Connect with us

ফুটবল

পরাজয় দিয়ে শেষ বাংলাদেশের বাছাই পর্ব

Published

on

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয় ম্যাচ সুখকর হলো না বাংলাদেশের। ওমানের বিপক্ষে হারের বিষাদ সঙ্গী হলো জেমি ডের দলের। আট ম্যাচের ছয়টিতে হেরেছে বাংলাদেশ। দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে থেকে বাছাই শেষ করল তারা।

মঙ্গলবার (১১ জুন) কাতারের জসিম বিন হামিদ স্টেডিয়ামে ওমান বাংলাদেশকে ৩-০ গোলে হারিয়ে  ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের পরবর্তী রাউন্ডে খেলার সম্ভাবনা জিইয়ে রাখল। আর ৩ গোল হজম করে বাছাইপর্ব শেষ করল বাংলাদেশ।

চোট ও কার্ডের কারণে বাংলাদেশ দলে ছিলেন না সোহেল রানা, জামাল ভূইয়া, মাশুক মিয়া জনি, রহমত মিয়া। তাই দলের অবস্থা শুরু থেকেই ছিল নড়বড়ে। রাত ১১টায় বাংলাদেশের বিপক্ষে আগের ম্যাচের একাদশে ৯ পরিবর্তন এনে খেলতে নামে ওমান। 

দুর্বল দল পেয়ে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে ওমান। ১৬-১৮ মিনিটের মধ্যে টানা চারটি কর্ণার আদায় করে তারা। একটিতে সফল হয়নি। তবে ম্যাচের ২২ মিনিটে সফল হন আল গাফরি। ডান প্রান্ত থেকে সংঘবদ্ধ এক আক্রমণে ওমানের উইঙ্গারের বাড়ানো ক্রসে বল পান আল গাফরি। 

লাল-সবুজের দুই ডিফেন্ডারের পেছন থেকে এসে গোলরক্ষকের খুব কাছ থেকে প্লেসিং শট নেন তিনি। বল জড়ায় বাংলাদেশের জালে। এরপর ওমান বাংলাদেশকে আরও চেপে ধরে। একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে গোলরক্ষক জিকোকে। 

Advertisement

জিকোর দৃঢ়তায় ব্যবধান বাড়েনি প্রথমার্ধে। ১-০ গোলের ব্যবধানে বিরতিতে যায় দুই দল। প্রথমার্ধে ওমানের দখলে বল ছিল ৭৫ ভাগের বেশি। দ্বিতীয়ার্ধে নেমে আরও দুটি গোল হজম করে বাংলাদেশ। কিন্তু শোধ দিতে পারেনি একটিও। রেফারির শেষ বাঁশিতে ৩-০ হারের বিষাদ নিয়ে বাছাই শেষ করে জেমি ডের দল।

আট ম্যাচে ৬ হার ও দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে থেকে বাছাই শেষ করল বাংলাদেশ। এশিয়ান কাপের বাছাইয়ের পরের ধাপে খেলতে হলে দলকে পেরুতে হবে প্লে-অফের বৈতরণী। অন্য দিকে ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ওমান।

৭ জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে বিশ্বকাপের স্বাগতিক কাতার। ৭ পয়েন্ট নিয়ে ভারত তৃতীয় ও ৬ পয়েন্ট নিয়ে আফগানিস্তান চতুর্থ হয়েছে।

এএ

Advertisement
Advertisement

ফুটবল

রিয়াল চ্যাম্পিয়নস লিগ জিতলে ব্যালন ডি’অর পাবে ভিনিসিয়াস!

Avatar of author

Published

on

চলতি মৌসুমটা দারুণ কাটছে ভিনিসিয়াস জুনিয়রের। রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে করেছেন ২১ গোল। অ্যাসিস্টের সংখ্যাও ১১টি। তবে গোল ও অ্যাসিস্টের পাশাপাশি বড় ম্যাচে দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেই চলেছেন এই ব্রাজিলিয়ান।

সবশেষ চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ভিনির জোড়া গোলে বায়ার্ন মিউনিখের বিপক্ষে প্রথম লেগে ২–২ ব্যবধানে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। এ নিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে টানা তিন মৌসুমে গোল করলেন ভিনি।

২০২১–২২ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও লিভারপুলকে হারাতে জয়সূচক একমাত্র গোলটিও আসে ভিনির পা থেকে। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের সামনে এবারও সুযোগ রিয়ালকে চ্যাম্পিয়ন করার।

