Connect with us

বাংলাদেশ

জম্মু ও কাশ্মির পরিদর্শনে গেছে বিদেশি রাষ্ট্রদূতরা

Published

on

ভারতে-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মির পরিদর্শন করতে শ্রীনগরে পৌঁছেছে বিদেশি মিশনের প্রতিনিধিরা। দলে ইউরোপ, এশিয়া, আফ্রিকা, মধ্য অ্যামেরিকার বিভিন্ন দেশের ২০ জনের বেশি প্রতিনিধির সঙ্গে বাংলাদেশের দূত ও কূটনীতিক রয়েছে। আগামীকাল ১৮ ফেব্রুয়ারি কাশ্মির এবং পরদিন ১৯ ফেব্রুয়ারি জম্মু পরিদর্শন করবে তারা।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার পর জম্মু ও কাশ্মিরের আর্থ-সামাজিক পরিস্থিতি, উন্নয়নসহ বিভিন্ন কাজ খতিয়ে দেখবে রাষ্ট্রদূতরা। পাশাপাশি ভূস্বর্গে নিরাপত্তার দিকগুলোও খতিয়ে দেখবে তারা।

২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর গেল পাঁচ ফেব্রুয়ারি থেকে ৪জি মোবাইল ইন্টারনেট সেবা চালু হয়েছে শ্রীনগরে। সম্প্রতি কাশ্মিরে জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন শেষ হয়েছে। সফলভাবে শেষ হয়েছে ব্লক উন্নয়ন পরিষদের নির্বাচনও। পুরো এলাকার সার্বিক পরিস্থিতি বর্তমানে কী অবস্থায় আছে তা খতিয়ে দেখতেই ভূস্বর্গ সফরে গেছেন বিদেশি রাষ্ট্রদূতরা।

এর আগে গেল বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দুই দফায় জম্মু ও কাশ্মির পরিদর্শন করেন বিদেশি রাষ্ট্রদূতরা।

 

Advertisement

এসএন

Advertisement

জনদুর্ভোগ

৬ ঘণ্টায় কুকুরের কামড়ে আহত ৫৫ জন

Published

on

মানিকগঞ্জ সদর উপজেলায় বেওয়ারিশ কয়েকটি কুকুরের কামড়ে নারী, শিশুসহ ৫৫ জন আহত হয়েছেন। কুকুড়ের কামড়ে আহত ৫৫ জন ছাড়াও বিড়ালের কামড়ে আহত ১৯ জন এবং শিয়ালের কামড়ে আহত এক রোগীকে জলাতঙ্ক রোধে টিকা দেয়া হয়েছে। এই রোগীরা মানিকগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

রোববার (৭ জুলাই) সকাল আটটা থেকে বেলা দুইটা পর্যন্ত মানিকগঞ্জ পৌর এলাকার এই বাসিন্দারা কুকুরের কামড়ে আহত হন। এ ছাড়া গেলো শনিবার রাত থেকে আজ বেলা দুইটা পর্যন্ত বিড়াল ও শিয়ালের কামড়ে আরও ২০ জন আহত হয়েছেন। হাসপাতালের টিকাদান কক্ষের দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ স্টাফ নার্স মো. সাইফুল ইসলাম এ তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন।
আহত ব্যক্তিদের বাড়ি মানিকগঞ্জ পৌর এলাকার পশ্চিম সেওতা, উত্তর সেওতা, পশ্চিম দাশড়া, বেউথাসহ আশপাশের এলাকার।

রোগী ও তাদের স্বজন এবং স্থানীয় সূত্রে জানা গেছে, আজ সকাল আটটার দিকে পশ্চিম সেওতা গ্রামে কালো ও সাদা রঙের একটি কুকুর এক ব্যক্তির পায়ে কামড় দেয়। এরপর কুকুরটিকে মারতে স্থানীয় লোকজন ধাওয়া করলে কুকুরটি বেপরোয়া হয়ে ওঠে। তখন কুকুরটি আশপাশে যাকে পায় তাকেই কামড় দিতে শুরু করে। এভাবে কুকুরটি চার থেকে পাঁচ ঘণ্টার ব্যবধানে ৪০ জনের বেশি মানুষকে কামড় দিয়ে জখম করলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আজ দুপুরে উত্তর সেওতা এলাকায় কালো রঙের একটি কুকুর আরও কয়েকজনকে কামড় দেয়। এ ছাড়া পশ্চিম দাশড়া ও বেউথা এলাকায় বেওয়ারিশ কয়েকটি কুকুর কয়েকজনকে কামড় দিয়ে আহত করে।

হাসপাতালের জ্যেষ্ঠ স্টাফ নার্স মো. সাইফুল ইসলাম বলেন, হাসপাতালে সকাল নয়টা থেকেই একের পর এক কুকুরের কামড়ে মারাত্মক জখম রোগীরা আসতে থাকেন। তাদের মধ্যে নারী, পুরুষ, শিশুসহ বিভিন্ন বয়সী ব্যক্তি রয়েছেন। আহত অধিকাংশ ব্যক্তির পায়ের হাঁটু থেকে নিচ পর্যন্ত জখম রয়েছে। অনেকের হাতেও কামড় আছে। বিশেষ করে শিশু ও নারীদের ক্ষত বেশি।

কুকুড়ের কামড়ে আহত পশ্চিম সেওতা গ্রামের ইউসুফ গণমাধ্যমকে বলেন, আজ দুপুরে বাড়ি থেকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় যাচ্ছিলেন তিনি। দুপুর ১২টার দিকে উত্তর সেওতা এলাকায় কাঁচাবাজারের পাশে সড়কে আসার পরপর কালো রঙের একটি কুকুর কোথা থেকে এসে তার ডান পায়ে হাঁটুর ওপরে কামড় দেয়। পরে স্থানীয় লোকজন ধাওয়া দিলে কিছু দূর যাওয়ার পর কুকুরটি আরও কয়েকজনকে কামড় দেয়।

Advertisement

মানিকগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ বলেন, শুধু পশ্চিম সেওতা এলাকায় একটি কালো রঙের কুকুর ১৫ থেকে ১৬ জনকে কামড় দিয়েছে। কুকুরের কামড়ে কারও কারও মারাত্মক জখম হয়েছে।

কুকুরকে টিকা দেয়ার বিষয়ে তিনি আরও বলেন, দুই বছর ধরে পৌর এলাকায় কুকুরদের টিকা দেয়া হয় না। বিষয়টি নিয়ে পৌর পরিষদে আলোচনা করে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

মানিকগঞ্জের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মোহাম্মদ বাহাউদ্দিন বলেন, হাসপাতালে নিতে আসা কুকুর-বিড়ালের কামড়ে আহত রোগীদের জলাতঙ্কের টিকা দেয়া হয়েছে। হাসপাতালে টিকার সংকট নেই। বেওয়ারিশ কুকুর থেকে দূরে থাকতে সচেতন হতে হবে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ৫ জন, আহত ৩০

Published

on

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের পরিচয় এখনো জানা যায়নি।

রোববার ( ৭ জুলাই) বিকেলে শহরের সেউজগাড়ী আমতলী মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিস্তারিত আসছে…

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

ভুয়া র‍্যাব পরিচয়ে ডাকাতি, মূলহোতা গ্রেপ্তার

Published

on

গাজীপুরে ভুয়া র‍্যাব পরিচয়ে ডাকাতির প্রধান আসমীকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

রোববার (৭ জুলাই) ভোর রাত ১ টার দিকে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১ তাকে ঢাকার দক্ষিণ খান থেকে গ্রেপ্তার করে। র‍্যাব-১ সহকারী পুলিশ সুপার, সহকারী পরিচালক (অপস্ এন্ড মিডিয়া অফিসার) মাহফুজুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেপ্তারকৃত মিতু আক্তার(৩০),মৌলবীবাজার জেলার দৌলতপুর গ্রামের রহমত উল্লাহ মেয়ে।

র‍্যাব জানান, গত শনিবার (৬ জুন) বিকালে গাজীপুরের শ্রীপুরের সেলভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানার ৩ নম্বর গেটের সামনে, কতিপয় ভুয়া র‌্যাব পরিচয়ে কারখানার ৩ জন কর্মকর্তাকে অস্ত্রের মুখে অপহরণ ও জিম্মি করে শ্রমিকদের বেতন-বোনাস ও ট্রাক ভাড়ার ১৯ লক্ষ ৪৫ হাজার টাকা ছিনতাই করে। ওই ঘটনায় কারখানা কর্তৃকপক্ষ বাদী হয়ে গাজীপুরের শ্রীপুর থানায় একটি মামলা দায়ের করে।

উল্লেখ্য, ওই ডাকাতির ঘটনায় এর আগে গত ১২ জুন ২০২৪ র‌্যাব-১ এই সংঘবদ্ধ ডাকাত দলের পাঁচজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত আসামীকে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য গাজীপুর জেলার শ্রীপুর থানায় হস্তান্তর করা হয়েছে, জানায় র‍্যাব।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত