Connect with us

ফুটবল

১৬ মিনিটে স্বপ্নভঙ্গ ফিনল্যান্ডের

Published

on

শেষ পর্যন্ত স্বপ্ন পূরণ হয়নি ফিনল্যান্ডের। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিট পর্যন্ত নিজেদের জাল সুরক্ষা রাখতে পারলেও শেষ ১৬ মিনিটে দুই গোল খেয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ফিনিশীয়দের।

একই গ্রুপে বেলজিয়াম, ডেনমার্ক, রাশিয়া আর চতুর্থ দল হিসেবে ফিনল্যান্ড। প্রতিপক্ষ হিসেবে বাকি তিনটা টিমই অনেক শক্তিশালী। তারপরেও চমক দিয়ে প্রতিটা প্রতিপক্ষের সঙ্গে সমানে সমান লড়াই করে অসাধারণ কিছু করার প্রতিশ্রুতি যেনো দিচ্ছিল ফিনল্যান্ড। কিন্তু শেষ দিনের ম্যাচে শেষ ১৬ মিনিটে নিজেদের প্রতাপটা আর ধরে রাখতে পারলেন না তারা।

ফিফার এক নম্বর দলের সাথে ড্র করবে ফিনল্যান্ড। ম্যাচটা শুরু থেকে ৭৪ মিনিট পর্যন্ত সেভাবেই এগিয়ে যাচ্ছিল। বেলজিয়ামের আক্রমণভাগের সামনে দুর্ভেদ্য এক পাহাড় গড়ে তুলেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত ফিনিশীয়রা পারেনি, নিজেদের ভুলেই গোলপোস্টে লাগা বল গোলকিপারের হাতে লেগে ঢুকে যায় জালে। ম্যাচের ১৬ মিনিট বাকি থাকতে ভিটসেলের কর্নার থেকে দুর্দান্ত একটা হেড করেছিলেন টমাস ভারমিউলেন। সেই হেডই পোস্টে লেগে ফিরে এসে কিপারের হাতে লাগলে জালের ঠিকানা খুজে পায় রোমেলো লুকাকুরা।

এই একটি গোল খাওয়ার আগে শেষ ষোলোতে যাওয়ার লড়াইয়ে ডেনমার্কের চেয়ে মোটামুটি এগিয়েই ছিল ফিনল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে রাশিয়ার বিপক্ষে ওই সময় পর্যন্ত ডেনমার্ক ২-১ গোলে এগিয়ে থাকলেও গোলশূন্য সমতায় থাকা ফিনল্যান্ড ছিল পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে।
এর আগে প্রথমার্ধ্বের ৩৭ মিনিটেই গোল পেতে পারতেন লুকাকু। বল জালে পাঠালেও অবশ্য অফসাইডের কারণ বাতিল হয়ে যায় তাঁর গোল।

একটি গোল খাওয়ার পরই যেনো ম্যাচের মোড় ঘুরে যায়। আত্নঘাতী প্রথম গোল খাওয়ার ঠিক ৭ মিনিট পর ফিনল্যান্ডের রক্ষণদেয়াল ভাঙ্গেন রোমেলু লুকাকু। এই গোলের পর এবারের ইউরোতে ৩ গোল নিয়ে এখন পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদো, ভাইনালডাম ও প্যাট্রিক শিকের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন ইন্টার মিলানের স্ট্রাইকার।

Advertisement

৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠেছে বেলজিয়াম। ৩ পয়েন্ট নিয়ে সরাসরি শেষ ষোলোতে উঠেছে ডেনমার্কও। সমান পয়েন্ট নিয়ে রাশিয়া আছে 'বি' গ্রুপের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। শেষ রাউন্ডের ম্যাচগুলো শেষে এখন রাশিয়াকে অপেক্ষায় থাকতে হবে। ছয়টি গ্রুপে তৃতীয় হওয়া ছয় দলের মধ্যে শীর্ষ চারে থেকে শেষ ষোলোয় ওঠার হিসেব নিকেশ করতে হবে। আর ৩ পয়েন্ট পেলেও গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে ফিনল্যান্ড।
 
এএ

Advertisement

ফুটবল

নাটকীয়তায় পরিপূর্ণ ম্যাচ নিয়ে আর্জেন্টিনার অভিযোগ

Published

on

অলিম্পিকের শুরুটা হলো ফুটবল দিয়ে। উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনা খেলেছে মরক্কোর বিপক্ষে। এই ম্যাচে দেখা গেল নানা নাটকীয়তা। শেষ পর্যন্ত ২-১ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে হাভিয়ের মাশচেরানোর শীর্ষদের। এই ম্যাচ ঘিরে ক্ষোভ প্রকাশ করেছেন লিওনেল মেসি।

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) কাছে অভিযোগ জানিয়েছে আর্জেন্টিনা। কোচ মাশচেরানো জানিয়েছেন, তিনি তার জীবনে এত বড় সার্কাস দেখেননি। তবে কী এমন হয়েছিল এই ম্যাচে?

নির্ধারিত নব্বই মিনিটে ২-১ গোলে পিছিয়ে ছিল আর্জেন্টিনা। ততক্ষণে বোঝা যাচ্ছিল ম্যাচটি হেরে যাচ্ছে আকাশী-নীল দল। এরমধ্যে ১৫ মিনিট ঠিক করা হয় যোগ করা সময়। সাধারণত এত বেশি যোগ করা সময় দেখা যায় না। দেখা যায়, ১৬ মিনিটের মাথায় গিয়ে একটি গোল করে আর্জেন্টিনার ক্রিস্তিয়ান মেদিনা।

এই গোলের পর ২-২ গোলে ম্যাচটি ড্র হয় বলে মনে হয়েছিল। ঠিক তখনই দর্শকেরা মাঠে প্লাস্টিকের কাপ, বোতল ইত্যাদি ছুড়তে থাকেন। আর মরক্কোর সমর্থকরা মাঠেও ঢুকে পড়েন। এই পর্যায়ে গিয়ে ম্যাচটি স্থগিত করার সিদ্ধান্ত নেয় রেফারি।

জানা যায়, দুই দলের অধিনায়ক আর চাননি দল নিয়ে আবার মাঠে ফিরতে। কিন্তু প্রায় দুই ঘণ্টা পর দুই দল মাঠে ফেরে। আর ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) আর্জেন্টিনার সেই গোলটি বাতিল করে অফসাইডের কারণ দেখিয়ে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কোর ফুটবলাররা।

Advertisement

এমন এক ম্যাচের পর বিস্ময় এসেছে আর্জেন্টিনা শিবির থেকে। সাধারণত অনূর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়েরা অলিম্পিকে খেলে থাকেন। শুধু ৩ জন খেলোয়াড় এর বাইরে খেলতে পারেন। মরক্কোর কাছে এমন এক ম্যাচে হারের পর; মেসি, রদ্রিগো দি পল, তাগলিয়াফিকোরা ক্ষোভ দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

এই ম্যাচের পর ফিফার কাছে অভিযোগ জানিয়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সভাপতি ক্লদিও তাপিয়া বলেন, ‘এমন ঘটনা টুর্নামেন্টের নিয়মের বরখেলাপ।’

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানের বিপক্ষে বাংলাদেশের বড় জয়

Published

on

ভুটানের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচের প্রথমটিতে বড় জয় পেল বাংলাদেশের মেয়েরা। সাফ চ্যাম্পিয়নশিপের আগে এই জয় বড় অনুপ্রেরণা হয়ে কাজ করবে বাংলাদেশের জন্য।

ভুটানের চাংলিমিথান স্টেডিয়ামে প্রথমার্ধেই একটি গোল হজম করে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে ঠিকই ঘুরে দাঁড়ায় লাল সবুজের মেয়েরা। বদলি নামা সাগরিকার হ্যাটট্রিকে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

ম্যাচের ১৩তম মিনিটে ভুটান অধিনায়ক প্রেমা দরজি এদনের কাছে গোল খেয়ে বসে বাংলাদেশ। এরপর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি তারা। দ্বিতীয়ার্ধে এসে সৌরভী আকন্দের বদলি হিসেবে সাগরিকা মাঠে নামেন। এরপরই নিজেকে মেলে ধরেন এই ফুটবলার। ম্যাচের ৪৯ মিনিটে গোল করে বাংলাদেশ দলকে সমতায় ফেরান তিনি।

এরপর সাগরিকার পা থেকে আরও ২ গোল আসে। আর বাংলাদেশের পক্ষে বাকি দুই গোল করেন সাবিনা খাতুন ও ঋতুপর্ণা চাকমা।

ভুটানের বিপক্ষে আগামী শনিবার (২৭ জুলাই) দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

Advertisement

 

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার শিরোপা জয়ের খুব বেশি দিন হয়নি। এরমধ্যে অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। প্যারিস অলিম্পিকে আজ (বুধবার) সন্ধ্যা ৭ টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২৩ দল।

আগামী ২৬ জুলাই থেকে প্যারিস অলিম্পিক শুরু হচ্ছে। তবে ফুটবল শুরু হচ্ছে আজ থেকেই। একই দিনের অন্য ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে উকবেকিস্তান। অলিম্পিকের নিয়ম অনুযায়ী ২৩ বছরের বেশি ৩ জন ফুটবলার খেলতে পারবেন একেকটা দলে।

হুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্দি ও জেরোনিমো রুলিকে এই নিয়মে দলে রেখেছে আর্জেন্টিনা। আকাশী-নীলের দলটি অলিম্পিকে বেশ শক্তিশালী। ফুটবলে স্বর্ণ জয়ের লড়াইয়ে তারাই এগিয়ে আছে।

এবারের আসরে মোট ১৬ টি দল অংশ নিচ্ছে। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে প্রতিটি দলকে। বি গ্রুপে থাকা আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে মরক্কো ছাড়াও ইরাক ও ইউক্রেন রয়েছে।

এর আগে ২০০৪ ও ২০০৮ অলিম্পিক আসরে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনা। অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে আলবিসেলেস্তদের দায়িত্বে আছেন দেশটির সাবেক ফুটবলার হাভিয়ের মাশচেরানো।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত