি আমরা। এতে দেখা গেছে প্রদত্য ভোটের হার ১৬ দশমিক ৯৪। অর্থাৎ ভোট পড়েছে প্রায় ১৭ শতাংশ।

জাহাংগীর আলম বলেন, আমরা এই সময়ের মধ্যে নির্বাচনী কেন্দ্রগুলোয় বড় ধরনের কোনো নাশকতার খবর পাইনি। তবে ভোটকেন্দ্রের বাইরে ছোটখাটো দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এর সংখ্যা মাত্র ১৮টি।

তিনি বলেন, রাজবাড়ী জেলার বড়ইখালী প্রাথমিক বিদ্যালয়ের সামনে একটি ঘটনা ঘটেছে। সেখানে একজন প্রার্থীর সমর্থকের পিঠে কোপ দেয়ার ঘটনা ঘটেছে। তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। সেখানকার জেলা প্রশাসকের মাধ্যমে আমি খবর নিয়েছি। আহত ব্যক্তি আশঙ্কামুক্ত আছে এখন।

Advertisement

প্রসঙ্গত, দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলা পরিষদের নির্বাচনে তিন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮২৪ প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন। এসব পদে আবার বিনা প্রতিদ্বন্দ্বিতা জয় পেয়েছেন ২২ প্রার্থী।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রীয় শোক ঘোষণা

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যদের মৃত্যুতে আগামী ২৩ মে এক দিনের  রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ।

মঙ্গলবার (২১ মে) মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, গেলো ১৯ মে প্রেসিডেন্ট রাইসিসহ অন্যদের মৃত্যুর ঘটনায় আগামী ২৩ মে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করবে বাংলাদেশ।

এসময়ে  বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে বলেও এতে জানানো হয়।

প্রসঙ্গত, ২৩ মে নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনার জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত