সেঞ্চুরি করে সাজঘরে ফিরলেন লিটন

ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা পেলেন লিটন দাস। হারারেতে আজ দলের ব্যাটিং বিপর্যয়ের সময় এই শতক তুলে নেন তিনি। ১১০ বলে ৮ চারের মারে তিন সংখ্যার রানে সেঞ্চুরি পূর্ণ করেন এই ওপেনার। অবশ্য সেঞ্চুরি করেই সাজঘরে ফিরেছেন লিটন। ১১৩ বলে ১০২ করে আউট হয়েছেন রিচার্ড এগারভার বলে।

জিম্বাবুয়ের বিপক্ষে এই নিয়ে তৃতীয় সেঞ্চুরি লিটনের, অন্যটা ভারতের বিপক্ষে। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংসটাও এই জিম্বাবুয়ের বিপক্ষে। সিলেটে ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। 

মাহমুদউল্লাহর বিদায়, সেঞ্চুরির অপেক্ষায় লিটন

লিটনের সঙ্গ ভালোই দিচ্ছিলেন মাহামুদউল্লাহ রিয়াদ। টপ অর্ডারের বিপর্যয় সামাল দিয়ে ১০১ বলে ৯৩ রানের জুটি গড়ে ইঙ্গিত দিয়েছিলেন ঘুরে দাঁড়ানোর। তবে ৩৬তম ওভারে ভাঙে এই জুটি। লুক জঙ্গুয়ের স্লোয়ার বাউন্সার খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন রিয়াদ। ৫২ বলে ৩৩ রান করে আউট হলেন এই অলরাউন্ডার। সঙ্গে বাংলাদেশের পঞ্চম উইকেটের পতন। তবে এখনো উইকেটের এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরির দিকে এগোচ্ছেন লিটন। সঙ্গী হিসেবে আছেন আফিফ হোসেন। ৩৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৭৫ রান। লিটন অপরাজিত আছেন ৮৫-তে।  

স্রোতের বিপরীতে লিটনের ফিফটি

ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের চতুর্থ ফিফটির দেখা পেলেন লিটন দাস। রায়ার্ন বার্লের বলে বাউন্ডারির মাধ্যমে পঞ্চাশ পূর্ণ করেন এই ওপেনার। ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষেই শেষ ফিফটি পেরোনো ইনিংস খেলেছিলেন লিটন। এরপর ৮ ইনিংসে ২৫ রানই পেরোতে পারেননি তিনি।

টপ অর্ডারের আসা-যাওয়ার মিছিলের মাঝে ব্যতিক্রম ছিলেন কেবল লিটন। শেষ ম্যাচে জায়গা হয়নি একাদশে, প্রস্তুতি ম্যাচে খলতে হয়েছে মিডল অর্ডারে। তবে লম্বা সময় পর পছন্দের ওপেনিং পজিশন পেয়েই রানের দেখা পেলেন তিনি। এর আগে ২৫.৩ ওভারে মাহামুদউল্লাহকে নিয়ে দলীয় শতক পার করে সফরকারীরা। 

আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত টাইগাররা

আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টপ অর্ডারের ব্যর্থতায় ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। দলীয় ৭৪ রানেই নেই ৪ উইকেট। তামিম-সাকিব-মিঠুনের পর সাজঘরে ফিরলেন মোসাদ্দেক হোসেনও। 

মিঠুনের মতোই অফ স্ট্যাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে উইকেট বিলিয়ে দিলেন মোসাদ্দেক। রিচার্ড এগারভার শিকারে পরিণত হবার আগে করেছেন ১৫ বলে ৫ রান। ২০ ওভারের আগেই ৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। একদিকে উইকেট আগলে রাখা লিটনকে সঙ্গ দিতে এসেছেন মাহামুদউল্লাহ রিয়াদ। 

তামিম-সাকিবের পর ব্যর্থ মিঠুন-ও

তামিম-সাকিবের দ্রুত বিদায়ের পর ব্যাটিংয়ে এসেছিলেন মোহাম্মদ মিঠুন। অন্যপ্রান্তে লিটন দাসকে নিয়ে থিতু হবার ইঙ্গিত-ও দিয়েছিলেন। তবে ভালো শুরুর পরেও ইনিংস বড় করতে ব্যর্থ এই ডানহাতি ব্যাটসম্যান। ১৯ বলে ১৯ করে চাতারার শিকারে পরিণত হন মিঠুন। দ্রুত ৩ উইকেট হারিয়ে আরও বেশি চাপে সফরকারীরা।

অফ স্ট্যাম্পের বাইরের বলে খোঁচা দিতে গিয়েই নিজের সর্বনাশ করেছেন মিঠুন। চাতারার করা ১৪তম ওভারের চতুর্থ বলে ঠিক এই শট খেলতে গিয়ে জিম্বাবুয়ে উইকেটকিপার চাকাভাকে ক্যাচ দেন এই ক্রিকেটার। মিঠুনের বিদায়ের পর ক্রিজে এসেছেন মোসাদ্দেক হোসেন।  ১৭ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৭০ রান। ৪৪ বলে ২৩ করে অপরাজিত আছেন লিটন।  

দেশের হয়ে সর্বোচ্চ 'ডাক' এর মালিক এখন তামিম

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই এক অনাকাঙ্ক্ষিত রেকর্ডে নাম লেখালেন তামিম ইকবাল। হারারেতে সিরিজের প্রথম ম্যাচে ৭ বলে শূন্য করে সাজঘরে ফেরেন টাইগার অধিনায়ক। আর এই আউটে দেশের হয়ে সর্বোচ্চ 'ডাক' মারার রেকর্ড এখন তামিমের।

এই নিয়ে ওয়ানডেতে ১৯তম বারের মতো শূন্য রানে আউট হন তামিম। যা কি না বাংলাদেশের পক্ষে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। এতদিন ধরে সমান ১৮টি ডাক ছিল তামিম ইকবাল ও হাবিবুল বাশার সুমনের। সুমনকে টপকে তামিমই এখন সর্বোচ্চ ডাকের মালিক।

শুধু তাই নয়, তিন ফরম্যাট মিলেও বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ডাকের মালিক এখন তামিম। এই নিয়ে ৩৪তম বারের মতো রানের খাতা খোলার আগেই আউট হলেন তামিম। এতদিন তিন ফরম্যাট মিলিয়ে সমান ৩৩ ডাক ছিল তামিম ও মাশরাফি বিন মর্তুজার।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে তামিম আছেন বেশ পিছিয়ে। তিন ফরম্যাট মিলে সর্বোচ্চ ৫৯ বার শূন্য রানে আউট হয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। এছাড়া পঞ্চাশের বেশিবার শূন্য রানে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ (৫৪) ও শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া (৫৩)।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে। ফলে হারারেতে আগে ব্যাটিংয়ে নামবে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। 

এই ম্যাচে নেই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম। পারিবারিক সমস্যার কারণে ইতিমধ্যে দেশে ফিরে এসেছেন তিনি। ফলে চার নম্বরে মুশফিকের অভাব ভোগাবে টাইগারদের। 

মুশফিকের সঙ্গে নেই মোস্তাফিজুর রহমানও। পায়ের চোটে ছিটকে গেছেন কাটার মাস্টার। মুশফিকের বদলি মোসাদ্দেক এবং মোস্তাফিজের বদলে একাদশে সুযোগ পেয়েছেন সাইফউদ্দিন। বাদ পড়তে হয়েছে নাঈম শেখকে। 

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। 

এস 

Recommended For You