Connect with us

ক্রিকেট

এক জয়েই সপ্তমস্থানে উঠেছে টাইগাররা

Published

on

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথমটিতে ৭ উইকেটে জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। এক জয়ে আইসিসি টি-টুয়েন্টি ২৩৮ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ের সপ্তমস্থানে উঠেছে টাইগাররা।

২৩৪ রেটিং নিয়ে দশমস্থানে থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ শুরু করে বাংলাদেশ। এক জয়ে র‌্যাংকিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

দ্বিতীয় ম্যাচেও জিতলে অস্ট্রেলিয়াকে টপকে ষষ্ঠস্থানে উঠবে বাংলাদেশ। তখন বাংলাদেশের রেটিং হবে ২৪১। বর্তমান ষষ্ঠস্থানে অস্ট্রেলিয়ার রেটিং এখন ২৪০।

এরপর তৃতীয় ও চতুর্থ টি-টুয়েন্টি জিতলে দক্ষিণ আফ্রিকাকে টপকে পঞ্চমস্থানে উঠবে বাংলাদেশ। তখন টাইগারদের রেটিং হবে ২৪৬।

র‌্যাংকিংয়ে পঞ্চমস্থানে ধরে রাখতে হলে নিউজিল্যান্ডকে পঞ্চম ও শেষ ম্যাচেও হারাতে হবে বাংলাদেশ। অর্থাৎ সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করতে হবে। ৪-১ ব্যবধানে সিরিজ জিতে ষষ্ঠস্থানে থাকবে বাংলাদেশ। তখন দক্ষিণ আফ্রিকার চেয়ে মাত্র ১ রেটিংয়ে পিছিয়ে থাকবে বাংলাদেশ। বাংলাদেশের রেটিং হবে ২৪৫, দক্ষিণ আফ্রিকার ২৪৬ই থাকবে। তখন অস্ট্রেলিয়ার উপরেই থাকবে বাংলাদেশ।

Advertisement

আর যদি ৩-২ ব্যবধানেও সিরিজ জিতে, তারপরও ১ রেটিং এগিয়ে অস্ট্রেলিয়ার উপরেই থাকবে বাংলাদেশ। অর্থাৎ ষষ্ঠস্থানে।

বাংলাদেশ যেই ব্যবধানে সিরিজ জিতুক না কেন, র‌্যাংকিংয়ের শীর্ষ চারে কোন পরিবর্তন হবে না। শীর্ষ চারে যথাক্রমে থাকবে – ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

Advertisement

ক্রিকেট

মালিক গ্রেফতারের পর, নতুন মালিকানার খোঁজে ডাম্বুলা

Published

on

লঙ্কা প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হতে খুব বেশি দিন বাকি নেই। আগামী ১ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে শ্রীলঙ্কার এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটি। ইতোমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে নিলাম। তবে এরমধ্যে নতুন ঘটনার জন্ম দিয়েছে লিগটি। এলপিএল দল ডাম্বুলা থান্ডার্সের মালিক তামিম রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে আছে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ। ফলে ডাম্বুলার লিগে টিকে থাকা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে সেই শঙ্কা এখন নাই বললেই চলে।

ডাম্বুলা নতুন মালিকানার খোঁজে রয়েছে। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন থেকে এটি নিশ্চিত হওয়া গেছে। খুব কাছাকাছি অবস্থায় আছে এলপিএল কমিটি, ডাম্বুলার মালিকানা চূড়ান্ত করার ব্যাপারে- এমনটি জানানো হয়েছে।

বুধবার (২২ মে) বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক তামিমকে গ্রেফতার করে শ্রীলঙ্কার পুলিশ বিভাগ। ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকা নিয়ে সন্দেহ রয়েছে তার উপর।

এরপর ডাম্বুলা থান্ডার্সের সাথে এলপিএল ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড সমন্বয়ে চুক্তি বাতিল করে দেয়। ফলে দলটি এলপিএলে অংশ নিতে পারবে কি না, তা নিয়ে ওঠে প্রশ্ন। এই দলে খেলার কথা রয়েছে বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানের।

অবশ্য সর্বশেষ খবরে জানা যায়, নতুন মালিকানার ব্যাপারে অনেকটা এগিয়েছে ডাম্বুলা। ফলে কোনো সমস্যা ছাড়াই এলপিএলে অংশ নিতে পারবে দলটি, এমন আশা রাখা হচ্ছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নতুন ‘অ্যান্থেম’ প্রকাশ করলো আইসিসি

Published

on

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) নতুন এক ‘অ্যান্থেম’ প্রকাশ করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে এর অভিষেক ঘটবে। আইসিসির সকল ইভেন্টে শোনা যাবে গানটি। এই গান যিনি তৈরি করেছেন, তিনি গ্র্যামি পুরস্কার বিজয়ী লর্ন বালফে।

আইসিসি আয়োজিত টেস্ট, ওডিআই ও টি-টোয়েন্টি- সকল সংস্করণের ইভেন্টে শোনা যাবে গানটি। লন্ডনের আবে রোড রেকর্ডিং স্টুডিওতে এই গানটি তৈরি করেছেন বালফে। যেখানে অর্কেস্ট্রাল যন্ত্র, ক্রিকেট সরঞ্জাম এবং খেলার জন্য ভালো শব্দ- সবকিছুর সম্মিলন ঘটানোর চেষ্টা করেছেন।

Advertisement

ক্রিকেটে ঐক্য- এমন এক ভাবনা ছিল গানটি তৈরির পেছনে। আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বালফের তৈরি গানটি নিয়ে মতামত দিয়েছেন। তিনি জানিয়েছেন, “আমরা এই অনন্য প্রোজেক্টটি বিশ্বের সবার সাথে ভাগ করে নিতে অনেক বেশি উচ্ছসিত।”

গানটি তৈরির কারিগর বালফে জানান, “আইসিসির সাথে কাজ করা এবং নতুন একটি অ্যান্থেম তৈরি করা দুর্দান্ত অভিজ্ঞতা।”

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ভারতের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন রিকি পন্টিং

Published

on

ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন রিকি পন্টিং। তবে এই দায়িত্ব নেওয়ার জন্য এখনো প্রস্তুত নন এই সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। তিনি আবারও ভারতের কোচ হিসেবে আসবেন, এমন সম্ভাবনা আর নেই।

পন্টিং জাতীয় দলের কোচ হতে চান, এ ব্যাপারে কোনো প্রশ্ন নেই। যা তিনি নিজেই স্বীকার করেছেন। তবে সময়টা তার জন্য খুব একটা পক্ষে নেই। আইসিসি রিভিউ’তে কথা বলতে গিয়ে এসব জানিয়েছেন তিনি। পন্টিং বলেন, “আমি জাতীয় দলের সিনিয়র কোচ হতে বেশ পছন্দ করবো। তবে আরো অনেক জিনিস আমার জীবনে আছে আর কিছু সময় বাড়িতে দিতে চাই। সবাই জানে আপনি যদি ভারতীয় দলের দায়িত্ব নেন, আপনি আইপিএলে যুক্ত থাকতে পারবেন না। এসবের বাইরে যেয়েই দায়িত্ব নিতে হতো আমাকে।”

“এটাও একটা বিষয় যে, জাতীয় দলের কোচের দায়িত্ব বছরে ১০ অথবা ১১ মাসের চাকরি। তাই আমি যতই এটা করতে চাই, আমার জীবন-যাত্রার সাথে তা এখনো মেলে না, যা আমি এখন করে আনন্দ পাচ্ছি।”

সবমিলিয়ে পন্টিং ভারতীয় কোচের দায়িত্ব নিচ্ছেন না আপাতত। এদিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) গৌতম গম্ভীরের সাথেও প্রধান কোচ হওয়ার ব্যাপারে কথা বলেছে বলে জানা যায়। এই তালিকায় স্টিফেন ফ্লেমিং ও জাস্টিন ল্যাঙ্গারের নামও শোনা গেছে।

প্রধান কোচের জন্য বিসিসিআই’তে আবেদনের সময়সীমা আগামী মে মাসের ২৭ তারিখ পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত