ভেনেজুয়েলায় সন্ত্রাসবিরোধী অভিযান; চার পুলিশসহ নিহত ২৬

সন্ত্রাসবিরোধী অভিযান ঘিরে রণক্ষেত্র ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। রাজধানীর উত্তর পশ্চিমাঞ্চলে দুইদিনে নিরাপত্তা বাহিনী ও সন্ত্রাসী গ্যাংয়ের মধ্যে সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ২৬ জন। এদের মধ্যে চারজন পুলিশ কর্মকর্তা। বাকীরা বিভিন্ন গ্যাংয়ের সদস্য। অভিযানে আহত হয়েছে প্রায় ৪০ জন।

ভেনিজুয়েলার স্বরাষ্ট্র মন্ত্রী কারমেন মেলেন্দেজ জানিয়েছেন, অভিযানে এ পর্যন্ত ২৪ হাজার রাউন্ডের বেশি গোলাবারুদসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। বিভিন্ন গ্যাংয়ের আধিপত্যাধীন এলাকাগুলোতে নিরাপত্তা বাহিনীর আড়াই হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি অভিযান চলছে। ইতোমধ্যে বিভিন্ন গ্যাংয়ের হাতে আটক অনেক মানুষকে মুক্ত করেছে নিরাপত্তা বাহিনী।

সম্প্রতি ভেনিজুয়েলায় ব্যাপক হারে বিভিন্ন গ্যাংয়ের তৎপরতা বেড়ে গেছে। বিভিন্ন এলাকায় আধিপত্য বৃদ্ধিতে নানা ধরনের নৃশংসতা চালায় দলগুলো। গ্যাং নেতাদের সম্পর্কে তথ্য দিলে পাঁচ লাখ ডলার পর্যন্ত পুরস্কারও ঘোষণা করেছে দেশটির সরকার।

বিশ্বে সবচেয়ে সহিংসপ্রবণ দেশগুলোর একটি ভেনিজুয়েলা। গেল বছর সহিংতায় ১২ হাজার মানুষের মৃত্যু নিবন্ধন করে ভেনিজুয়েলান ভায়োলেন্স অবজারভেটরি।

 

এসএন

Recommended For You