Connect with us

বাংলাদেশ

বাংলাদেশকে ১৪৩ রানের টার্গেট দিলো ক্যারিবিয়রা

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপ সপ্তম আসরের সুপার টুয়েলভে গ্রুপ-১ এ নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিংয়ে বাংলাদেশ। ব্যাট হাতে এসে ক্যারিবিয়রা ১৪৩ রানের টার্গেট দিলো টাইগারদের।

নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১৪২ রান।

সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের ম্যাচে জিততেই বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলের সামনেই জয়ের কোনও বিকল্প নেই।

সুপার টুয়েলভে  প্রথম দুই ম্যাচেই পরাজিত হয়েছে ক্যারিবিয়রা। একই অবস্থা টাইগারদেরও। তাই জয়ের জন্য মরিয়া হয়ে মাঠে নামবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ উভয় দলই।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হারে বাংলাদেশ। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারে। এবার ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলে সেমিফাইনালে খেলার আশা শেষ হয়ে যাবে টাইগারদের।  অন্য দিকে একই অবস্থা ওয়েস্ট ইন্ডিজেরও।  সুতরাং সেমির আশা টিকিয়ে রাখতে জয় ছাড়া  বিকল্প নেই দুই দলেরই।

Advertisement

বাংলাদেশের মত ওয়েস্ট ইন্ডিজও নিজেদের প্রথম দুই ম্যাচে হেরেছে। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ হারে তারা। এতে সেমিফাইনালের আগে বাংলাদেশের মত টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার আশঙ্কায় রয়েছে তারা।

দলের দারুন সব পাওয়ার হিটার থাকা সত্বেও ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৫৫ রানে অলআউট হয় বিশ্ব চ্যাম্পিয়নরা। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটে ১৪৩ রানের সংগ্রহ পায় ক্যারিবীয়রা।

পরিসংখ্যান বলছে, এই ফরম্যাটে অন্য যেকোন শীর্ষ দলের চেয়ে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বাংলাদেশের সাফল্যের হার বেশি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২ ম্যাচে টাইগাররা পাঁচটিতে জিতেছে। হেরেছে ছয়টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফরমেন্স আশানুরুপ নয়। এখন পর্যন্ত ১১৭ ম্যাচে ৪৩টি জিতেছে তারা। ৭২ ম্যাচে হার ও দু’টি পরিত্যক্ত হয়েছে।

এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৯টি ম্যাচ খেলেছে এবং মাত্র সাতটিতে জিতেছে বাংলাদেশ। এর মধ্যে বাছাই পর্ব থেকেই ছয়টি জয় এসেছে।

Advertisement

বাংলাদেশ একাদশ : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ নাইম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, সৌম্য সরকার, মাহেদি হাসান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : কাইরন পোলার্ড (অধিনায়ক), ক্রিস গেইল, এভিন লুইস, রোস্টন চেজ, নিকোলাস পুরান, শিমরোন হেটমায়ার, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডার, ডোয়াইন ব্রাভো, আকিল হোসেইন ও রবি রামপল।

Advertisement

বাংলাদেশ

এমপি আজিম হত্যা: ট্যাক্সি চালককে আটক করেছে পশ্চিমবঙ্গ পুলিশ

Published

on

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যায় জড়িত সন্দেহে এক ট্যাক্সি চালককে আটক করেছে পশ্চিমবঙ্গের সিআইডি (ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট) পুলিশ।

বৃহস্পতিবার (২৩ মে) ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যমটিতে বলা হয়, বাংলাদেশের তিনবারের সংসদ সদস্য আনোয়ার আজিম গত আট দিন ধরে নিখোঁজ ছিলো। তিনি ১২ মে চিকিৎসার জন্য কলকাতায় আসেন এবং বারানগরে দীর্ঘদিনের বন্ধু গোপাল বিশ্বাসের বাড়িতে অবস্থান করে।

পরে ১৪ মে গোপাল বিশ্বাসের বাড়ি থেকে বের হয়ে যান। এবং ওই দিন ফিরবেন বলে তার বন্ধুকে জানান।

এসময় রাজ্য পুলিশ জানায়, গোপালের বাড়ি থেকে বের হওয়ার পর তিনি নিখোঁজ হয়ে যান। পাশাপাশি তাঁর মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

Advertisement

পরে পশ্চিমবঙ্গের সিআইডি সদস্যরা জানতে পারেন যে, মোবাইল অ্যাপের মাধ্যমে তিনি একটি ট্যাক্সি ক্যাব ভাড়া করে বারানগর থেকে নিউ টাউনের একটি বিলাসবহুল এপার্টম্যান্টে যায়।

পরে নিউ টাউন এলাকায় থাকা সিসিটিভি ক্যামেরার ফুটেজ থেকে ওই ট্যাক্সি ক্যাবসহ ড্রাইভারকে সনাক্ত করা হয়। এর পরে গ্রেপ্তার করা হয় তাকে।

পাশাপাশি ওই ট্যাক্সি ক্যাব দিয়ে কিছু লোককে সেসময় এপার্টম্যান্ট ত্যাগ করতে দেখা যায়। কোন নাম্বার দিয়ে ট্রাক্সি ক্যাবটি ভাড়া করা হয়েছিলো এবং তাদেরকে কোথায় নামানো হয়েছিলো তা জানতে ট্যাক্সি ড্রাইভারকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

প্রতারণা মামলায় ইভ্যালির রাসেল-শামীমা খালাস

Published

on

ইভ্যালি

প্রতারণার মামলায় বাদী পক্ষকে পাওনা টাকা ফেরত দিয়ে খালাস পেয়েছেন ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেল ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন ।

বৃহস্পতিবার (২৩ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শেখ সাদি এ রায় ঘোষণা করেন।

এ বিষয়ে বাদীপক্ষের আইনজীবী আবু তাহের রনি বলেন, এ মামলায় দুজনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। গেলো ২৪ এপ্রিল যুক্তিতর্ক শেষে আদালত রায়ের জন্য আজকের দিন ধার্য করেন। সাজার ভয়ে আসামিপক্ষ আপোসের প্রস্তাব দেয়। এতে রাজি হন বাদী। তাকে রি-কল করা হয়। আজ আসামিপক্ষ বাদীকে আদালতের সামনে পাওনা টাকা ফেরত দেয়। পরে আদালত তাদের খালাস দেন।

মামলার অভিযোগে বলা হয়, বাদী আলী রেজা ফারুক ২০২১ সালের ২৯ নভেম্বর একটি বাইক কেনা বাবদ দুই লাখ ৯৬ হাজার ৩৪৮ টাকা নগদ ও বিকাশে ইভ্যালিকে পরিশোধ করেন। নির্ধারিত সময় বাইক দিতে না পারায় আলী রেজা ফারুককে একটি চেক দেয় প্রতিষ্ঠানটি।

পরে ২০২২ সালের ১৬ জানুয়ারি চেকটি ব্যাংকে জমা দিলে চেক ডিজঅনার হয়। বাদী পরে আসামিদের সঙ্গে যোগাযোগ করেন। তারা টাকা ফেরত দেবেন বলে জানান। পরে আজ-কাল বলে গড়িমসি করে টাকা আর ফেরত দেননি। এরপর তাদের লিগ্যাল নোটিশ দেওয়া হলেও তারা টাকা ফেরত দেননি। এরপর বাদী সংশ্লিষ্ট আদালতে দণ্ডবিধির ৪০৬ ও ৪২০ ধারায় মামলাটি দায়ের করেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ঈদে বন্ধ থাকবে বাল্কহেড চলাচল

Published

on

ফাইল ছবি

ঈদ উল আযহা উপলক্ষে আগামী ১৩ থেকে ২৩ জুন পর্যন্ত এই ১১ দিন নৌপথে বাল্কহেড চলাচল বন্ধ থাকবে। এছাড়া ঈদের আগে ও পরের তিন দিন কোরবানির গরু ও পচনশীল ট্রাক ছাড়া অন্য ট্রাক ফেরি পারাপার হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ মে)  ঈদ উপলক্ষ্যে নৌপথে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত সংক্রান্ত বৈঠকে এই সিদ্ধান্ত জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌপথে ঈদ যাত্রা নিরাপদ করতে নানা উদ্যোগ নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ঈদের সময় ভাড়া যাতে বেশি নিতে না পারে সে জন্য থাকবে গোয়েন্দা নজরদারি। আবহাওয়ার দিকে সকলকে নজর রাখার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নৌপথে কিছু মানুষ আছে বিশৃঙ্খলা সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি বিনষ্ট করার চেষ্টা করে। ঝুঁকিপূর্ণ, আবহাওয়া বার্তা সঠিকভাবে মেনে চলারও পরামর্শ দেন তিনি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত