Connect with us

ক্রিকেট

মুমিনুল-তামিমের বিদায়ে বিপদে বাংলাদেশ

Published

on

প্রথম ইনিংসে সফররত ওয়েস্ট ইন্ডিজের ৪০৯ রানের বড় সংগ্রহের পর ব্যাটিংয়ে নেমে ১১ রানে দুই উইকেট হারিয়ে বিপদেই পড়েছিল বাংলাদেশ। কিন্তু তৃতীয় উইকেটে অধিনায়ক মুমিনুলকে সঙ্গে নিয়ে সেই বিপদ কাটিয়ে উঠার আগেই জোড়া আঘাত হানে কর্ণওয়াল ও জোসেফ। ৫৮ রানের পার্টনারশিপের দলীয় ৬৯ রানে অধিনায়ক মুমিনুলকে উইকেটের পেছনে সিলভার ক্যাচ বানিয়ে ফেরত পাঠান কর্ণওয়াল। মুমিনুলের বিদায়ের ৩ রানের মাথায় আলজারি জোসেফের বলে মোশেলের হাতে ক্যাচ দিয়ে ৫২ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৪ রান করে ফেরেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৭২ রান। মুশফিকুর রহিম ১ রানে ও মোহাম্মদ মিথুন ০ রানে ক্রিজে রয়েছেন। 

প্রথম ইনিংসে ব্যাটিংয়ের পর বোলিংয়ে নেমে সৌম্য সরকারকে দলীয় এক রানে কাইল মায়ার্সের ক্যাচ বানিয়ে ফেরান শ্যানন গ্যাব্রিয়েল। এরপর দলীয় ১১ রানে টাইগার শিবিরে দ্বিতীয় আঘাত করেন গ্যাব্রিয়েল। এবার এনক্রুমান বোনারের ক্যাচ বানিয়ে নাজমুল হোসাইন শান্তকে ফেরান গ্যাব্রিয়েল। 

এর আগে বৃহস্পতিবার মিরপুরে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ব্র্যাথওয়েট। 

প্রথম ইনিংসে এনক্রুমাহ বোনার, জসুয়া ডি সিলভা ও আলজারি জোসেফের হাফ সেঞ্চুরিতে ভর করে ৪০৯ রানের বড় সংগ্রহ করে সফররত ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের হয়ে আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম ৪টি করে এবং মেহেদি হাসান মিরাজ ও সৌম্য সরকার ১টি করে উইকেট লাভ করেন। 

Advertisement

এস

Advertisement

ক্রিকেট

রোহিতের হাতে বিশ্বকাপ দেখতে চান হাফিজ

Published

on

ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। সেমিফাইনালের এই ম্যাচে ভারতের জয় চান অন্তত সাবেক পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। সরাসরি সে কথা জানাননি। তবে রোহিত শর্মার হাতে বিশ্বকাপের ট্রফি দেখতে চান হাফিজ। তিনি মনে করেন ভারতীয় অধিনায়ক বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার।

সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ রানের ইনিংস খেলেন রোহিত। দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছেন। এখন ভারত অপেক্ষা করছে ফাইনাল খেলার। রোহিতের নিজের উপর ভাবনা না রেখে ম্যাচ খেলার ধারণাকে তুলে ধরেছেন সাবেক ক্রিকেটার হাফিজ।

রোহিতের সেই ইনিংসের দিনে ভারত ২০০ ছাড়ানো লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছিল। ম্যাচটিতে ২৪ রানের জয় পায় ভারত। হাফিজ বলেন, ‘এটা রোহিতের শো ছিল। আমরা একজন অধিনায়কের কাছে অন্যতম সেরা ইনিংস দেখেছি।’

ভারত ২০২৩ ওডিআই বিশ্বকাপ ফাইনাল খেলেছিল রোহিতের নেতৃত্বে। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল হারের স্বাদ পায় ভারত। হাফিজ সেই টুর্নামেন্টের প্রসঙ্গ টেনে বলেন, ‘আপনি যদি সবশেষ ৫০ ওভারের বিশ্বকাপ দেখেন, সে দুর্দান্ত এক পারফর্মার ছিল ভারতের পক্ষে। তার ইনিংসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার যা ছিল, সে তার মাইলফলক নিয়ে চিন্তা করেন না। ঠিকঠাকভাবে বল হিট করা তার প্রধান মনোযোগের ব্যাপার।’

হাফিজ আরও যোগ করেন, ‘সে একজন চ্যাম্পিয়ন খেলোয়াড় হতে চান। যে সবসময় স্মরণীয় হয়ে থাকবে আইসিসি ট্রফি জিতে।’

Advertisement

ইংল্যান্ডের বিপক্ষে ২৭ জুন (বৃহস্পতিবার) রাত সাড়ে ৮ টায় ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এক যুগে সবচেয়ে খারাপ অবস্থানে সাকিব

Published

on

সূর্যকুমার যাদবকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। গত বছর ডিসেম্বর মাস থেকে এই জায়গার দখলে ছিলেন সূর্যকুমার। অজি ওপেনার হেডের দারুণ সব ব্যাটিং তাকে এই কীর্তি দিয়েছে। ফর্মে ছিলেন, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই প্রমাণ দেখিয়েছেন। সুপার এইটে ভারতের বিপক্ষে ম্যাচে ৭৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এদিকে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান নেমে গেছেন ৬ নম্বর পজিশনে।

চার ধাপ এগিয়ে হেড আজ শীর্ষস্থান দখল করলেন। যেখানে সূর্যকুমার, ফিল সল্ট, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে এক ধাপ করে নিচে নামতে হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার সবাই সুখবর পাচ্ছে না।

মার্কাস স্টইনিস খুব অল্প সময়ের জন্য অলরাউন্ডার হিসেবে শীর্ষে উঠেছিলেন। তিনি আর এই পজিশনে নেই এখন। এই জায়গা দখলে নিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর বাংলাদেশি অলরাউন্ডার সাকিব নেমেছেন ৬ নম্বরে। যা গত এক যুগে সাকিবের সবচেয়ে খারাপ অবস্থান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন শুরু হয়, তখন সাকিবের অবস্থান ছিলে এক নম্বরে। জানা যায়, ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর থেকে সাকিব কখনো ছয়ে নামেননি। অর্থাৎ সবসময় পাঁচের মধ্যেই ছিল তার অবস্থান। কিন্তু ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্সের মাশুল তো দিতেই হয়।

ফলে সাকিবকে এখন অলরান্ডার হিসেবে ৬ নম্বরে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দক্ষিণ আফ্রিকার ওপর চাপ বেশি থাকবে: ট্রট

Published

on

প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার আনন্দ আরও ‘ভয়ংকর’ করে তুলবে কি না আফগানিস্তানকে, এমন এক সম্ভাবনা চোখে পড়ছে। পড়ছে কারণ, আফগান কোচ জোনাথন ট্রট সেরকম কথা জানিয়েছেন। এমন এক দল হিসেবে আফগানরা সেমিতে উঠেছে, যাদের এই পর্যায়ে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে কোচ ট্রট নির্ভার থাকার বার্তা দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার কাছে এমন দিন নতুন নয়। সেমিতে যাওয়াটুকু অন্তত। এরপর ‘চোকার্স’ হিসেবে তাদের এক পরিচিতি আছে। যে নামটি তারা পেয়েছে এমন কিছু ইতিহাস থেকে, যেখানে সুযোগ মিস করে করে অভ্যাস তৈরি করেছে তারা।

আর সেমিতে যাওয়ার কোনো ইতিহাস না থাকায় আফগান দলের ওপর আলাদা কোনো চাপ থাকবে না বলে জানিয়েছেন ট্রট। তিনি বলেন, ‘কোনো ক্ষত বা ইতিহাস ছাড়াই আমরা সেমিফাইনালে যাচ্ছি। এটা আমাদের জন্য নতুন এক জায়গা। আমরা সেমিফাইনাল খেলব, সবটা দেওয়ার চেষ্টা করব। আগের কোনো ধারণা নেই, সেমিফাইনালে আগের বছরগুলোতে সফলতা বা ব্যর্থতার কোনো ইতিহাস নেই। আমাদের জন্য নতুন এক চ্যালেঞ্জ, হারানোর কিছু নেই, এটাই সেমিফাইনালে আমাদের ভয়ংকর দল বানিয়েছে, অবশ্যই প্রতিপক্ষের ওপর চাপ বেশি থাকবে।’

আফগানদের এই সাফল্য ট্রটের কাছেও দারুণ আনন্দের। দলকে আরও গোছানোর কাজটুকু ভালোই করে এসেছেন এই ইংলিশ কোচ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমির মতো ম্যাচও চিন্তামুক্ত থেকেই মাঠে নামবে তার দল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত