Connect with us

ক্রিকেট

গুরু সাকিবকে বিদায় করে কোয়ালিফায়ারে রংপুরের নুরু

Avatar of author

Published

on

এলিমেনেশন পর্বের ম্যাচে সাকিব আল হাসানের ফরচুন বরিশালকে নকআউট করে কোয়ালিফায়ার করলো নুরুল হাসান সোহানের রংপুর রাইডারস। খেলায় উত্তেজনা ছিল বেশ। প্রথম ওভারেই মেডেন উইকেট তুলে নেন সাকিব আল হাসান। তবে শেষ পর্যন্ত শেষ রক্ষা হয়নি। বরিশালকে ৪ উইকেটে হারিয়ে জয় তুলে নেয় রংপুর।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করেছে বরিশাল। ১৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে প্রথম ওভারেই উইকেট হারায় রংপুর। খালি হাতে ফিরে যান নাঈম শেখ। ওপেনিং ওভারে মেডেন উইকেট পান সাকিব আল হাসান। দুই ওভার শেষে ১ উইকেট হারিয়ে রংপুরের রান দাঁড়ায় মাত্র ২। তৃতীয় ওভারে এসেই সেই চাপ থেকে দলকে বেড় করে আনেন শামীম পাটোয়ারি ও রনি তালুকদার। দুজনে মিলে গড়েন ৬১ রানের জুটি।

২ টি করে চার ছক্কায় ১৭ বলে ২৯ রান করে ফিরে যান রনি। তখনও ব্যাট হাতে অবিচল শামীম। ১৩ বলে ১৮ করে আউট হন রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান। দলের জয় সহজ করে দিয়ে দলীয় ১৪০ রানের মাথায় ৫১ বলে ৭১ রান করে সাজঘরে ফেরেন শামীম। শেষ দিকে এসে কিছুটা চাপে পরে গেলেও মেহেদী হাসানের ৯ বলে ১৮ রানের ইনিংসে ৩ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় রংপুর।

এর আগে,মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান। প্রথমে ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা এনে দিয়েছিলেন ওপেন করতে নামা মেহেদী হাসান মিরাজ। ৪৮ বলে ৬৯ রানের এক দুর্দান্ত এক ইনিংস খেলেন এই অলরাউন্ডার। সঙ্গে ছিল ফ্লেচারের ১৬ বলে ১২ রানের এক নিষ্প্রাণ ইনিংস। দলীয় ৪৬ রানে ফ্লেচার আউট হয়ে গেলে মিরাজের সাঙ্গে দারুণ সঙ্গ দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২১ বলে ৩৪ রানের ফিরে যান রিয়াদ।

শেষ দিকে এসে করিম জানাতের ৩৩ ও লঙ্কান রাজাপাকসের ১৭ রানের ইনিংসে ভর করে ১৭০ রানের পৌঁছায় বরিশাল। রংপুরের হয়ে দানুশ সানাকা ২ টি ও রাকিবুল ১ টি করে উইকেট সংগ্রহ করেন।

Advertisement

আরও পড়ুনঃ শ্রেষ্ঠত্ব বজায় রাখতে আগামীকাল মাঠে নামবে ব্রাজিল

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

ভারতীয় বোলারদের বিপক্ষে ঘোরতর অভিযোগ ইনজামামের

Published

on

ভারতীয় বোলারদের দিকে পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক ইনজামাম-উল-হক অভিযোগ তুলেছেন। বিশেষ করে পেসার আর্শদ্বীপ সিংয়ের কথা আলাদা করে বলেছেন ইনজামাম। মূলত বল টেম্পারিং করার দিকে ইঙ্গিত দিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ম্যাচে একটি নির্দিষ্ট সময়ের কথা উল্লেখ করেছেন।

ভারতীয় বোলাররা দারুণ করে যাচ্ছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। বিশেষ করে জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপদের কথা বলতে হয়। যারা ভারতের জয়ে একের পর এক ভূমিকা রেখেছেন। এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত রোহিত শর্মার দল।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে কথা বলতে গিয়ে ইনজামাম বলেন, ‘আর্শদ্বীপ সিং, সে যখন ১৫তম ওভারে বল করছিল, বল রিভার্স করছিল। এটা কী নতুন বলে জন্য খুব বেশি তাড়াতাড়ি ছিল না? এর মানে হচ্ছে বলটা ১২ বা ১৩তম ওভারের দিকে রিভার্স সুইং হওয়ার জন্য প্রস্তুত হচ্ছিল। আম্পায়ারদের এই ব্যাপারগুলোর দিকে চোখ খোলা রাখা দরকার, এটা যদি পাকিস্তানি বোলারদের ক্ষেত্রে হতো, এটা অনেক বড় এক ইস্যু হতো। আমরা রিভার্স সুইং খুব ভালোই জানি। আর্শদ্বীপ যদি ১৫তম ওভারে বল করতে আসে এবং বল রিভার্স করানোর শুরু করে, মানে হচ্ছে এর আগে বিশেষ কিছু কাজ হয়ে গেছে।’

ইনজামাম এর সাথে একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার সেলিম মালিক। মালিকও একই প্রসঙ্গে নিজের মতামত দেন। পাশাপাশি বলেন, ভারতের মতো দল খেললে এসব জিনিস কেউ দেখে না। বরং চোখ বন্ধ করে রাখা হয়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন শান্ত

Published

on

বাংলাদেশ দলের কাছে সমর্থকদের এখন বড় আশা। শুধুমাত্র এক বা দুইটি জয়ে তারা সন্তুষ্ট নন। তৃপ্তির ঢেঁকুর তোলার সুযোগ অন্তত দর্শকেরা নিতে চান না। তারা চান আরও বড় কিছু। এমন কিছু, যা নতুন। সুপার এইটে দুই ম্যাচ হেরেও বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। যা পূরণ হয়নি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ক্ষমা চাইলেন দেশের কাছে।

হতাশ দর্শকেরা হয়েছেন বটেই!

এতটুকু ক্রিকেট দলের না বোঝার কোনো কারণ নেই। ক্রিকেট-পাগল জাতি বলে কথা। যে সমীকরণে সেমিতে যাওয়ার সুযোগ ছিল টাইগারদের জন্য, সেটা তো হয়নি- শেষমেশ ম্যাচটিতেও পেতে হয়েছে পরাজয়ের স্বাদ।

সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘পুরো টুর্নামেন্ট নিয়ে আমি বলব, আমরা সবাইকে হতাশ করেছি। আমাদের খেলা যারা অনুসরণ করেন, যারা আমাদের সব সময় সমর্থন করেন, তাদের আমরা হতাশ করেছি। পুরো দলের পক্ষ থেকে আমি তাদের কাছে ক্ষমা চাইছি।’

বাংলাদেশ দল টুর্নামেন্ট জুড়ে খারাপ ব্যাটিং প্রদর্শনী দিয়েছে। ম্যাচ শেষে সেই কথাও তুললেন শান্ত। ব্যাটারদের দায় দিলেন। দর্শকদের হতাশ করেছে দলের ব্যাটাররা, সেই কথাও জানিয়েছেন। শেষমেশ দলের পক্ষ থেকে নিজে ‘সরি’ বলেছেন শান্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের ম্যাচের পর যা বললেন মাশরাফি

Published

on

সবকিছুর পরও সুযোগ এসেছিল বাংলাদেশের কাছে। সে সুযোগ কাজে লাগানোর চেষ্টা কতটুকু করতে পারলো দল, তা এক প্রশ্ন। শুরুতে ফিল্ডিং করতে নেমে আফগানিস্তান দলকে ১১৫ রানে আটকে রাখে বাংলাদেশি বোলাররা। সেই রান টপকে যেতে হতো ১২.১ ওভারে। তবেই সেমি নিশ্চিত হতো বাংলাদেশের। বাংলাদেশ ম্যাচটি হেরেছে, যা নিয়ে বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মন্তব্য করেছেন।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) একটি পোস্ট করেছেন মাশরাফি। তিনি লিখেছেন, ‘এই ম্যাচ ১২.১ ওভারে জেতার জন্যই খেলা উচিত ছিল বাংলাদেশের। আর সেটি করতে গিয়ে যদি ৫০ রানেও অলআউট হতো দল দর্শকরা সেটিকে সহজভাবে নিতো। আর যদি এই ম্যাচ জিততাম, বিবেকের কাছে হেরে যেতাম। এই ম্যাচ আর দশটা ম্যাচের মতো ছিল না আমাদের কাছে। এটা ছিল ইতিহাস গড়ার সমান। এরপরও অবশ্যই আশা দেখি বা দেখবো ইনশাআল্লাহ।’

বাংলাদেশ দল সমীকরণ মেলাতে পারেনি। জিততেও পারেনি। সুপার এইটে শূন্য হাতে বিদায় নিতে হলো দলটিকে। এই পর্বে প্রথম দুই ম্যাচ হারার পরেও যে সুযোগ পেয়েছিল বাংলাদেশ, সেই সুযোগ কাজে লাগানো হলো না দলটির।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত