Connect with us

বাংলাদেশ

ভর্তুকি দিয়ে শিক্ষার্থীদের হাফ পাস দেয়া হোক : মির্জা ফখরুল

Published

on

শিক্ষার্থীদের লেখা পড়া করতে খরচ অনেক বেশি। এর মধ্যে বাস ভাড়া বাড়িয়ে দিয়ে দেশে একটা বিপর্যয়ের সৃষ্টি করা হয়েছে। এসব ভাড়া বাড়ানোর পিছনে আওয়ামী লীগ সিনডিকেট দায়ী, তাদের লোকদের পকেট ভারী করছে। তাই হাফ পাসের দাবিতে শিক্ষার্থীরা এখন রাজ পথে। প্রয়োজনে ভর্তুকি দিয়ে শিক্ষার্থীদের হাফ পাস দেয়া হোক। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার (২৮ নভেম্বর) বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, দেশের উন্নয়ন প্রকল্পের একের পর এক ব্যয় বাড়িয়ে দিয়ে টাকা লুটপাট পরছে। যদি খালেদা জিয়া সুস্থ হয়ে ফিরে আসেন তাহলে এসব দুর্নীতি বের হয়ে আসবে। এজন্যই তাকে মুক্তি ও সুচিকিৎসা দেয়া হচ্ছে না।

তিনি বলেন, সরকার দেশে সত্যিকার অর্থে যদি শান্তি চায় তাহলে খালেদাকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

মির্জা ফখরুল বলেন, শুধু বিএনপির জন্য খালেদা জিয়াকে দরকার না, তাকে দরকার দেশের ১৮ কোটি মানুষের জন্য। তিনি একমাত্র নেত্রী যিনি স্বাধীনতা এবং সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরী। তিনি আমাদের গণতন্ত্রকে ফিরিয়ে দিতে পারেন। আমাদের অধিকারগুলোকে ফিরিয়ে দিতে পারেন। সে জন্য আমরা খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর দাবি করছি।

Advertisement
Advertisement

বাংলাদেশ

আজ জুমার নামাজ পড়ালেন জবি’র সেই ইমাম

Published

on

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমামকে নামাজ পড়ানোর অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইমাম মো. সালাহউদ্দিন আহমেদকে অভ্যন্তরীণ এক ঘটনায় অব্যহতি দেওয়া হয়েছিল। যদিও বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, তাকে সাময়িক বিরতি দেওয়া হয়েছিল। আজ (শুক্রবার) জুমার নামাজ পড়িয়েছেন এই ইমাম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে এক ছাত্রীকে গত ১৫ মে রাতে ঘুমন্ত অবস্থায় পাওয়া যায়। যে ঘটনাকে কেন্দ্র করে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই ঘটনা অবগত হওয়ার পর, তদন্তের সিদ্ধান্ত নেয়। উক্ত সময়ে ইমাম সালাউদ্দিনকে নামাজ পড়ানো থেকে বিরতি দেওয়া হয়। যা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভাষ্যমতে জানায়।

এই সময়ের মধ্যে এই ঘটনা বিশ্ববিদ্যালয়ে নানাভাবে ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা তাদের মতো করে প্রতিবাদ জানায়। যেখানে প্রথমে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসন ইমাম সালাউদ্দিনকে অব্যহতি দিয়েছে।

এদিকে আজ জবির এই ইমাম জুমার নামাজ পড়িয়েছেন কেন্দ্রীয় মসজিদে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত রেজিস্টার আইনুল ইসলাম বলেন, ‘আজ ওনাকে ডেকে নামাজ পড়াতে বলেছি। তিনি সহকারী ইমামের সঙ্গে অল্টারনেট করে নামাজ পড়াতে পারবেন। তবে ঘটনার তদন্ত চলমান থাকবে। তদন্ত রিপোর্ট অনুযায়ী পরে ব্যবস্থা নেওয়া হবে।‘

উক্ত ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমানকে আহ্বায়ক করে পাঁচ সদস্যে বিশিষ্ট কমিটি ঘটন করা হয়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

এমপি আজীম হত্যা : ৩ আসামি আরও ৫ দিনের রিমান্ডে

Published

on

কলকাতায় খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার তিন আসামিকে আরও পাঁচদিন করে রিমান্ড দিয়েছেন আদালত। আদালত থেকে বের হওয়ার সময় মুখ ঢেকে বের হন আসামি শিলাস্তি রহমান।

শুক্রবার (৩১ মে) ঢাকার মেট্রোপলিটন আদালতের ম্যাজিস্ট্রেট মো. শান্ত ইসলাম মল্লিকের আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে আট দিনের রিমান্ড শেষে আজ দুপুর ২টা ৩০ মিনিটে এই তিন আসামিকে ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে তোলা হয়।

আদালতে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের আরও আট দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ওয়ারী জোনের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুর রহমান। শুনানি শেষে আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

আদালত থেকে বের হওয়ার সময় শিমুল ভূইয়া ওরফে শিহাব ওরফে ফজল মোহাম্মদ ভূইয়া ওরফে আমানুল্যা সাইদ ও তানভীর ভূইয়াকে হেলমেট পড়িয়ে আদালত থেকে বের করা হয়। এই দুই আসামির মধ্যে ছিলেন আরেক আসামি শিলাস্তি রহমান। তার মুখে ছিল মাস্ক আর মাথায় ওড়না ব্যবহার করে লম্বা ঘোমটা দিয়ে রেখেছিলেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার : আন্তোনিও গুতেরেস

Published

on

বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ জাতিসংঘের অনেক কর্মযজ্ঞে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। সেই কারণেই আমরা বাংলাদেশকে জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে বিবেচনা করি। বললেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

নিউইয়র্কে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে জাতিসংঘ সদরদপ্তরে সরকারি দায়িত্বে যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের উদারতার জন্য গভীর কৃতজ্ঞতা জানান জাতিসংঘ মহাসচিব। মিয়ানমারের রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতি, বিশেষ করে সে দেশের সেনাবাহিনীতে তরুণ রোহিঙ্গাদের জোরপূর্বক নিয়োগ দেয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

দ্বিপাক্ষিক এ বৈঠকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে বাংলাদেশের অভিযোজন ও প্রতিকূলতা মোকাবিলার সক্ষমতার প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ নিম্নআয়ের দেশের কাতার থেকে বাংলাদেশের উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় জাতিসংঘের সহযোগিতা কামনা করলে গুতেরেস এ বিষয়ে বিশ্ব সংস্থার পূর্ণ সমর্থন ব্যক্ত করে বলেন, এজন্য বাংলাদেশকে পুরস্কৃত করা উচিত, শাস্তিদান নয়।

Advertisement

পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনের গাজায় সংঘাতসহ চলমান বিশ্বের কঠিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় মহাসচিবকে তার নেতৃত্বের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, রাফায় সংঘাত এড়াতে সেখানে জাতিসংঘ মহাসচিব যেভাবে নিজে উপস্থিত হয়েছিলেন, শান্তিপ্রিয় বিশ্ববাসী তার প্রশংসা করেছে।

এ সময় রোহিঙ্গা সংকটের ওপর বিশ্বের আলোকপাত বজায় রাখা, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত প্রায় ১৩ লাখ রোহিঙ্গার মর্যাদার সঙ্গে নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন এবং মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতির উন্নতিকল্পে জাতিসংঘের জোরদার ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘ মহাসচিব গত দশকে বাংলাদেশের অসামান্য অগ্রগতির প্রশংসা করলে ড. হাছান মহাসচিব গুতেরেসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি ও দক্ষ নেতৃত্বের কারণেই বাংলাদেশ অনেক আগেই সামাজিক, অর্থনৈতিক, মানবিক সূচকসহ সব সূচকে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে এবং গত কয়েক বছরে অনেক সূচকে ভারতকেও ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক অর্থ তহবিলের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে মাথাপিছু আয়েও ভারতকে ছাড়িয়ে গেছে।

পররাষ্ট্রমন্ত্রী গত ৫০ বছর ধরে বাংলাদেশ ও জাতিসংঘের দৃঢ় অংশীদারত্ব এবং উন্নয়নে সহায়তার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশের জাতিসংঘে যোগদানের অর্ধশত বছর পূর্তিতে গুতেরেসকে বাংলাদেশ সফরের সাদর আমন্ত্রণ জানান তিনি।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী ও মিশনের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Advertisement

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত