Connect with us

আন্তর্জাতিক

সাগরে ১৮০ রোহিঙ্গার মৃত্যুর আশঙ্কা

Published

on

সাগর

গেলো মাসে নৌকায় করে কক্সবাজারের রোহিঙ্গা শিবির ত্যাগ করেছিলেন ১৮০ জন। চলতি মাসে তাদের নৌযানটি ‍ডুবে গেছে এবং তারা সবাই মারা গেছেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, রোববার (২৫ ডিসেম্বর) এমন আশঙ্কা ব্যক্ত করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

ইউএনএইচসিআর একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ‘চলাচলের অনুপযোগী’ সেই নৌযানটি সম্ভবত ডুবে গেছে এবং আরোহীরা সবাই সাগরে তলিয়ে গেছে।

ইউএনএইচসিআর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক টুইটে বলেছে, ‘যারা সেই নৌকায় ছিলেন তাদের সঙ্গে আত্মীয়দের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। যাদের সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয়েছে তারাও সম্ভবত ডুবে গেছেন।’

এর আগে গত সপ্তাহেই মিয়ানমারে রোহিঙ্গা অধিকার নিয়ে কাজ করা একটি সংস্থা জানিয়েছিল, ভারতের উপকূলের কাছে একটি নৌকায় থাকা অন্তত ২০ রোহিঙ্গা খাবার এবং পানির অভাবে মারা গেছেন। ওই নৌকাটিতে থাকা প্রায় ১০০ জনের মধ্যে বাকি ৫৮ জন ইন্দোনেশিয়ার একটি দ্বীপে আশ্রয় নেয়। এছাড়া চলতি মাসের শুরুতেই শ্রীলঙ্কার নৌবাহিনী ভারত মহাসাগর থেকে ভাসমান অবস্থায় ১০৪ রোহিঙ্গাকে উদ্ধার করে।

Advertisement

২০১৭ সালে মিয়ানমারে সেনাবাহিনী আরাকানে রোহিঙ্গাদের ওপর সশস্ত্র অভিযান চালালে রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে প্রবেশ করে। পরে তাদের কক্সবাজারে বিভিন্ন আশ্রয় শিবিরে স্থান দেয়া হয়। বৌদ্ধপ্রধান দেশ মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিকত্বই অস্বীকার করা হয় এবং তাদের মিয়ানমারে অনুপ্রবেশকারী বলে আখ্যা দেয়া হয়।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

আন্তর্জাতিক

মধ্যরাতে শিশু হাসপাতালে আগুন, ৭ নবজাতকের মৃত্যু

Published

on

ভারতের দিল্লির একটি শিশু হাসপাতালে আগুন লাগার ঘটনায় দগ্ধ হয়ে সাত জন সদ্যোজাত শিশুর মৃত্যু হয়েছে। ফায়ার সার্ভিসের আটটি উনিট বেশ কিছু ক্ষণের চেষ্টায় হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে আনে।

শনিবার (২৫ মে) পূর্ব দিল্লির বিবেক বিহার এলাকার আগুন লাগার এই ঘটনা ঘটে। চিকিৎসা চলাকালীন সময় ছয়জনের মৃত্যু হয়। রোববার (২৬ মে) সকালে মৃত্যু হয়েছে আরও একজনের। আহত অবস্থায় আরও কয়েক জনের চিকিৎসা চলছে ওই হাসপাতালেই।

জানা যায়, দমকল ওই হাসপাতাল থেকে ১২ জন শিশুকে উদ্ধার করে। রাতেই মৃত্যু হয় ছয়জনের। এক জনকে ভেন্টিলেশন সাপোর্টে রেখেছিলেন চিকিৎসকেরা। তার অবস্থা আশঙ্কাজনক ছিল। রোববার সকালে তারও মৃত্যু হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, শনিবার রাতে হাসপাতালে অনেক সদ্যোজাত শিশু চিকিৎসাধীন ছিল। দমকলকর্মীরা দ্রুত তাদের উদ্ধার করে। শিশুদের অভিভাবকেরা আগুনের আতঙ্কে দিশাহারা হয়ে পড়েন। নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয় তাদেরও।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পাথরবোঝাই ট্রাকের ধাক্কা বাসে, নারী-শিশুসহ নিহত ১১

Published

on

ভারতের উত্তরপ্রদেশে পার্ক করে রাখা একটি বাসের সঙ্গে ট্রাকের ধাক্কায় ১১ জন নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন।

শনিবার (২৫ মে) রাতে এমন দুর্ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। শাহজাহানপুরের পুলিশ সুপারিটেন্ডেন্ট অশোককুমার মীনা বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, শনিবার রাতে গোলা বাইপাস রোডে শাহজাহানপুরের একটি ধাবায় বেসরকারি একটি বাস রাখা ছিল। পূর্ণগিরি থেকে সীতাপুরে যাচ্ছিল বাসটি। সেখানে একটি পাথরবোঝাই ট্রাক সোজা এসে ধাক্কা দেয় বাসটিকে। সঙ্গে সঙ্গে বাসটি উলটে যায়।

তিনি আরও জানান, প্রায় তিন ঘণ্টা চলে উদ্ধারকাজ। দেখা যায়, বহু তীর্থযাত্রী ট্রাকের তলায় এমনভাবে চাপা পড়েছেন, ক্রেনে তাদের নিথর দেহ বের করতে হচ্ছে। আক্রান্তদের অধিকাংশই স্ত্রী ও শিশু বলে জানা গেছে।

পুলিশ সুপারিটেন্ডেন্ট অশোককুযান জানান, রাত সাড়ে এগারোটা নাগাদ গোলা বাইপাস রোডে একটি লোডেড ট্রাক দাঁড়া করে রাখা ছিল তখন এক বাসে ধাক্কা মেরে সেটিতে উলটে দেয়া হয়। কিছু মানুষ বাস থেকে নেমে ধাবায় খাবার খাচ্ছিলেন। বাকিরা বাসেই বসেছিলেন। দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু হয়েছে। ১০ জন আহত। সব মরদেহ উদ্ধার করা হয়েছে । আক্রান্তদের পরিবারের কাছে খবর দেয়া হয়েছে।

Advertisement

তিনি জানান, আহতদের সকলকে মেডিকেল কলেজে ভর্তি করা হয়েছে। পুলিশ পুরো বিষয়টি খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

‘ভগবান আমাকে একটি উদ্দেশ্য সাধনে পৃথিবীতে পাঠিয়েছেন’

Published

on

ছবি: এনডিটিভি

‘পরমাত্মা (ভগবান) আমাকে একটি উদ্দেশ্য সাধনের জন্য পাঠিয়েছেন। এ কারণে আমি নিজেকে সম্পূর্ণভাবে ভগবানের কাছে উৎসর্গ করেছি।’’

তৃতীয়বারের মতো নিজের জয় নিয়ে আশাবাদ ব্যক্ত করে শনিবার (২৫ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেওয়া একান্ত সাক্ষাতকারে এমনই মন্তব্য করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘কেউ কেউ আমাকে ক্রেজি (পাগল) বলতে পারেন, কিন্তু আমি নিশ্চিত যে পরমাত্মা (ভগবান) আমাকে একটি উদ্দেশ্যের জন্য পাঠিয়েছেন। একবার উদ্দেশ্য পূরণ হলে আমার কাজ শেষ হবে। এ কারণে আমি নিজেকে সম্পূর্ণভাবে ভগবানের কাছে উৎসর্গ করেছি।’

ভারতীয় প্রধানমন্ত্রী এমন দাবি আগেও করেছিলেন তবে বিশেষ কোন কাজ করার জন্য তাকে পাঠানো হয়েছে তা উল্লেখ করেননি।

নরেন্দ্র মোদি দাবি করে বলেন, ‘ভগবান আমাকে বিভিন্ন কাজ করার জন্য ‘নির্দেশ’ দেন। তবে কখনো আসল উদ্দেশ্যের কথা বলেন না। ভগবান কখনো তার আসল লক্ষ্যের কথা প্রকাশ্যে বলেন না। আমি কী করি, তা দেখেন আগে। এর পরে কী করতে হবে, তা জানতে আমিও সরাসরি ভগবানের সঙ্গে যোগাযোগ করতে পারি না।’

Advertisement

এনডিটিভির এক রিপোর্টারের  প্রশ্নের জবাবে ভারতের প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দলগুলোর নেতাদের ক্রমাগত আক্রমণের মুখে পড়লেও তিনি তাদের কাউকে শত্রু বলে মনে করেন না। ভারতকে এগিয়ে নিতে বিরোধী দলগুলোর নেতাদের সঙ্গে নিয়ে কাজ করাই তার লক্ষ্য বলে জানান।

নরেন্দ্র মোদি আরও বলেন, ‘আমি কখনোই বিরোধীদের চ্যালেঞ্জ করি না। আমি তাদের সঙ্গে নিয়ে চলতে চাই। আমি কাউকে উপেক্ষা করি না। তারা ৬০-৭০ বছর ধরে সরকার চালিয়েছে। তারা যে ভালো কাজগুলো করেছে, আমি তা থেকে শিখতে চাই।’’

এসময় তিনি আরও বলেন, ‘আমি পুরাতন মানসিকতা থেকে মুক্তি পেতে চাই। আমি ২১ শতকে এসে ভারতের ভবিষৎত গড়তে  কোনোভাবেই ১৮ শতাব্দীর পুরনো ঐতিহ্য ও আইনকে ব্যবহার করতে পারি না। সংস্কার, অর্জন ও রূপান্তরের মাধ্যমে আমি পরিবর্তন আনতে চাই।’

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version