এদিকে রিয়াল চ্যাম্পিয়নস লিগ জিতলে ভিনিসিয়াসের হাতে ব্যালন ডি’অর উঠবে বলে মনে করেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রিভালদোও। সম্প্রতি এক সাক্ষাৎকারে ভিনিকে এই মুহূর্তে বিশ্বের সেরা তিন ফুটবলারের একজন বলে মন্তব্য করেছেন ব্রাজিলের সাবেক এ বিশ্বকাপজয়ী ফুটবলার।

ভিনির ব্যালন ডি’অর জেতার সামর্থ্য নিয়ে ‘বেটফেয়ার’কে দেওয়া সাক্ষাৎকারে রিভালদো বলেছেন, ‘এ মৌসুমে সে তার দলের সেরা খেলোয়াড়দের একজন। তার মধ্যে বেশ ক্ষুধা দেখেছি। দলটিও তার খেলার ধরনের সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছে। যদি রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগ জেতে, তবে সে ব্যালন ডি’অর জেতার দাবিদার। এখন সে চ্যাম্পিয়ন না হয়েও বিশ্বের সেরা তিন খেলোয়াড়ের একজন। আগামী সপ্তাহে রিয়াল যদি বায়ার্নের বাধা পেরিয়ে যায় এবং চ্যাম্পিয়নস লিগ জিতে নেয় তবে ভিনির মৌসুম সেরা খেলোয়াড় হওয়ার দারুণ সুযোগ আছে।’

Advertisement

শুধু ক্লাব ফুটবল নয় ভিনির সামনে সুযোগ জাতীয় দলের হয়েও বড় কিছু করার। আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকায় ভিনির উপরেই হয়তো মূল আস্থা থাকবে কোচ দরিভাল জুনিয়রের।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কাদিজের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরছেন কোর্তোয়া

Avatar of author

Published

on

প্রায় ৯ মাস চোটের কারণে মাঠের বাইরে থাকার পর মাঠে ফিরছেন থিবো কোর্তোয়া।  লিগায় অবনমনের শঙ্কায় থাকা কাদিজের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন এই বেলজিয়ান গোলরক্ষক।

শনিবার রিয়ালের মাঠে কাজিদের বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়।

গত অগাস্টে মৌসুম শুরুর আগে অনুশীলনের সময় পায়ে চোট পান কোর্তোয়া, পরে পরীক্ষায় তার বাঁ হাঁটুর এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে (এসিএল) চিড় ধরা পড়ে। দীর্ঘ দুই পায়ের চোট কাটিয়ে গত মাসে অনুশীলনে ফেরেন তিনি।

তবে, চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দারুণ ফর্মে থাকা লুনিনকে খেলাবেন বলে জানিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি।  ম্যাচে আগে সংবাদ সম্মেলনে আনচেলত্তি জানান, “আমাদের মাথায় এখন মহাগুরুত্বপূর্ণ একটি ম্যাচ, ফাইনালের মতো, আর সেটা বায়ার্নের বিপক্ষে (চ্যাম্পিয়ন্স লিগে), এই ম্যাচে লুনিন খেলবে। এরপর, দেখা যাবে সবকিছু কিভাবে এগোয়…”

“কোর্তোয়া ভালো আছে, অনেক অনেক দিন পর আগামীকাল সে খেলবে। আমাদের জন্য ভালো খবর যে, (এদের) মিলিতাওয়ের মতো সেও ফিরছে। কোর্তোয়া দলে অবদান রাখতে পারবে, সে ভালো বোধ করছে, ফেরার সম্ভাবনায় সে খুবই রোমাঞ্চিত। তাকে ফিরে পেয়ে আমরাও উচ্ছ্বসিত।”

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বৃষ্টির পর শুরু বাংলাদেশের খেলা

Avatar of author

Published

on

জিম্বাবুয়ের দেওয়া ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংসের তৃতীয় ওভার শেষে ১০ রান সংগ্রহ হতেই চট্টগ্রামের জহুর আহমদে চৌধুরী স্টেডিয়ামে হানা দেয় বৃষ্টি।  প্রায় আধাঘণ্টা বৃষ্টিতে খেলা বন্ধ থাকার পর ৮ টা ৫৫ মিনিটে আবার শুরু হয় খেলা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভার শেষে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪২ রান। ২৭ রানে অপরাজিত তানজিদ। অন্য প্রান্তে ১১ রানে অপরাজিত নাজমুল।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ12 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ২৭

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

বাংলাদেশ ব্যাংক, কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক, কেন্দ্রীয় ব্যাংক
আইন-বিচার31 mins ago

আবারও পেছাল রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদনের তারিখ

আবারও পেছানো হয়েছে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ। আগামী ৯ জুলাই প্রতিবেদন দাখিলের জন্য নতুন তারিখ...

আমানউল্লাহ-আমান আমানউল্লাহ-আমান
আইন-বিচার2 hours ago

বিদেশ যেতে আপিল বিভাগের অনুমতি পেলেন আমান

চিকিৎসার জন্য বিদেশ যেতে আপিল বিভাগের  অনুমতি পেয়েছেন ১৩ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি নেতা আমানউল্লাহ আমান। আদেশে বলা হয়েছে, সিঙ্গাপুরে চিকিৎসা...

জাতীয়2 hours ago

৫ দিনের সফরে ঢাকায় আইওএম’র মহাপরিচালক

আন্তর্জাতিক অভিবাসন রিপোর্ট ২০২৪ মঙ্গলবার (৭ মে) বাংলাদেশ থেকে প্রকাশ করা হবে। আর এজন্যই বাংলাদেশ সফর করছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন...

দুর্ঘটনা3 hours ago

বাসের ধাক্কায় পিকআপ ভ্যান চালকসহ নিহত ২

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে বাসের ধাক্কায় পিকআপ ভ্যানের চালকসহ ২ জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- বাবুল চিশতি (৪৫) ও অপরজনের নাম...

জাতীয়14 hours ago

প্রায় ৩ হাজার কন্টেন্ট সরাতে গুগলকে অনুরোধ বাংলাদেশের

বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের কাছে গত বছরের শেষ ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) ২ হাজার ৯৪৩টি কন্টেন্ট সরাতে আবেদন করেছে বাংলাদেশ...

জাতীয়14 hours ago

লোডশেডিং নিয়ে সংসদে চুন্নুর ক্ষোভ

সরকার বলেছে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা আছে। তাহলে বিদ্যুৎ গেল কোথায়? আমার এলাকাতেই ৫ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। গ্রাম...

অপরাধ15 hours ago

রোগী দেখেছেন সাড়ে তিনশো, ভিজিট নিতেন ৫০০টাকা, অতপর…

একটি ডায়াগনস্টিক সেন্টারে রোগী দেখতেন তিনি। টেবিলে ও দরজায় নেইমপ্লেটে তার নাম লেখা ছিল সাধন কুমার মন্ডল। মা ও শিশু,...

দুর্ঘটনা16 hours ago

২৪ ঘণ্টায়ও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

২৪ ঘণ্টার বেশি পার হলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি সুন্দরবনের আগুন। আগুন নিয়ন্ত্রণে দুপুর ১২ টা থেকে বাংলাদেশ বিমান...

জাতীয়16 hours ago

বৃহস্পতিবার ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

আসছে বৃহস্প‌তিবার (৯ মে) ঢাকা সফরে আস‌ছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এক দিনের সফরে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ...

Advertisement
মাদকবিরোধী
অপরাধ12 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ২৭

টুকিটাকি14 mins ago

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িও যেনো টাকার পাহাড়

আবহাওয়া16 mins ago

তাপমাত্রা কমে ঝড়-বৃষ্টি থাকবে আরও যতদিন

বাংলাদেশ ব্যাংক, কেন্দ্রীয় ব্যাংক
আইন-বিচার31 mins ago

আবারও পেছাল রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদনের তারিখ

তথ্য-প্রযুক্তি31 mins ago

শুরু হয়েছে অবৈধ দেশি-বিদেশি টিভি চ্যানেল বন্ধের কার্যক্রম

ঢাকা35 mins ago

ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

মিষ্টি
লাইফস্টাইল41 mins ago

দিনের যে সময়ে মিষ্টি খেলে শর্করা বাড়বে না

আল-জাজিরার-কার্যালয়ে-ইসরায়েলের-তল্লাশি
আন্তর্জাতিক43 mins ago

জেরুজালেমে আল-জাজিরার কার্যালয়ে ইসরায়েলের তল্লাশি

খেলা
ক্রিকেট49 mins ago

টিভিতে আজকের খেলা

সিলেট50 mins ago

স্ত্রীকে গলাকেটে হত্যা করে অস্ত্র নিয়ে থানায় হাজির হলেন স্বামী

ভারতের-তামিলনাড়ুর-দেবঙ্গ-আর্ট-কলেজের-সাবেক-সহকারী-অধ্যাপক-নির্মলা-দেবী
আন্তর্জাতিক4 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

ঢাকা6 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

তথ্য-প্রযুক্তি3 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

অপরাধ5 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

দেশজুড়ে5 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

পরামর্শ4 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড4 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

টুকিটাকি7 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢালিউড4 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড4 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা2 weeks ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত