Connect with us

খেলাধুলা

লড়াই করে পাকিস্তানের কাছে হারলো নামিবিয়া

Published

on

আগের তিন ম্যাচে ভারত, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছিল পাকিস্তান। বাকি ছিল নিশ্চিত হওয়ার। আজ নামিবিয়াকে ৪৫ রানের ব্যবধানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ফেললো বাবর আজমরা। আগের দিন সেমি নিশ্চিত করে ইংল্যান্ডও।

মঙ্গলবার শারজাহতে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। উদ্বোধনী জুটিতে উড়ন্ত শুরু এনে দেন অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তাদের ১১৩ রানের জুটি ভাঙেন ডেভিড ভিসা। ৭ চারে ৪৯ বলে ৭০ রান করা বাবরকে ফেরান তিনি।

এরপর ফাখার জামানও ৫ রান করে সাজঘরে ফেরত যান। কিন্তু শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন রিজওয়ান। ৮ চার ও ৪ ছক্কায় ৫০ বলে ৭৯ রান করেন তিনি। ৫ চারে ১৬ বলে ৩২ রান করেন মোহাম্মদ হাফিজ। নির্ধারিত ২০ ওভারে কেবল ২ উইকেট হারিয়ে ১৮৯ রান করে পাকিস্তান।

জবাব দিতে নেমে বিশ্বকাপে নবাগত দেশটিও ছেড়ে কথা বলেনি। তাদের মাত্র ৫ জন ব্যাটসম্যানকে আউট করতে পেরেছে পাকিস্তানের বোলাররা। ৮ রানেই তারা হারায় ওপেনার মাইকেল ভেন লিনজিনের উইকেট। এরপরের ব্যাটসম্যানদের ব্যাটে রান এলেও আস্কিং রান রেটের সঙ্গে পাল্লা দিতে পারেননি তারা।

৩৭ বলে ৪০ রান করে ক্রেইগ উইলিয়ামস ও ২৭ বলে ৩৭ রান করে ভিসা চেষ্টা করেন। কিন্তু সেটাও এড়াতে পারেনি বড় হার। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৪ রানের বেশি করতে পারেনি নামিবিয়া। হাসান আলি, ইমাদ ওয়াসিম, হারিস রউফ ও শাদাব খান পাকিস্তানের পক্ষে নেন একটি করে উইকেট।

Advertisement

এস

Advertisement

ক্রিকেট

শরীফুলের চোট নিয়ে যা জানালো বিসিবি

Published

on

ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজের শেষ ওভারটি করার সময় হার্দিক পান্ডিয়ার একটি ফিরতি বল ঠেকাতে গিয়ে নিজের বোলিং হাতে চোট পান পেসার শরীফুল ইসলাম।

সেই সময় আর বোলিং করতে পারেননি ৩.৫ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট নেওয়া শরীফুল। ম্যাচ শেষে শরীফুলকে নিয়ে যাওয়া হয় স্থানীয় একটি হাসপাতালে।

শরীফুলের চোটের সর্বশেষ অবস্থা রোববার বিসিবি প্রকাশিত এক ভিডিও বার্তায় বাংলাদেশ দলের চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘শরীফুলের শেষ ওভারে একটি বল ঠেকাতে গিয়ে বাঁ হাতের তর্জনী ও মধ্যমার মাঝে যে জায়গা, সেখানে একটা স্প্লিট ইনজুরি হয়েছে। মাঠে প্রাথমিক পরিচর্যার পর তাকে ম্যাচ শেষে নাসাউ ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়।’

শরীফুল কবে ফিরবেন এ বিষয়ে দেবাশীষ বলেন, ‘সেখানে হ্যান্ড সার্জনের তত্ত্বাবধানে ওর ক্ষতস্থানে ছয়টা সেলাই পড়েছে। আমরা দুই দিন পর আবার হ্যান্ড সার্জনের কাছে যাব। তখন আমরা আসলে বুঝতে পারব যে ওর ফিরতে কত সময় লাগবে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মায়ামিকে বাঁচাল ভিএআর

Published

on

ম্যাচের ৮৫ মিনিট পর্যন্ত সেন্ট লুইসের বিপক্ষে মায়ামি ৩-২ গোলে পিছিয়ে। এমন অবস্থায় ইউলিয়ান গ্রেসেলের লম্বা পাস থেকে সেন্ট লুইসের জালে বল পাঠান বার্সেলোনার সাবেক খেলোয়াড় জর্দি আলবা। সঙ্গে সঙ্গেই আনন্দে মেতে ওঠে চেজ স্টেডিয়ামের গ্যালারি।

ফ্লোরিডার ফোর্ট লডারডেলের চেজ স্টেডিয়ামে মায়ামির করা সেই উচ্ছ্বাস মুহূর্তেই থেমে যায়। কারণ, সহকারী রেফারি যে পতাকা তুলে অফসাইডের সংকেত দেন। কিন্তু মূল রেফারি ভিএআরের সাহায্য নেন।

মনিটরে দেখা যায়, আলবা অফসাইড নন। গোলের বাঁশি বাজান রেফারি। আবার উচ্ছ্বাসে ভাসে মায়ামির গ্যালারি। ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে মায়ামি।

এর আগে ম্যাচের ১৫ মিনিটে পিছিয়ে পড়ে মায়ামি। তার ১০ মিনিট পর সমতায় ফেরান মেসি। ৪১ মিনিটে আবার মায়ামি পিছিয়ে পড়লে প্রথমার্ধের যোগ করা সময়ে ফের সমতা আনেন লুইস সুয়ারেজ। ৬৮ মিনিটে তাঁরই আত্মঘাতী গোলে ৩-২-এ পিছিয়ে আবারও পিছিয়ে পড়ে মায়ামি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জয় দিয়ে বিশ্বকাপ শুরু যুক্তরাষ্ট্রের

Published

on

১৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে  প্রথম ৮ ওভারে ৪৮ রান তোলে যুক্তরাষ্ট্র। তখন জয়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ৭২ বলে ১৪৭ রান।  সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ ৫৮টি বৈধ ডেলিভারির মধ্যে ১৪৯ রান তুলেছে তারা।

বলা যায় ৮ ওভারের পর থেকে অ্যারন জোন্স ও আন্দ্রিস গুস ডালাসে নবম ওভারে ১৯ রান তুলে ঝড় শুরু করেন।  পরের ওভারে কানাডার অধিনায়ক সাদ বিন জাফর দেন ১৪ রান। ইনিংসের ১১তম ওভারে  ডিলন হেইলিগার খরচ করেন ১১ রান। আর পরের ওভারে স্পিনার পরগাত সিং দেন ১৫ রান। সেই সময় শেষ ৮ ওভারে ৮৯ রান প্রয়োজন ছিল যুক্তরাষ্ট্রের।

১৩ ও ১৪তম ওভারেই মূলত খেলা শেষ করে দেন জোন্স ও গুস।  ইনিংসের ১৩তম ওভারে জোন্সের ৩ ছক্কায় রান ওঠে ২০। পরের ওভারে পেসার জেরেমি গর্ডন দেন ৩৩ রান। সেই ওভারে গর্ডন বল করেন ১১টি। ৩টি ওয়াইডের সঙ্গে দেন দুটি নো বল।

শেষ ৬ ওভারে মাত্র ৩৬ রানের সহজ সমীকরণ দাঁড়ায় যুক্তরাষ্ট্রের সামনে। এরপর কানাডা টানা তিনটি ওভার ১০ রানের নিচে রাখলেও শেষ রক্ষা হয়নি। ইনিংসের ১৮তম ওভারের প্রথম বলে চারের পর টানা দুই ছক্কা মেরে যুক্তরাষ্ট্রকে ম্যাচ জেতান জোন্স। ৪০ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেন তিনি।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত