Connect with us

দুর্ঘটনা

আজিমপুরে দেয়াল ধসে শিশুর মৃত্যু : পিডব্লিউডিকে বিবাদী করতে বলেন হাইকোর্ট

Published

on

রাজধানীর আজিমপুরে দেয়া ধসে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় দায়ের করা রিটে গণপূর্ত অধিদপ্তরকে (পিডব্লিউডি) বিবাদী করতে বলেছেন হাইকোর্ট।

আজ সোমবার (৬ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শিশুটির বাবা নাদির হোসেনের পক্ষে অ্যাডভোকেট মনির হোসেন গেলো সপ্তাহে এ রিট দায়ের করেন।

গত ৯ নভেম্বর সকালে রাজধানীর আজিমপুর এলাকায় সরকারি কলোনির পাশ দিয়ে যাওয়ার সময় দেয়াল চাপা পড়ে জিহাদ নামে সাত বছর বয়সী এক শিশু নিহত হয়। 

জিহাদ লালবাগ শহীদ নগর এলাকার বাসিন্দা নাদির হোসেনের ছেলে। দুই ভাইয়ের মধ্যে সে ছোট।

Advertisement

নাদির হোসেনের বলেন, রাস্তায় তখন আরো অনেকে চলাচল করছিল।  প্রতিদিনের মতো আমি ছেলেকে স্কুলে পৌঁছে দিতে যাচ্ছিলাম। আজিমপুর সরকারি কলোনির পাশ দিয়ে যাওয়ার সময় দেয়াল ধসে পড়লে জিহাদ চাপা পড়ে, সাথে আমিও আঘাত পাই।

জিহাদকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে সকাল সাড়ে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

এসআই/

Advertisement

ঢাকা

ফতুল্লায় তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

Published

on

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে একটি জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বুধবার (২৬ জুন) দুপুর ১টা ৩২ মিনিটে আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গণমাধ্যমে নিশ্চিত করা হয়েছে যে, ফতুল্লা বাজারের পাশে একটি জাহাজে আগুন লেগেছে। তারা বেলা ১টা ৩২ মিনিটে এই অগ্নিকাণ্ডের খবর পান এবং বেলা ১টা ৩৮ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায়।

সর্বশেষ খবর অনুযায়ী, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট কাজ করছে এবং আরও চারটি ইউনিট ঘটনাস্থলে যাচ্ছে।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতি বা কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

কোরবানির ঈদে সড়ক দুর্ঘটনা ৩০৯, নিহত ৪৫৮

Published

on

ঈদুল আজহায় সারাদেশে সর্বমোট ৩০৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আরও ১৮৪০ জন আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার (২৬ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটি এ তথ্য তুলে ধরে।

অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, গেলো ঈদুল আজহায় ৩০৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জন নিহত এবং ১৮৪০ জন আহত হয়েছেন। রেলপথে ২২টি দুর্ঘটনায় ২০ জন নিহত ও চারজন আহত হয়েছেন। নৌপথে ৬টি দুর্ঘটনায় ১০ জন নিহত, ৬ জন আহত ও ৬ জন নিখোঁজ হয়। সবমিলিয়ে দুর্ঘটনায় ৪৮৮ জন নিহত ও ১৮৫০ জন আহত হন।

ঈদের আগে গেলো ১০ জুন থেকে ঈদ পরবর্তী ২৪ জুন পর্যন্ত ১৫ দিনের ঈদযাত্রা পর্যবেক্ষণ করে এসব তথ্য জানা গেছে বলে উল্লেখ করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

Advertisement

তিনি আরও জানান, ঈদে যাত্রী কল্যাণ সমিতির সদস্যরা বিভিন্ন জাতীয় গণমাধ্যম, পঙ্গু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য নিশ্চিত হয়েছে।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, পঙ্গু হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের ১৪ দিনে হাসপাতালটিতে সর্বমোট ১০৭৮ জন রোগী চিকিৎসা নিতে এসেছেন, তাদের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা নিয়ে এসেছেন ৪৭৮ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সড়ক দুর্ঘটনায় ১৫ শতাংশ বাসায় বা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

তিনি আরও বলেন, ২০২৩ সালের ঈদুল আজহার সঙ্গে তুলনা করলে দেখা যায়, এবারের ঈদে সড়ক দুর্ঘটনা বেড়েছে ১১.৫৫ শতাংশ, প্রাণহানি বেড়েছে ৫৩.১৭ শতাংশ এবং দুর্ঘটনায় আহত বেড়েছে ২৩৮.২৩ শতাংশ। এসব দুর্ঘটনায় মোটরসাইকেল দুর্ঘটনা শীর্ষে রয়েছে বলেও জানিয়েছেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

এসময় তিনি বিআরটিএ কর্তৃপক্ষ তথ্য গোপন করে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতে চায় বলেও অভিযোগ করেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

সেতু ভেঙ্গে মাইক্রোবাস খালে, নিহত ৯

Published

on

বরগুনার আমতলীতে সেতু ভেঙে মাইক্রোবাস খালে পড়ে ৯ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি। নিহতদের মধ্যে ৭ নারী ও দুই শিশুর লাশ এখন পর্যন্ত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

শনিবার (২২ জুন) দুপুর ২ টায় আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নে ঘটনাটি ঘটে বলে বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন হলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান (মিন্টু মল্লিক)।

স্থানীয়রা জানান, ঝুকিপূর্ণ ওই ব্রীজ একটি মাইক্রোবাস ও অটোরিকশা পার হওয়ার সময় ব্রীজটি ভেঙ্গে পড়ে। এসময়ে অটোরিকশার যাত্রীরা বের হতে পারলেও। মাইক্রোবাসের ১২ যাত্রী ভিতরে আটকা পড়ে বলে জানান তাঁরা।

ইউপি চেয়ারম্যান মিন্টু মল্লিক জানান, মাইক্রোবাসের ড্রাইভার দুঘটনার পরে মাইক্রোবাস থেকে বের হতে পেরেছেন। তাঁর দাবি এখনো মাইক্রোবাসের ভিতরে তিনজন রয়েছেন। ফায়ার সার্ভিসের ডুবুরি দল বর্তমানে ঘটনাস্থলে তল্লাশি চালাচ্ছে।

তিনি জানান, মাইক্রোবাসটি কনের বাড়ি থেকে ছেলের বাড়িতে অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্ঘটনাটি ঘটে।  ব্রীজটি আনুমানিক ১০-১২ বছর আগে নির্মান করা হয়েছে। নিম্ন মানের কাজ হওয়া নির্মানের মাত্র ১০-১২ বছরের মাথায় এ অবস্থা হয়েছে বলে দাবি করেন মিন্টু মল্লিক।

Advertisement

ইউপি সদস্য সাইফুল ইসলাম স্বপন বলেন, গতকালকে আমতলী উপজেলা চেয়ারম্যানের চাচাতো ভাইয়ের ছেলে স্কুলশিক্ষক মনিরুল ইসলামের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। মনিরুলের শ্বশুরবাড়ি মাদারীপুরে। সেখান থেকে মাইক্রোবাসে করে অতিথিরা এসেছিলেন। আজকে দুপুরে গাড়ি নিয়ে তারা ঘুরতে বেড়িয়েছিলেন।

উল্লেখ্য,  নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা চলমান রয়েছে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত