রাজা চার্লসের মুখে পাউরুটি আর ‘ঝোলাগুড়’!

রাজা তৃতীয় চার্লস

সুকুমার রায় তার আবোল তাবোল কবিতায় লিখেছিলেন, ‘‘… এই দুনিয়ার সকল ভাল/ আসল ভাল, নকল ভাল/ সস্তা ভাল, দামিও ভাল/… কিন্তু সবার চাইতে ভাল/ পাউরুটি আর ঝোলা গুড়।’’

ভিনদেশি চিত্রশিল্পী নাথান অবশ্য সুকুমারের সেই কবিতা পড়েননি বলেই অনুমান। ঝোলাগুড় কাকে বলে তা-ও হয়তো জানেন না।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসকে বোধ হয় তাই সেরার সেরা জিনিসটিই উপহার দিলেন তার এ ভক্ত। রাজ্যাভিষেক উপলক্ষে তিনি রাজাকে অর্পণ করেছেন ‘ঝোলাগুড়’ মাখানো পাউরুটির টুকরো।

ব্রিটেনের রাজার উদ্দেশ্যে বিশেষ উপহারের ডালি সাজিয়েছেন পাউরুটি আর ‘ইস্ট এক্সট্র্যাক্ট’ দিয়ে। কিন্তু এই ইস্ট এক্সট্র্যাক্ট যে আসলে ঝোলাগুড় থেকেই তৈরি হয়, তা জেনে ওঠা হয়নি তার। পাঁউরুটি আর ঝোলাগুড়ের মাহাত্ম্যও তাই তার অজানা।

পাঁউরুটি আর ‘ঝোলাগুড়

গত ৬ মে রাজ্যাভিষেক হয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উপলক্ষে দুনিয়াজুড়ে তার ভক্তরা নিজেদের মতো করে সাজিয়েছেন উপহারের ডালি। নাথান তার সেই শিল্প উৎসর্গ করেছেন রাজাকে। সেই শিল্প আসলে পাউরুটির টোস্টের উপর ইস্ট এক্সট্র্যাক্ট দিয়ে তৈরি রাজার মুখের একটি ছবি বা পোর্ট্রেট। গোটা প্রক্রিয়াটির একটি ভিডিও রেকর্ডিংও তিনি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

নাথানের ওই শিল্পের প্রশংসা হয়েছে বিভিন্ন মহলে। গৎ ভাঙা নানা মাধ্যমে ছবি আঁকা অভ্যাস তার। তবে এই ছবিটির মাধ্যম দেখে নেটাগরিকরা রায় দিয়েছেন, এমন শিল্প দেখে বেশিক্ষণ নিজেকে সামলে রাখা যাবে না।

Recommended For You

Leave a Reply