Connect with us

অর্থনীতি

জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১১ শতাংশ: ক্যাব

Published

on

ঢাকায় গেলো বছর বার্ষিক গড় মূল্যস্ফীতি ছিল ১১ দশমিক ০৮ শতাংশ, তবে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি ছিল খাদ্য-বহির্ভূত খাতে ১২ দশমিক ৩২ শতাংশ। খাদ্যে এটি ছিল ১০ দশমিক ০৩ শতাংশ। চাল, সবজি, বাসা ভাড়া, বিদ্যুৎ, গ্যাসসহ প্রায় সমস্ত ভোগ্যপণ্য ও সেবার দাম বাড়ায় এক বছরের ব্যবধানে সার্বিকভাবে ঢাকায় জীবনযাত্রার ব্যয় ১১ ভাগ বেড়েছে। জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

শনিবার (২১ জানুয়ারি) পণ্য ও সেবার মূল্যবিষয়ক প্রতিবেদন-২০২২ প্রকাশ উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
ক্যাবের সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক ড. মাহফুজ কবীর।

সংস্থাটি বলছে, এরমধ্যে মূল্যস্ফীতির হার বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে চাল, আটা, ডাল, বেকারি পণ্য ও চিনি। এছাড়া এ সময় মাছ, ডিম, দেশি মুরগি, ভোজ্যতেল, আমদানিকৃত ফল, চা/কফি, স্থানীয় ও আমদানিকৃত দুধ, পরিষ্কার-পরিচ্ছন্নতার সামগ্রী, ব্যক্তিগত স্বাস্থ্যসামগ্রী এবং পরিবহন খরচ অতিমাত্রায় বেড়েছে।

এতে আরও বলা হয়, গেলো বছর নিম্নআয়ের জনগোষ্ঠীর ওপর গড় মূল্যস্ফীতির চাপ ছিল ৯ দশমিক ১৩ শতাংশ; যা সাধারণ পরিবারের তুলনায় কম। নিম্নআয়ের মানুষের ক্ষেত্রে বার্ষিক খাদ্য-বহির্ভূত মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৪১ শতাংশ এবং খাদ্য মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৭৬ শতাংশ।

গেলো বছরের জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারি থেকে ‘সাধারণ’ মূল্যস্ফীতি বাড়তে শুরু করে। মে মাসে কিছুটা কমার পর তা আবার জুন থেকে বাড়তে শুরু করে। মে মাসে খাদ্য মূল্যস্ফীতি জানুয়ারির তুলনায় ৭ দশমিক ২৯ শতাংশে পৌঁছেছিল। এরপর জুনে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি দুই অঙ্কে পৌঁছে হয় ১১ দশমিক ২৫ শতাংশ, ওই মাসে সামগ্রিক মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৪ শতাংশ।

Advertisement

জুলাই মাসে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল সর্বোচ্চ ১৮ দশমিক ৬ শতাংশ। মূলত জ্বালানি তেলের দাম বাড়ার পর হঠাৎ করে আগস্টে মূল্যস্ফীতি বেড়ে যায় বলে জানান মাহফুজ কবীর।‘পরবর্তী ২ মাস বৃদ্ধির পর ডিসেম্বরে তা কিছুটা কমে আসে।’

ক্যাবের তথ্য মতে, প্রধানত মৌসুমি সবজির সহজলভ্যতা, আমন ধানের বাম্পার ফলন এবং মাছ-মাংসের দাম কমে যাওয়ায় ডিসেম্বরে মূল্যস্ফীতি কিছুটা কমে।

উল্লেখ্য, ক্যাব ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১১টি বাজার থেকে মাসিক দামের তথ্য সংগ্রহ করে। দৈনিক দাম পর্যবেক্ষণে ১৪১টি খাদ্য সামগ্রী, ৪৯টি খাদ্য-বহির্ভূত পণ্য এবং ২৫টি পরিষেবা অন্তর্ভুক্ত করে ফলাফল প্রকাশ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কিছু সুপারিশও তুলে ধরা হয়েছে মূল প্রবন্ধে।

সুপারিশে ক্যাব জানায়, নিম্ন ও মধ্যম আয়ের ভোক্তাদের ক্রমবর্ধমান মূল্যস্ফীতির চাপ থেকে রক্ষা করতে সরকারের শহরাঞ্চলে সামাজিক সুরক্ষার আওতা বাড়ানো উচিত। উচ্চ মূল্যস্ফীতির সময়ে নিম্নআয়ের পরিবারগুলোকে পর্যাপ্তভাবে সহায়তা দেয়ার জন্য ওএমএস স্কিমকে শক্তিশালী করা উচিত। দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতাও বাড়াতে হবে।

এছাড়াও, অস্থায়ীভাবে আওতা বাড়ানোর মাধ্যমে খাদ্য, খাদ্য-বহির্ভূত মৌলিক পণ্য এবং দুস্থ জনগোষ্ঠীর কাছে নগদ হস্তান্তর কর্মসূচি বৃদ্ধি করা উচিত।

Advertisement

অর্থনীতি

এপ্রিলে কমেছে রেমিট্যান্স,২৯দিনে ১৯০ কোটি ডলার

Published

on

সংগৃহীত ছবি

বছরের অন্যান্য মাসের তুলনায় ঈদের মাসে রেমিট্যান্স বা প্রবাসী আয় বাড়লেও এবার ঈদের মাসে অর্থাৎ এপ্রিল মাসে তা কমেছে। সদ্য বিদায়ী এই মাসের প্রথম ২৯ দিনে বৈধ পথে অর্থাৎ ব্যাংকিং চ্যানেলে দেশে ১৯০ কোটি ৮০ ডলারের সমপরিমাণ রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে।

বুধবার (১ মে) বাংলাদেশ ব্যাংক সূত্রে প্রবাসী আয়ের এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ি, এপ্রিল মাসের প্রথম ১৯দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ১৫ লাখ মার্কিন ডলার। তবে পরের ১০ দিনে এসেছে ৬২ কোটি ৬৫ লাখ  মার্কিন ডলার। এহিসেবে দৈনিক গড়ে ছয় কোটি ডলার রেমট্যিান্স দেশে এসেছে।

বাংলাদেশ ব্যাংক বোলছে, প্রতিবছর ঈদ উপলক্ষে বাড়তি প্রবাসী আয় আসার প্রবণতা লক্ষ করা গেলেও এবার তেমনটা দেখা যায়নি। গত মার্চে সব মিলিয়ে প্রবাসী আয় এসেছিলো ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার। তার আগের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে রেমিট্যান্স আসে ২১৬ কোটি ৬০ লাখ ডলার। আর বছরের প্রথম মাস জানুয়ারিতে রেমিট্যান্স আসে  ২১০ কোটি মার্কিন ডলার।

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, অবৈধ চ্যানেলে বা হুন্ডির কারণে রেমিট্যান্সপ্রবাহ কমেছে।

Advertisement

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র বোলছে, ডলারের আনুষ্ঠানিক দাম ১১০ টাকা হলেও বেশির ভাগ ব্যাংক এখন ১১৫ থেকে ১১৬ টাকা দরে ডলার কিনছে। তবে সংকটে থাকা কিছু ব্যাংক আরও বেশি দামেও ডলার কিনছে।  এর ফলে আমদানিকারকদেরকে অতিরিক্ত দামে ডলার কিনে আমদানি দায় মেটাতে হচ্ছে। এর প্রভাব পড়ছে ভোক্তার ওপর। দেশে সামগ্রিক মূল্যস্ফীতির হার এখনো উচ্চ রয়ে গেছে।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের হিসেরব অনুয়ায়ি, গত ২০২২-২৩ অর্থবছরে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ ডলারের প্রবাসী আয় এসেছিল। এর আগের ২০২১-২২ অর্থবছরে আয় আসে ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ ডলার। সবচেয়ে বেশি প্রবাসী আয় অসে ২০২০-২১ অর্থবছরে। ওই অর্থবছরে  মোট ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলার রেমিট্যান্স আনে। এটি এখন পর্যন্ত এক অর্থবছরে সর্বোচ্চ প্রবাসী আয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে চীন, মালয়েশিয়াকে ছাড়াবে বাংলাদেশ: আইএমএফ

Published

on

সংগৃহীত ছবি

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে এশিয়ার অনেক দেশের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৭ শতাংশ। জিডিপি প্রবৃদ্ধির দিক দিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে স্থানে থাকবে ভারত। আর দ্বিতীয় অবস্থানে থাকবে বাংলাদেশ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) ‘রিজিওনাল ইকোনমিক আউটলুক, এশিয়া ও প্যাসিফিক অঞ্চল’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। আগে আইএমএফ বলেছিল, চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।  তবে প্রতিবেদনে দশমিত তিন শতাংশ কমিয়ে ওই প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৭ শতাংশ দেখানো হয়েছে।

প্রবৃদ্ধির হার কম দেখানোর কারণও জানিয়েছে জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়েছে, ডলার সংকটের কারণে আমদানি ব্যাহত হওয়ায় ও মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে সংকোচনমুখী মুদ্রানীতি অনুসরণ করায় অনেক দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি প্রত্যাশার চেয়ে কম হয়েছে।  একারণে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা আগের তুলনায় কমানো হয়েছে।

বাংলাদেশ প্রসঙ্গে আইএমএফ এর প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরের মতো এবারেও  প্রবৃদ্ধি ৬ শতাংশ প্রক্ষেপণ করা হয়েছিল। তবে প্রত্যাশার তুলনায় অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি কম হওয়ায় প্রবৃদ্ধির হারও কমবে। তবে আসছে অর্থবছরে  বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বেড়ে ৬ দশমিক ৬ শতাংশ হতে পারে, যেটি ভারতের(৬র দশমিক ৫) চেয়েও বেশি।

আইএমএফ’র প্রতিবেদনে বলা হয়, এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি অনেক বেশি হবে। তবে ভারত ও ভিয়েতনামের চেয়ে কম হবে।

Advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে জাপান বাদে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে ভারতের। দেশটির প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকবে মঙ্গোলিয়া (৬ দশমিক ৫ শতাংশ), তৃতীয় স্থানে থাকবে ফিলিপাইন্স (৬ দশমিক ২ শতাংশ), ৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ক্যাম্বোডিয়া থাকবে চতুর্থ স্থানে। ভিয়েতনাম(৫ দশমিক ৮ শতাংশ) থাকবে ৫ম স্থানে। ৫ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশের অবস্থান হবে ৬ষ্ঠ। এ ছাড়া, চলতি বছর ইন্দোনেশিয়ার প্রবৃদ্ধি হবে ৫ শতাংশ, চীনের প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৬ শতাংশ, মালয়েশিয়ার ৪ দশমিক ৪ শতাংশ, নেপালের ৩ দশমিক ১ শতাংশ, থাইল্যান্ডের ২ দশমিক ৭ শতাংশ এবং মিয়ানমারের প্রবৃদ্ধি হবে দেড় শতাংশ।

তবে অর্থনৈতিক সংকট কাটিয়ে প্রবৃদ্ধির ধারায় ফিরলেও শ্রীলংকার ব্যাপারে আইএমএফ প্রবৃদ্ধির কোনো পূর্বাভাস দেয়নি।

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

দেশে টানা সপ্তম দফায় কমলো স্বর্ণের দাম

Published

on

২৪ ঘন্টার ব্যবধানে  টানা সপ্তম দফায় কমলো স্বর্ণের দাম। এ দফায় ৪২০ টাকা কমিয়ে ২২ ক্যারেটের একভরি স্বর্ণের দাম ১ লাখ ১১ হাজার ৪১ টাকা নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে  স্বর্ণের দাম কমানো হয়েছে মোট ৮ হাজার ৩৮৭ টাকা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) বিষয়য়ি নিশ্চিত করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯০ হাজার ৮৬৩ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫ হাজার ৫৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের প্রথম ৪ মাসে দেশের বাজারে ১৭ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ৭ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১০ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিলো ২৯ বার।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ1 hour ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি  প্রতিষ্ঠানের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ রয়েছে।এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে রিমান্ডে...

অপরাধ2 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

কুমিল্লায় ৯ বছর বয়সী তৃতীয় শ্রেনি পড়ুয়া এক শিশুকে ধর্ষণের পর হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়লেন  র‌্যাব-১১-এর অধিনায়ক...

অপরাধ2 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ নামে একটি বেসরকারি আশ্রয়কেন্দ্রের প্রতিষ্ঠাতা মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ...

অপরাধ3 hours ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে আটক করেছে ডিবি পুলিশ। মিরপুরে দক্ষিণ পাইকপাড়ার আশ্রম থেকে মিল্টন সমাদ্দারকে...

জাতীয়3 hours ago

সংসদের দ্বিতীয় অধিবেশন বৃহস্পতিবার

শুরু হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গেলো ১৫ এপ্রিল এ অধিবেশনের আহ্বান করেন।...

বাংলাদেশ4 hours ago

বিএনপি কখনো পরাজিত হবে না : ফখরুল

বিএনপিকে ধ্বংস করা যাবে না। বিএনপি হচ্ছে ফিনিক্স পাখির মতো। বিএনপি অতীতেও পরাজিত হয়নি,ভবিষ্যতেও পরাজিত হবে না। আজকে এমন একটি...

জাতীয়5 hours ago

ওআইসি সম্মেলনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনের ১৫তম অধিবেশনে যোগ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ইউরোপ সফর শেষ করেই...

দুর্ঘটনা7 hours ago

শিশুসহ নারীকে পিষে দিলো বাস

রাজধানীর মিরপুরের পূরবী সিনেমা হলের সামনের রাস্তায় বাসের ধাক্কায় কোলে থাকা শিশুসহ এক নারী নিহত হয়েছেন। নিহতরা সম্পর্কে ফুপু ও...

জাতীয়9 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

জাতীয়12 hours ago

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে জেলেরা

দুই মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের ইলিশ ধরতে নদীতে নেমেছেন জেলেরা। এদিন মধ্যরাতে চাঁদপুরের চরভৈরবী...

Advertisement
ফুটবল18 mins ago

যে কৌশলে বোকা হলো বায়ার্ন ডিফেন্ডাররা

ঢালিউড29 mins ago

জায়েদ খানের অভিনয় নিয়ে যে কথা বললেন পূজা চেরী

ফুটবল1 hour ago

রোনালদো ও ডি ব্রুইনাদের পাশে ভিনিসিয়াস

অপরাধ1 hour ago

‘মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে’

অপরাধ2 hours ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

অপরাধ2 hours ago

মিল্টন সমাদ্দারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ডিবি

বিএনপি2 hours ago

‘আওয়ামী লীগই বাংলাদেশে তাপপ্রবাহ সৃষ্টি করেছে’

অপরাধ3 hours ago

ডিবির হাতে আটক মিল্টন সমাদ্দার

ক্রিকেট3 hours ago

মোস্তাফিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ে চেন্নাই

অর্থনীতি3 hours ago

এপ্রিলে কমেছে রেমিট্যান্স,২৯দিনে ১৯০ কোটি ডলার

উত্তর আমেরিকা7 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version