Connect with us

ক্রিকেট

রিজওয়ানের সেঞ্চুরি, শ্বাসরুদ্ধ ম্যাচে জয়ী পাকিস্তান

Published

on

তিন ম্যাচ সিরিজে লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে শ্বাসরুদ্ধ ম্যাচে ৩ রানে হারিয়েছে স্বাগতিক পাকিস্তান। এটি টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের ৯৯তম জয়, আর মাত্র একটি জয় পেলেই প্রথম দল হিসেবে জয়ের সেঞ্চুরি করবে পাকিস্তান। যা টি-টোয়েন্টির ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ জয়ের রেকর্ড।

এরপরই জয়ের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তাদের ম্যাচ জয়ের সংখ্যা ৮৫টি, দক্ষিণ আফ্রিকা ৭০ জয় নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। আর অস্ট্রেলিয়া ৬৯ জয় নিয়ে রয়েছে চতুর্থ স্থানে

গাদ্দাফি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রান সংগ্রহ করে পাকিস্তান।
 
অধিনায়ক বাবর আজমের সঙ্গে উদ্বোধন করতে নামেন রিজওয়ান। কিন্তু ম্যাচের দ্বিতীয় এবং নিজের খেলা প্রথম বলেই রান আউটের শিকার হন পাকিস্তান অধিনায়ক। আর এতেই রেকর্ড বুকে নাম উঠে যায় বাবর আজমের। আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মত কোনও দলের অধিনায়ক ওপেনার হিসেবে নিজের খেলা প্রথম বলেই রান আউটের শিকার হলেন।

বাবর প্রথম বলে শূন্য রানে সাজঘরে ফিরলেও আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। আরো এক রেকর্ডে নাম উঠে বাবরের। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ক্রিকেট ইতিহাসের পঞ্চম উদ্বোধনী জুটিতে যাদের একজন ০ রানে আউট হয়েছেন আর অন্যজন একই ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

বাবর দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হলেও অপরপ্রান্তে একাই দাঁড়িয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ান দাঁড়িয়ে থাকলেও অপরপ্রান্তে নিয়মিত উইকেট হারাতে থাকে পাকিস্তান। এক প্রান্ত আগলে রেখে স্বাগতিকদের সম্মানজনক পর্যায়ে নিয়ে যান রিজওয়ান। শেষ পর্যন্ত ৬৪ বলে ১০৪* রানে অপরাজিত ছিলেন তিনি। ৬ চার আর ৭ ছয়ে দূর্দান্ত এই ইনিংস সাজিয়ে ছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

Advertisement

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে তিন ফরমেটে শতক হাঁকানো বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার রিজওয়ান। এর আগে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে শতক হাঁকিয়েছিলেন কিউই ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম।

সেই সঙ্গে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড এটি। দুর্দান্ত সেঞ্চুরির পথে ৭টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল মোহাম্মদ হাফিজের। ইনিংসে তার ছক্কা সংখ্যা ছিল ৬টি।

১৭০ রানের জবাবে খেলতে নেমে ভালো শুরুর করার পরও শেষ পর্যন্ত পরাজয়বরণ করতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। প্রোটিয়াদের হয়ে দলীয় সর্বোচ্চ ৫৪ এসেছে ওপেনার রেজা হেনরিকসের ব্যাট থেকে। এছাড়া আরেক ওপেনার জানেমান মালান করেছেন ৪৪ রান। চার ওভারে ২১ রানে ২ উইকেট নিয়ে স্বাগতিকদের সবচেয়ে সফল বোলার উসমান কাদির।

রানের হিসেবে এটি পাকিস্তানের দ্বিতীয় সর্বনিম্ন ব্যবধানে জয়। এর আগে ২০১৭ সালে ক্যারিবীয়দের বিপক্ষে পোর্ট অব স্পেনে একই ব্যবধানে এবং ২০১৮ সালে আবুধাবীতে নিউজিল্যান্ডকে ২ রানে পরাজিত করেছিল পাকিস্তান।

এস

Advertisement
Advertisement

ক্রিকেট

বিশ্বকাপের পর আজ অনুষ্ঠিত হচ্ছে বিসিবি সভা

Published

on

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা অনুষ্ঠিত হবে আজ, ২ জুলাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে দল। সুপার এইটের একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। সুযোগ এসেছিল, তাও কাজে লাগেনি। স্বাভাবিকভাবে নানা সমালোচনা হচ্ছে। বিসিবির আজকের সভায় বোর্ড সদস্যদের কাছ থেকে বিভিন্ন সিদ্ধান্ত ও মন্তব্য আসতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

মিরপুরে বিকেল ৩ ঘটিকায় সভাটি শুরু হওয়ার কথা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পারফরম্যান্স এই সভায় আলোচনার প্রধান বিষয় হয়ে দাঁড়াবে। এছাড়াও অর্থনৈতিক বিভিন্ন দিক থাকবে।

এখন ক্রিকেটাররা কিছুদিনের বিশ্রামে আছেন। এরপর চট্টগ্রামের টাইগার্স ক্যাম্পে যোগ দেওয়ার কথা রয়েছে তাদের। এছাড়াও কয়েকজন ক্রিকেটার দেশের বাইরের বিদেশি লিগে অংশ নিচ্ছে।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মোট ৩ টি জয় পেয়েছে। তিনটি জয়ই গ্রুপ পর্বের ম্যাচে। এরপর সুপার এইট নিশ্চিত করলেও, সেখানে মোটেই ভালো কোনো পারফরম্যান্স করতে পারেনি তারা। অস্ট্রেলিয়া ও ভারতের কাছে প্রথম দুই ম্যাচ হারের পরও সুযোগ এসেছিল।

সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে সমীকরণ পেরোতে হতো। কিন্তু দল তা করতে ব্যর্থ হয়েছে। শেষমেশ ম্যাচও হেরেছে আফগানদের বিপক্ষে। সবমিলিয়ে কোনো ভালো বার্তা রাখেনি টাইগাররা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সেই ক্যাচ নিয়ে সূর্যকুমারের অসামান্য অনুভূতি!

Published

on

ছবি; গেটি ইমেজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হয়েছে ফাইনালের মতোই। দক্ষিণ আফ্রিকা একরকম সুযোগ তৈরি করে জয়ী দলেই নাম লিখিয়ে ফেলছিল। কিন্তু কিছু ঘটনায় খেলা একেবারে ঘুরে যায় ভারতের দিকে। এরমধ্যে ম্যাচের শেষ ওভারের প্রথম বলে দারুণ এক ক্যাচ নেন সূর্যকুমার যাদব।

যখন শেষ ওভারে প্রয়োজন ছিল ১৬ রান, বল করতে আসেন হার্দিক পান্ডিয়া। স্ট্রাইকে থাকা ডেভিড মিলার ব্যাট চালিয়েছিলেন ঠিকঠাক। কিন্তু বাউন্ডারি লাইন থেকে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিলেন সূর্যকুমার। মিলারের সেই উইকেটেই ভারত একরকম জয়ের স্বস্তি পেয়ে যায়।

সূর্যকুমারের সেই ক্যাচ নিয়ে অনেক আলোচনা হচ্ছে। প্রশংসায় ভাসছে চারদিক থেকে।

এই ক্যাচ প্রসঙ্গে সূর্যকুমারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি আসলেই জানি না আমার মনে তখন কী চলছিল। আমি শুধু দেখছিলাম বিশ্বকাপ উড়ে যাচ্ছে, আমি শুধু তাকে ধরে ফেললাম।’

ভারতের ক্রিকেট ইতিহাসে যেসব সেরা ক্যাচ আছে, সেগুলোর মধ্যে নিঃসন্দেহে সূর্যকুমারের এই ক্যাচটি থাকবে। অনেকে ১৯৮৩ বিশ্বকাপে ভিভ রিচার্ডসের একটি ক্যাচ, যা কপিল দেব নিয়েছিলেন- সেই ক্যাচের কথা স্মরণ করছেন।

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোয়ার্টার ‘ক্ল্যাশে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন

Published

on

জমে ওঠা ইউরো ধীরে ধীরে ক্ষীরে পরিণত হচ্ছে। চমক দেওয়া দল জর্জিয়ার যাত্রা থামিয়েছে স্পেন। দুর্দান্ত ধারাবাহিক ফুটবল উপহার দিচ্ছে এই দলটি। শেষ ষোলোর ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। আর তাতে নিশ্চিত হয়েছে কোয়ার্টার ফাইনাল। যেখানে জার্মানির বিপক্ষে লড়বে দলটি।

কোয়ার্টারের এই ম্যাচটিকে ‘হেভি’ হিসেবে ধরা হচ্ছে। স্পেনের মতোই উড়ছে আয়োজক দেশ জার্মানি। রবিবার রাতের ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে হারিয়ে দিয়েছে স্পেন। যদিও ম্যাচের ১৮ মিনিটের মাথায় রবিন লে নরমান্দের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়েছিল দলটি।

জর্জিয়া শিবিরে তখন উল্লাস। কিন্তু এই পিছিয়ে পড়ায় আটকানো যায়নি স্পেনকে। বরং আরও চমৎকার ফুটবল খেলে একে একে ৪ গোল উপহার দিয়েছে দর্শকদের। দলটির হয়ে রদ্রি, ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি আলমো গোল করেছেন।

আগামী ৫ জুলাই (শুক্রবার) কোয়ার্টার ফাইনালে, রাত ১০ ঘটিকায় মুখোমুখি হবে স্পেন ও জার্মানি।

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত