Connect with us

ফুটবল

ড্র করে অপেক্ষা বাড়ল নাপোলির

Avatar of author

Published

on

লাৎসিওর বিপক্ষে ইন্টার মিলানের জয়ের ফলে শিরোপা থেকে মাত্র একটি জয়ের দূরত্বে ছিল নাপোলি। সালেরনিতানারের বিপক্ষে এগিয়ে গিয়ে আশাও জাগাল ৩৩ বছর পর সিরি আ জয়ের, কিন্তু উঁকি দেওয়া সেই সম্ভাবনা ড্র করে অপেক্ষা আরেকটু বাড়ল নেপলসের ক্লাবটির।

রোববার নাপোলির ঘরের মাঠ ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে ইতালির শীর্ষ লিগে ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। মাথিয়াস অলিভেরা স্বাগতিকদের এগিয়ে দেওয়া পর সমতা টানেন বুলায়ে দিয়া।

দিনের অন্য ম্যাচে পয়েন্ট তালিকার দুইয়ে থাকা লাৎসিও এগিয়ে থেকেও ইন্টারের কাছে হেরে যায় ৩-১ গোলে। ৩২ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে শিরোপা জয়ের আর নাপোলির আর কোন বাঁধা নেই বললেই চলে। সমান ৩২ ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে আছে লাৎসিও পয়েন্ট ৬২ পয়েন্ট। ৫৬ পয়েন্টে চারে ইন্টার মিলান। এক ম্যাচ কম খেলে ৫৯ পয়েন্ট নিয়ে তিনে আছে যুভেন্টাস।

জিতলেই শিরোপা নিশ্চিত, এই ভাবনা ৬২ মিনিটে লেফট ব্যাক ম্যথিয়াস ওলিভেরার গোলে এগিয়ে গিয়ে গ্যালারির নীল সমুদ্রে গর্জন তুলেছিল। কিন্তু শেষ পর্যন্ত আর আজ উৎসব হলো না নাপোলির। ৮৪ মিনিটে সেই গোল শোধ করে দিয়ে নাপোলির উৎসবের অপেক্ষা বাড়িয়ে দিল সালেরনিতানা। সমতা ফেরানো গোলটি করেন সেনেগালের ফরোয়ার্ড দিয়া।

 

Advertisement

 

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

কাঁদলেন রোনালদো, জিতলো পর্তুগাল

Published

on

বড় নাটকীয় ম্যাচ হয়ে গেল ইউরোতে। পর্তুগাল ও স্লোভেনিয়ার ম্যাচে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য অবস্থায় শেষ হলো। ভাগ্য নির্ধারিত হলো পেনাল্টিতে। এদিকে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টি মিস করে কাঁদছিলেন দুঃখ ভাসিয়ে। শেষ পর্যন্ত অবশ্য পর্তুগাল শিবিরে জয় লেখা হয়েছে। নিশ্চিত হয়েছে দলটির কোয়ার্টার ফাইনাল।

স্লোভেনিয়াকে মোকাবিলা করা যে সহজ কথা নয়, তা আরেকবার প্রমাণ হলো। পর্তুগাল চেষ্টা করে গেল পুরো নব্বই মিনিট। কিন্তু ফাঁকি দেওয়া যায়নি প্রতিপক্ষ দলকে। শেষ পর্যন্ত অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় ম্যাচ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধ যখন শেষ হচ্ছে ঠিক সেই মুহূর্তে পেনাল্টি পেয়ে যায় পর্তুগাল। স্বাভাবিকভাবেই রোনালদো সেই পেনাল্টি নিয়েছেন। অভিজ্ঞতা তো আর কম নয়। কিন্তু গোল করতে পারলেন না। স্লোভেনিয়া গোলরক্ষক ইয়ান ওবলাক ঠেকিয়ে দিলেন রোনালদোর শট।

বিরতিতে কাঁদছিলেন রোনালদো। এমন সময়ে পেনাল্টিতে গোল না করতে পারার আক্ষেপ বোধহয় কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল তাকে। অতিরিক্ত মিনিটের দ্বিতীয়ার্ধ শুরুর পর স্লোভেনিয়া সুযোগ পেয়ে বসে। বেঞ্জামিন সেসকোর সেই শট পর্তুগাল গোলরক্ষক ডিওগো কস্তাকে ভেদ করতে পারেনি। পুরো ‘ক্রেডিট’ এখানে কস্তার।

খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারেও এই কস্তা হয়ে উঠলেন নায়ক। পর্তুগালের হয়ে টানা ৩ টি শট আটকে দেন। স্লোভেনিয়াকে হতাশ করতে এর চেয়ে বড় কাজ আর কী হতে পারে! আর ওদিকে রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্ডো সিলভা একে একে ৩ গোল দিয়ে বসেন। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় পর্তুগালের।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

স্কালোনির পর নিষিদ্ধ আরও চার আর্জেন্টাইন কোচ

Published

on

শুরুটা হয়েছিলো আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে দিয়ে।  কোপার প্রথম দুই ম্যাচেই বিরতির পর দেরিতে মাঠে নামে আর্জেন্টিনা। শাস্তি হিসেবে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কোচকে। সেই সাথে জরিমানা করা হয় ১৫ হাজার ডলার।

স্কালোনির পর চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তাকে একই অপরাধে একই শাস্তি দেয় লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।  এই দুই কোচও ছিলেন আর্জেন্টাইন।

এই তিন কোচের পর এবার উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসাকেও একই অপরাধে এক ম্যাচ নিষিদ্ধ ও ১৫ হাজার ডলার জরিমানা করলো কনমেবল।

চতুর্থ কোচ হিসেবে এবারের কোপায় শাস্তি পেলেন ৬৮ বছর বয়সী বিয়েলসা।  বাকি তিন জনের মতো তিনিও একজন আর্জেন্টাইন।

বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলে জয়ের ম্যাচে বিরতির উরুগুয়ে দল দেরিতে মাঠে নামায় বিয়েলসার এই শাস্তি।  ফলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম‍্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাগআউটে থাকা হবে না অভিজ্ঞ এই আর্জেন্টাইন কোচের।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ পেলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের জন্য নিশ্চিত হলো আর্জেন্টিনার প্রতিপক্ষ। লিওনেল মেসি ও তার সতীর্থরা আগামী ৫ জুলাই বাংলাদেশ সময় সকাল ৭ টায় যুক্তরাষ্ট্রের হিউস্টনে ইকুয়েডরের বিপক্ষে লড়বে। ম্যাচটিতে জয় লাভ করলে নিশ্চিত হবে সেমি যাত্রা।

বি গ্রুপে মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্র করে ইকুয়েডর। এতে গ্রুপ রানার্সআপ হয় দলটি। মেক্সিকোর সাথে পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টারে যায় ইকুয়েডর।

এদিকে একই গ্রুপের অন্য দল ভেনেজুয়েলা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে। এই দলটি কোয়ার্টারে লড়বে কানাডার বিপক্ষে। সেক্ষেত্রে ম্যাচটির জয়ী দল আর্জেন্টিনা অথবা ইকুয়েডরের সাথে সেমিফাইনালে মুখোমুখি হবে।

এদিকে ব্রাজিল সমর্থকদের অপেক্ষা এখনো শেষ হয়নি। তারা আছে কোয়ার্টার ফাইনালে ওঠার অপেক্ষায়। প্রথম দুই ম্যাচ খেলে ৪ পয়েন্ট ঝুলিতে নিয়েছে দলটি। বুধবার কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত