Connect with us

ক্রিকেট

চেমসফোর্ডে টাইগারদের অবিস্মরণীয় জয়

Avatar of author

Published

on

চেমসফোর্ডে খেলা শুরুর আগে নেমেছিল বৃষ্টি। বৃষ্টির পর ইংল্যান্ডের মাঠটি দেখা পেল দুইটা সেঞ্চুরির। তবে টেক্টরের চতুর্থ সেঞ্চুরি ম্লান করে শেষ হাসিটা প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি পাওয়া শান্তরই।

বৃষ্টির কারণে ৪৫ ওভারে নেমে আসা ম্যাচে আইরিশরা সংগ্রহ করে ৩২০ রান।  সেই  লক্ষ্য বাংলাদেশ পেরিয়ে গেছে ৩ উইকেট ও ৩ বল বাকি থাকতেই। ওয়ানডেতে বাংলাদেশের এটি দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়, ৩০০ বা এর বেশি রান করে পঞ্চম জয়।

পাহাড়সম রান তাড়ায় শুরুটা ঠিক ঝোড়ো হয়নি টাইগারদের, প্রথম পাওয়ার প্লেতে ৯ ওভারে ওঠে মাত্র ৪০ রান, ফেরেন তামিম ইকবাল। আউট হওয়ার আগে টাইগার অধিনায়ক করেছেন ১৩ বলে ৭ রান। তামিমের আউটের পর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি লিটন দাসও।

দশম ওভারে দলীয় ৪০ রানের মাথায় মনোযোগ সরিয়ে খেসারত দিতে হয় লিটনকে। গ্রাহাম হিউমের করা অফ স্টাম্পের বাইরের বলে অযথাই খোঁচা দিয়ে উইকেটরক্ষক লোরকান টাকার সেটি তালুবন্দী করতে মোটেও ভুল করেননি। বিদায়ের আগে লিটন ২১ বলে ২১ রান করেন। এরপর ক্রিজে আসেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নাজমুল শান্তকে নিয়ে ৪৭ বলে যোগ করেন ৬১ রান।

কিন্তু ক্যাম্পারের বলে খেলতে গিয়ে যেন ক্যাচ অনুশীলন করে বসেন সাকিব। ব্যাকফুটে গিয়ে খেলতে গিয়ে ব্যক্তিগত ২৬ রানের মাথায় ডকরেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সাকিবের বিদায়ের পর বাংলাদেশের রানের চাকা থামেনি। হৃদয়কে সঙ্গে নিয়ে এগোতে থাকেন। শান্ত ৪৯ বলে তুলে নেন ফিফটি। ফিফটির পর চওড়া হয় তার ব্যাট।

Advertisement

অন্যদিকে হৃদয় সাবলীল ভঙ্গিতে বল-রানের পার্থক্য ধরে রেখে খেলেন। দুজনে ১৩১ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন। ৩৪তম ওভারের প্রথম বলে ডকরেলকে মিড উইকেটে পুল করে ডাবল নেন শান্ত। যার সুবাদে এক লাফে ৯৯ থেকে চলে যান তিন অঙ্কের ফিগারে। ক্যারিয়ারে প্রথম শতক হাঁকান মাত্র ৮৩ বলে। তবে ওই ওভারেই ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি হাঁকানো তাওহিদ হৃদয় ৬৮ রান করে আউট হয়ে যান।

 

এরপর শান্তও বেশিক্ষণ আর থাকতে পারেননি। দলীয় ২৫৭ রানের মাথায় ক্যাম্পারের দ্বিতীয় শিকারে পরিণত হন এই ব্যাটার।  দুজনের বিদায়ের পর বাংলাদেশ কিছুটা চাপে পরে গেলেও সেই চাপাল সামাল দেয় মুসফিকুর রহিমের বিশ্বস্ত ব্যাট। তাঁর ২৮ বলে ৩৬ রানের ইনিংস জয় এনে দেয় বাংলাদেশকে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৩২০ রান সংগ্রহ করেছিল আয়ারল্যান্ড।

 

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

আজ আইপিএল ফাইনালে মুখোমুখি কলকাতা-হায়দ্রাবাদ

Published

on

কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদ- দুই দলের সামনেই শিরোপা জয়ের সুযোগ হাতছানি দিচ্ছে। আইপিএল ২০২৪ এর দীর্ঘ যাত্রা শেষে আজ রাত ৮ ঘটিকায় চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে কলকাতা ও হায়দ্রাবাদ। শক্তিমত্তায় কেউ কারও চেয়ে কম নয়। এখন অপেক্ষা আর কিছু সময়ের জন্য। তাই জানা যাবে কে হতে যাচ্ছেন টুর্নামেন্টের শেষ দাবিবার।

কলকাতা সর্বশেষ শিরোপা জিতেছে ২০১৪ সালে। এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। আরেকবার ফাইনাল খেলার সুযোগ হয়েছিল ২০২১ সালে। তবে জিততে পারেনি তারা। অন্যদিকে হায়দ্রাবাদ ২০১৬ সালে শিরোপা জিতেছিল। এরপর ২০১৮ সালে ফাইনাল খেললেও, সুযোগ হয়নি জিতে ফেরার।

প্লে অফে প্রথম কোয়ালিফায়ারে দুই দল মুখোমুখি হয়েছিল। যেখানে শীর্ষে থাকা কলকাতার কাছে ৮ উইকেটে পরাজিত হয় হায়দ্রাবাদ।

এরপর দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হয়েছিল হায়দ্রাবাদ। যেখানে ৩৬ রানের জয় দিয়ে ফাইনাল নিশ্চিত করে দলটি।

গ্রুপ পর্বে খুব কাছাকাছি অবস্থানে থেকে প্লে অফ নিশ্চিত হয় কলকাতা ও হায়দ্রাবাদের। কলকাতা ১৪ ম্যাচে ৯ জয় ও ২০ পয়েন্ট নিয়ে প্রথম স্থান, হায়দ্রাবাদ ১৪ ম্যাচে ৮ জয় ও ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

উইন্ডিজদের বিপক্ষে সিরিজ জিতলো প্রোটিয়ারা

Published

on

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটিও জিতে সিরিজ নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৭ রান করে উইন্ডিজরা। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ১৯১ রান পর্যন্ত করার সামর্থ্য দেখায় প্রোটিয়ারা। ম্যাচটি ১৬ রানের ব্যবধানে হেরে যায় দলটি।

প্রথম ম্যাচটিও দাপটের সাথে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচটিতে ২০০ এর দেখাও পেয়ে গেছে তারা। এতে বড় ভূমিকা ছিল অপরাজিত রস্টোন চেজের। তিনি একাই ৩৮ বলে ৬৭ রানের ইনিংস খেলেন। এছাড়াও অধিনায়ক ব্রান্ডন কিং এর ২২ বলে ৩৬, কাইল মায়ার্সের ১৬ বলে ৩২, আন্দ্রে ফ্লেচারের ১৮ বলে ২৯, রোমারিও শেফার্ডের ১৩ বলে ২৬ রানের ইনিংস বড় ভূমিকা রেখেছে।

মূলত ব্যাটাররা সবাই ‘ইম্প্যাক্ট’ রাখতে ভূমিকা রেখেছে। যেখানে একমাত্র চেজের ব্যাটে ফিফটি ছাড়ানো ইনিংস এসেছে। আর বাকিরা সবাই প্রয়োজন বুঝে ব্যাট চালিয়েছে। ফলে দুইশো রানে পৌঁছে যায় দলটি।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করে দক্ষিণ আফ্রিকা। রেজা হেনড্রিকসের ও কুইন্টন ডি কক মিলে ঝড় তোলেন। ডি কক যখন ১৭ বলে ৪১ রানে ফিরছেন- তখন দলের সংগ্রহ ৫ ওভারে ৮১ রান।

হেনড্রিক্সের ব্যাটে আসে ১৮ বলে ৩৪ রানের ইনিংস। বাকি ব্যাটারদের মধ্যে ইম্প্যাক্ট ধরে রাখার প্রবণতা কম দেখা গেছে। যেখানে অধিনায়ক রাসি ভ্যান ডার ডুসেন কিছুটা চেষ্টা করেছিলেন। তিনি ২২ বলে ৩০ রানে ফিরেছেন। তবে যে শুরুটা সফরকারী দল করেছিল ব্যাটিংয়ে, তা ধরে রাখা গেলে হয়তো সিরিজ খোয়াতে হতো না তাদের।

শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৯১ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দক্ষিণ আফ্রিকাকে। উইন্ডিজ বোলারদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন গুদাকেশ মোতি। যেটি তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা বোলিং।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ ম্যাচের জয় বিশ্বকাপের জন্য আত্মবিশ্বাস দেবে: শান্ত

Published

on

অবশেষে জয়ের দেখা পেল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে পরাজয়ের স্বাদ পেতে হয়েছে টাইগারদের। হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা ভর করেছিল মনে। সেখান থেকে বেরিয়ে ১০ উইকেটের জয়ে কিছুটা স্বস্তি বোধ করার কথা। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হতাশ হলেও, আত্মবিশ্বাস খুঁজছেন এখান থেকেই।

পরিকল্পনা বাস্তবায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। নতুন জায়গায় গিয়ে সেখানেই বাঁধাপ্রাপ্ত হয়েছে বাংলাদেশ দল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পূর্বে খেলার অভিজ্ঞতা ছিল না। তবে প্রথম দুই ম্যাচে নাজমুল হোসেনের দল যে ধরনের খেলা প্রদর্শন করেছে, তাতে দলের সাথে হতাশ হয়েছে সমর্থকেরাও।

শনিবারের ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে এসে শান্ত অভিব্যক্তি জানান, “আমরা আজ ভালোভাবে জিতেছি, সিরিজটি ভালোভাবে শেষ করেছি। এটা আমাদের বিশ্বকাপে সাহায্য করবে, আত্মবিশ্বাস দেবে। আমরা এখন জানি কন্ডিশন কেমন হতে পারে, আশা করছি সামনে ভালো হবে।“

হতাশাও লুকাননি অধিনায়ক। যুক্তরাষ্ট্রের বিপক্ষে অন্তত সিরিজ হারের লজ্জা পেতে চায়নি দল। খুব নিকটে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে এমন মুহুর্ত আর কে পেতে চায়! শান্ত বলেন, “সিরিজ হেরে গিয়েছি, এজন্য আমরা সবাই হতাশ। সত্যি বলতে ভালো ক্রিকেট খেলিনি।“

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত