Connect with us

বাংলাদেশ

ফিফার বিশেষ পুরস্কার পেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো

Published

on

গেলো মৌসুমটি নিজের মান অনুযায়ী খুব একটা ভালো কাটেনি পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। যে কারণে প্রায় এক যুগ পর ‘ব্যালন ডি অর পুরস্কারে’ সেরা পাঁচের বাইরে চলে গেছেন তিনি। এমনকি ‘ফিফা দ্য বেস্টেও’ জায়গা হয়নি সেরা তিনে।

তবে সোমবার (১৭ জানুয়ারি) রাতে সুইজারল্যান্ডের জুরিখে ‘ফিফা দ্য বেস্ট পুরস্কারে’ ঠিকই আলো ছড়ালেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক হওয়ায় তাকে বিশেষ পুরস্কারে ভূষিত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফা। ফিফপ্রো মেন্স একাদশের আক্রমণভাগে ঠাঁই পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা রোনালদো।

গতবছর ইরানের আলি দাইয়ের করা ১০৯ গোলের রেকর্ড ভেঙেছেন রোনালদো। এখন আন্তর্জাতিক ফুটবলের তার গোল ১১৫টি। এই রেকর্ডের স্বীকৃতিস্বরূপ বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে পর্তুগিজ সুপারস্টারকে। 

পুরস্কার গ্রহণ করে তিনি বলেছেন, ‘এখনও খেলাটির প্রতি, গোল করার প্রতি আমার প্যাশন কাজ করে। পাঁচ বছর বয়স থেকে ফুটবল খেলছি। যখন আমি মাঠে যাই, এমনকি অনুশীলন করি, আগের মতোই অনুপ্রেরণা অনুভব করি।’

‘কদিনের মধ্যে ৩৭ বছর হবে আমার, কিন্তু আমি ভালো বোধ করছি। কঠোর পরিশ্রম চালিয়ে যাচ্ছি। খেলাটিকে ভালোবাসি এবং খেলাটির প্রতি আমার আবেগ আছে। আমি চালিয়ে যেতে চাই। আশা করি, হয়তো আরও চার বা পাঁচ বছর ফুটবল খেলে যেতে পারবো।’

Advertisement

রোনালদো আরো জানান, ‘প্রথমত গত ২০ বছর ধরে পাওয়া জাতীয় দলের সব সতীর্থ, যাদের সঙ্গে আমি খেলেছি, তাদেরকে ধন্যবাদ দিতে চাই। রেকর্ডটা ছিল ১০৯ গোলের, তাই তো? তাহলে এখন ছয়টা বেশি গোল আমার। আমি ভীষণ গর্বিত। ফিফার কাছ থেকে এটা আমার জন্য বিশেষ পুরস্কার। সংস্থাটিকে আমি ভীষণ শ্রদ্ধা করি।’

এসময় পাশে থাকা সবাইকে ধন্যবাদ জানিয়ে সি আর সেভেন জানান, ‘এই পথচলায় আমার পরিবারকেও ধন্যবাদ জানাতে হবে। শিগগিরই আমি আবারও বাবা হবো। আমি খুবই গর্বিত। সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে পারাটা দারুণ ব্যাপার।’

হাসিব মোহাম্মদ

Advertisement

জাতীয়

ঘূর্ণিঝড় রেমাল: শাহ আমানতে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা

Published

on

শাহ-আমানত-আন্তর্জাতিক-বিমানবন্দর

ঘূর্ণিঝড় রেমালের কারণে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার (২৬ মে) দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ ঘোষণা বহাল থাকবে। পরিস্থিতির অবনতি হলে এ সময় আরও বাড়ানো হতে পারে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ ।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের ক্ষতি কমাতে বিমানবন্দর কর্তৃপক্ষ ৮ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিমানবন্দরের সম্পদ এবং মানুষের নিরাপত্তার কথা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এর আগে, কলকাতা ও কক্সবাজার বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছিল।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের কারণে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দরের অপারেশনাল কাজ পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে।

Advertisement

রোববার (২৬ মে) সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর থেকে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর বিপদ সংকেত ঘোষণার পর চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪ জারি করা হয়েছে। এর আগে রাতে অ্যালার্ট-৩ জারির পর জোয়ারে সময় জেটিতে থাকা সব জাহাজ বের করে দেয়া হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

খুলনা

মোংলায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলারডুবি

Published

on

বাগেরহাটের মোংলা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

আজ রোববার (২৬ মে) সকাল পৌনে ৯টার দিকে মোংলা ইপিজেড ছুটি শেষে মোংলা বাস স্যান্ড ঘাট থেকে মোংলার মামার ঘাটে আসার সময় এ দুর্ঘটনা ঘটে।

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না এ ঘটনা নিশ্চিত করেছেন।

জানা গেছে, নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছেন।

নিশাত তামান্না বলেন, অতিরিক্ত যাত্রী তোলার কারণে একটি ট্রলার ডুবে গেছে। এটিতে প্রায় ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল বলে শুনেছি। ট্রলার দুর্ঘটনার পর থেকেই খোঁজখবর রাখছি। যাত্রী নিখোঁজ আছে কিনা, সে বিষয়ে পৌরসভার সিসি ক্যামেরায় দেখা হচ্ছে এবং নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছে।

Advertisement

তবে কত জন নিখোঁজ রয়েছেন তা এখনও নিশ্চিতভাবে জানাতে পারছে না প্রশাসন।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

কান উৎসবে স্বর্ণপাম জিতল শন বেকারের ‘আনোরা’, ইতিহাস গড়ল ভারত

Published

on

পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর। শনিবার স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতেছে যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’। নিউ ইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে আনোরার গল্প। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিকি ম্যাডিসন।

কানের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা গ্রাঁ প্রিঁ পেয়েছে ভারতের পায়েল কাপাডিয়া পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। চলচ্চিত্রটির মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর ভারতীয় সিনেমা হিসেবে কানের মূল প্রতিযোগিতা বিভাগে নাম লেখায় ভারত। এবার পুরস্কার জিতে গড়ল ইতিহাস। এবার উৎসবে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন পর্তুগালের মিগেল গোমেজ। ‘গ্র্যান্ড ট্যুর’ চলচ্চিত্রের জন্য এই স্বীকৃতি পান তিনি।

আসরের সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন মার্কিন তারকা জেসি প্লেমন্স। গ্রিসের ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পান তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন একসঙ্গে তিনজন। তাঁরা হলেন সেলেনা গোমেজ, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। ফ্রান্সের জ্যাক অদ্রিয়াঁর পরিচালিত ‘এমিলিয়া পেরেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পেলেন তাঁরা।

এদিকে, ৮ বছরের কারাদণ্ড প্রাপ্ত প্রখ্যাত ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ স্পেশাল জুরি পুরস্কার পেয়েছেন।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত