Connect with us

ফুটবল

আসরের সেরা ফুটবলার মেসি

Published

on

আর্জেন্টিনাকে ২৮ বছর পর প্রথম কোন শিরোপার স্বাদ দিয়ে চলতি কোপা আমেরিকার সেরা ফুটবলার নির্বাচিত হলেন লিওনেল মেসি। সর্বোচ্চ গোল-এসিস্ট করে আসরের গোল্ডেন বল ও বুট নিজের করে নিয়েছেন এই ক্ষুদে ফুটবল জাদুকর। আর আসর সেরা হতে টপকেছেন রানার্স আপ হওয়া দলের সদস্য নেইমার জুনিয়রকে।
 
কোপার এই আসরে ফাইনালসহ মোট ৭টি ম্যাচ খেলেছেন ৩৪ এ পা দেয়া মেসি। এর মধ্যে পাঁচটিতেই হয়েছেন ম্যাচ সেরা। গোলও করেছেন সর্বোচ্চ চারটি। অ্যাসিস্টও সর্বোচ্চ পাঁচটি, যা কিনা কোপার ইতিহাসে এক আসরের সর্বোচ্চ।

তাই স্বাভাবিকভাবেই শিরোপা না জিতলেও অন্তত সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার যে মেসি জিতবেন তা আগেই জানা ছিল। দলকে শিরোপা জিতিয়ে জিতে নিলেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরষ্কারও।

মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বি হিসেবে ছিলেন ব্রাজিল অধিনায়ক। দুই গোল, তিন এসিস্টে ম্যাচসেরা হয়েছিলেন ৩ বার। অর্থাৎ সব মিলিয়ে মেসির পর এই পুরষ্কারের লড়াইয়ে নামটা ছিল নেইমারেরই। 

আর আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আর্জেন্টাইন এমিলিয়ানো মার্টিনেজ। সেমিফাইনালে আর্জেন্টিনার হয়ে নায়কে পরিণত হওয়া ২৮ বছর বয়সী এ গোলরক্ষক ফাইনালেও ছিলেন অনবদ্য। পুরো ৯০ মিনিট নিজেদের জাল অক্ষত রেখে নিজ দলের শিরোপা জেতানোর পথ সুগম করেছেন এমিলিয়ানো। 

এএ

Advertisement
Advertisement

ফুটবল

ইউরোর জন্য দল ঘোষণা করলো জার্মানি

Published

on

কোচ হুলিয়ান নাগেলসম্যানের তত্ত্বাবধানে ইউরো ২০২৪ এর জন্য ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। দলটিতে সুযোগ হয়নি ম্যাট হামেলস, হুলিয়ান ব্রান্ডটের। এছাড়াও লিওন গোরেৎজকেও বাদ রাখা হয়েছে এই দল থেকে। অবসর ভেঙে ফেরা টনি ক্রুসের সুযোগ হয়েছে এখানে। তবে হামেলস, ব্রান্ডটের না থাকা কিছুটা অবাক করার মতো বটে।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে হামেলস ও ব্রান্ডটের অবদান ছিল অনেকখানি। বুরুশিয়া ডর্টমুন্ড এখন লিগের ফাইনালে অবস্থান করছে। যেখানে উঠতে এই দুই ফুটবলারের খাটুনি চোখে পড়েছে। হামেলস ২০১৪ সালের বিশ্বকাপ-জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

জার্মানির দলটিতে ৪ জন গোলরক্ষক রাখা হয়েছে। কোচ নাগেলসম্যান জানিয়েছেন, মূলত ওয়ার্কলোড কমাতে এভাবে দল গঠন করা হয়েছে। মূল দলে যাতে ২২ জন খেলোয়াড় খুব ভালোভাবে পেয়ে যায় জার্মানি, এমন পরিকল্পনা কোচের। এই দলটিতে বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের আধিক্য দেখা যায়। মিউনিখ থেকে ৬ জন, বায়ার লেভারকুসেন থেকে ৩ জন, বুরুশিয়া ডর্টমুন্ড থেকে ২ জন খেলোয়াড় আছে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকেও ২ জন করে খেলোয়াড় আছে। উল্লেখ্য যে, লেভারকুসেন চলতি মৌসুমের শিরোপা-জয়ী দল।

সর্বশেষ ২০২৩ ইউরোতে ভালো করেনি জার্মানি। এর আগে ২০২১ সালে শেষ ১৬ তে যাওয়ার সৌভাগ্য হয়েছিল দলটির। আগামী ১৪ জুন টুর্নামেন্টের শুরুর ম্যাচটি খেলতে স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। এরপর ১৯ জুন হাঙ্গেরি এবং ২৩ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা।

 

Advertisement

জার্মানির প্রাথমিক দল:

গোলকিপার: অলিভার বাউমান, ম্যানুয়েল নয়্যার, আলেক্সান্ডার নুবেল, মার্ক-আন্দ্রে টার স্টেগান।
ডিফেন্ডার: ভালদেমার অ্যান্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কচ, ম্যাক্সিমিলিয়ান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্তোনিও রুডিগার, নিকো শ্লটারবেক, জোনাথান টাহ।
মিডফিল্ডার: রবার্ট আনড্রিখ, ক্রিস ফুরিখ, পাসকাল গ্রো, ইকলায় গুনদোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেক্সান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ।
ফরোয়ার্ড: ম্যাক্সিমিলিয়ান বেইয়ের, নিকলাস ফুলক্রুগ, কাই হাভার্টজ, টমাস মুলার ও ডেনিস উনদাব।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবসরের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী

Published

on

সুনীল ছেত্রী ভারতীয় ফুটবলে খুব পরিচিত নাম। ভারতের জার্সিতে ফুটবল নিয়ে ছুটে যাচ্ছেন সুনীল- এই দৃশ্য দেখার সময় শেষ হয়ে আসছে। আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এই ফুটবলারের আন্তর্জাতিক ক্যারিয়ার।

সুনীলের বর্তমান বয়স ৩৯ বছর।  তার অভিষেকের সময়কাল ছিল ২০০৫ সাল। সল্ট লেক স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যা ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলা।

ছেত্রী এক ভিডিও বার্তা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে তিনি বলেছেন, “এটাই শেষ ম্যাচ হতে যাচ্ছে। সিদ্ধান্ত গ্রহণ করার পর পরিবারকে জানিয়েছি। বাবা স্বাভাবিকভাবেই নিয়েছে। আমার স্ত্রী একটু অন্যরকম আচরণ করলো। তাকে বলেছি, তুমি সবসময় আমাকে বলতে অনেক বেশি ম্যাচ, চাপ অনেক বেশি। এখন তোমাকে জানাচ্ছি, এই ম্যাচের পর আর দেশের হয়ে খেলবো না। চোখটা কেনো ভিজে এসেছে, সেটা তারাও ঠিকঠাক বলতে পারেনি। ব্যাপারটা এমন না যে খুব ক্লান্ত লাগছে অথবা অন্য কোনো কারণ এখানে আছে। নিজের চিন্তাভাবনাই বলছে, এটাই শেষ ম্যাচ হওয়া উচিত। অনেক ভাবলাম, তারপর সিদ্ধান্ত নিলাম।“

ভারতের হয়ে ১৫০ টি ম্যাচে অংশ নেন ছেত্রী। আকাশী-নীল জার্সিতে এত বেশি ম্যাচ আর কেউ খেলেননি। যেখানে ৯৪ টি গোল করেছেন তিনি। বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে ছেত্রীর চেয়ে বেশি গোল করেছেন কেবল দু’জন। তারা হলেন; ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ছেন ভারানে

Published

on

ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে যাচ্ছেন রাফায়েল ভারানে। কিছুদিন থেকেই আলোচনা চলছিল। এখন তা নিশ্চিত। মৌসুম শেষ হলে চুক্তিও শেষ হবে এই ফ্রেঞ্চ ফুটবলারের সাথে। ভারানে মূলত তার নির্ধারিত চুক্তি পর্যন্তই থাকবেন।

ইউনাইটেড থেকে যেমন বিবৃতি এসেছে, বিবৃতি এসেছে ভারানে থেকেও। ঐতিহাসিক এই ক্লাবে থাকাকালীন ৯৩ টি ম্যাচ খেলেছেন তিনি। যোগ দিয়েছিলেন ২০২১ সালের জুলাই মাসে। তাকে নেওয়া হয়েছিল ৩ কোটি ৪০ মিলিয়ন ইউরোতে।

ভারানের এই বিদায়ে ইউনাইটেড শুভকামনা জানিয়েছে। অন্যদিকে ভারান নিজেও এক বিবৃতি দিয়েছেন। যেখানে ইউনাইটেডের চলতি মৌসুমের কঠিন সময়ের কথা এসেছে। পাশাপাশি ভবিষ্যতের জন্য তিনি এই ক্লাবকে ইতিবাচক অবস্থানেই দেখছেন।

ইউনাইটেডের আসার আগে ছিলেন স্প্যাশিন ক্লাব রিয়াল মাদ্রিদে। মাদ্রিদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজেকে পরিণত করেছিলেন তিনি। ডিফেন্ডারের ভূমিকা পালন করার ক্ষেত্রে নিজেকে নিংড়ে দিতেন। ইউনাইটেডে অবশ্য সাফল্যের দিক থেকে কিছুটা পিছিয়ে ছিলেন এই খেলোয়াড়। চোটেও ভুগেছেন বেশ খানিকটা। ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জিতেছেন তিনি।

এখনো চোটপূর্ণ অবস্থাতেই আছেন ভারানে। আগামী ২৫ মে এফএ কাপের ফাইনালে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। সেই ম্যাচের আগে ভারানের ফেরার ব্যাপারে অনেকটা আশাবাদী ইউনাইটেড কোচ টেন হাগ।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত