কোভিড রোগীর সংস্পর্শে আক্রান্ত হয় কুকুর-বিড়ালও

করোনাভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে এলে সংক্রমিত হবে তার পোষা বিড়াল ও কুকুরের শরীরে। এ তথ্য জানিয়েছে নেদারল্যান্ডের একদল গবেষক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গবেষণায় দেখা গেছে করোনা সংক্রমণ ধরা পড়েছিল নেদারল্যান্ডের ১৯৬টি পরিবারে। তাদের পোষা ৩১০টি প্রাণীর করোনা নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরীক্ষায় করোনা পজেটিভ হয়েছে ৬টি বিড়াল এবং ৭টি কুকুর। আর করোনার অ্যান্টিবডি পাওয়া গেছে ৫৪টির শরীরে।

ফলাফলের পর নেদারল্যান্ডের ইউট্রেচট ইউনিভার্সিটির ডা. এলস ব্রোয়েনস বলেছেন, আপনাদের মধ্যে কেউ কোভিড আক্রান্ত হয়ে থাকলে এখনই পোষা বিড়াল এবং কুকুর থেকেও দূরত্ব বজায় রেখে চলুন। মূলত এই সর্তকতা শুধু প্রাণীদের জন্য নয়। করোনায় আক্রান্ত প্রাণী থেকেও অনেকে সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে।

তবে গবেষণাটি এখনও প্রমাণিত নয় যে ঠিক কবে থেকে মালিকের সংস্পর্শে বিড়াল এবং কুকুরের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

এর আগে, ২০২০ সালের ১৫ এপ্রিল বেলজিয়ামে ভেটেরিনারি মেডিসিন অনুষদ মালিক থেকে একটি বিড়ালে করোনা সংক্রমণের ঘটনা সম্পর্কে জানিয়েছিল। বিড়ালটি মালিকের কাছেই থাকত। বিড়ালটির করোনা সংক্রমণের উপসর্গ দেখা দেওয়ার এক সপ্তাহ আগে উপসর্গ দেখা যায় তার মালিকের।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও অ্যামেরিকান ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশনের পরামর্শ হচ্ছে, আপনি অসুস্থ বোধ করলে পশুপাখিদের পালতে দিন। সম্ভব না হলে পোষা প্রাণীর সংস্পর্শে যাওয়ার পরপরই হাত ধুয়ে ফেলতে হবে।

এছাড়া পোষা প্রাণীর খাবার পাত্র, খেলনা ও বিছানা পরিষ্কার রাখতে হবে। এ সময় সর্বক্ষণ মাস্ক পরে থাকতে হবে। কোনো প্রাণী নিয়ে সন্দেহ হলে তাকে উপযুক্ত সাবান বা শ্যাম্পু দিয়ে গোসল করাতে হবে।

 

এসএন

Recommended For You