Connect with us

ক্যাম্পাস

ইবির প্রতিটি বিভাগে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের আহ্বান উপাচার্যের

Published

on

ইসলামী বিশ্ববিদ্যলয়ের (ইবি) প্রতিটি বিভাগে অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের আহ্বান জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এতে করে সেই বিভাগ, বিশ্ববিদ্যালয় সহ দেশ ও জাতি উপকৃত হবে বলে মন্তব্য করেছেন তিনি। শনিবার সকালে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অর্থনীতি বিভাগের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে এ মন্তব্য করেছেন তিনি।

উপাচার্য বলেছেন, যারা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা জীবন শেষ করে চলে গেছে, তারা যদি বিভাগ বা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অবদান রাখতে চাই সে ক্ষেত্রে অ্যালামনাই এসোসিয়েশন বড় ধরনের কাজ করবে। বিশ্ববিদ্যালয়ের কারুকলামে অনেকটা পরিবর্তন ঘটেছে। এখানে অ্যালামনাইদের একটি বড় ভূমিকা আছে। শুধু আর্থিক সহযোগিতা নয়, আগামীতে কারুকলামে যে পলিসিগুলো থাকছে সেখানেও অ্যালামনাইদের ভূমিকা রাখতে হবে।

অনুষ্ঠানে বিভাগের পুনর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক ও অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. কাজী মোস্তফা আরীফের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ.কে.এম মতিনুর রহমান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক মিথিলা তানজিল। উদ্বোধনী সভা শেষে স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা তাদের স্মৃতিচারণ করেন। এছাড়া আলোচনা সভা শেষে ফটোসেশন, সাংগঠনিক সভা এবং র‌্যাফেল ড্র ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়।

এর আগে মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনেত সামনে থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সমবেত হয়। এ আগে ৩ ফেব্রুয়ারি বিকেলে মীর মশাররফ হোসেন ভবন চত্বরে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানকে ঘিরে প্রাক্তন শিক্ষার্থীরদের পদচারণায় ক্যাম্পাস হয়ে উঠে মুখরিত।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

অন্যান্য

রেকর্ড উচ্চতা থেকে স্কাইডাইভ করলেন বাংলাদেশের আশিক

Published

on

সনদধারী স্কাই ডাইভার আশিক চৌধুরী। এবার গড়লেন বিশ্ব রেকর্ড। খুব সম্প্রতি যুক্তরাষ্ট্রের মেমফিসে একটি এয়ারফিল্ড থেকে বাংলাদেশের পতাকা নিয়ে ৪১ হাজার ফুট উঁচু থেকে শূন্যে লাফিয়ে পড়ে এই কীর্তি গড়েছেন তিনি। অবশ্য এখন অপেক্ষা করছেন আনুষ্ঠানিক স্বীকৃতি পাওয়ার জন্য। তবে এরমধ্যে তার এই রেকর্ডের কথা ছড়িয়ে পড়েছে।

উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে গমনের পর থেকেই স্কাইডাইভিংয়ের নেশা আশিককে পেয়ে বসে। প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে পরিণত করার চেষ্টা করতে থাকেন। ২০১৪ সালের দিকে একটি প্রাইভেট প্রশিক্ষণ স্কুলে ভর্তি হন। এরপর আস্তে আস্তে আরো অভিজ্ঞ হয়ে ওঠেন এই বাংলাদেশি।

আশিকের বাবা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত এয়ার কমডোর হওয়ায় বিষয়গুলো তার পরিচিত। ছোটবেলা থেকেই অনেকটা উড়ে বেড়ানোর ইচ্ছা মনের ভেতর লালন করতেন। আর সেটাই এরপর শখের জায়গা থেকে চর্চা করে গেছেন বিভিন্নভাবে।

আশিকের নতুন কীর্তি গড়ার আগে একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে তিনি তার উদ্যোগের বিষয়ে কথা বলেন। তিনি এর নাম দেন, ‘দ্য হাইয়েস্ট এভার স্কাইডাইভ উইথ আ ফ্ল্যাগ’- যদিও এর মাধ্যমে আরেকটি রেকর্ডও ভাঙা হয়েছে বলে জানিয়েছিলেন তিনি। সেটি হলো ‘গ্রেটেস্ট ডিসট্যান্স ফ্রি ফল উইথ দ্য ফ্ল্যাগ’।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ২৫ মে, সকাল ৮.৪৫ মিনিটের দিকে সফলভাবে স্কাইডাইভ সম্পন্ন করে মাটিতে নেমে আসেন আশিক। গৌরবের এই বিষয়টি দেশবাসীকে উৎসর্গ করেছেন আশিক।

Advertisement

 

এম/এইচ

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ঘূর্ণিঝড় রেমাল: জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত

Published

on

আগামীকাল অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের‌ কারণে এসব পরীক্ষা স্থগিত করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রোববারের (২৬ মে) পরীক্ষার সব পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শনিবার (২৫ মে) রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৬ মে রোববার অনুষ্ঠাতব্য অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত এ পরীক্ষার পরিবর্তিত সময়সূচি পরে জানানো হবে। পরীক্ষার অন্যান্য সময় ও তারিখ অপরিবর্তিত থাকবে।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের চারটি সমুদ্রবন্দরের ওপর সতর্ক সংকেত বাড়ানো হয়েছে। এর মধ্যে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে বুদ্ধ পূর্ণিমার ছুটি যেদিন

Published

on

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা। এ উপলক্ষে একদিন রাষ্ট্রীয় ছুটি থাকে। তবে এই ছুটি নিয়ে কিছুটা বিভ্রাট দেখা দিয়েছে। সরকারিভাবে ২২ মে ছুটি ঘোষণা করা হলেও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ মে ছুটির নোটিশ জারি করে। এ অবস্থায় বিষয়টি পরিষ্কার করেছেন শিক্ষা কর্মকর্তারা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানান, শিক্ষাপঞ্জি অনুযায়ী ২২ মে সরকারি ছুটি। সেই সিদ্ধান্তে কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ ২২ মে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে বুদ্ধ পূর্ণিমার ছুটি থাকবে।

মঙ্গলবার (২১ মে) সকালে এ তথ্য জানান তিনি।

একই তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন নানা কর্মসূচি পালন করবে। সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডায় বৌদ্ধ মন্দিরে বুদ্ধপূজা।

Advertisement

এছাড়া সন্ধ্যা ৬টায় শীল গ্রহণসহ বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য নিয়ে বিশেষ আলোচনা সভা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version