Connect with us

বাংলাদেশ

৭১ সালে গণহত্যার দায়ে পাকিস্তানি সেনাবাহিনীর বিচার চায় ভারত

Published

on

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় গণহত্যা চালানোর জন্য পাকিস্তান সেনাবাহিনীর বিচার চায় ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এক আলোচনায় দিল্লি এ অবস্থানের কথা জানান জাতিসংঘের ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস ত্রিমূর্তি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) শুরু হয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক। এবারের বৈঠকের মূল আলোচ্য বিষয় হলো ‘সশস্ত্র সংঘাতকালে বেসামরিক মানুষের সুরক্ষা : বড় শহরসমূহে যুদ্ধ ও নগরাঞ্চলে বসবাসরত বেসামরিক মানুষের সুরক্ষা’।

ওই বৈঠকে টিএস ত্রিমূর্তি বলেন, আমরা ইতোমধ্যেই শহুরে যুদ্ধ এবং শহরে সন্ত্রাসী হামলার প্রভাব প্রত্যক্ষ করছি। জাতিসংঘ মহাসচিবের দপ্তর থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, শহরাঞ্চলে সংঘাতে ৫ কোটির বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরক অস্ত্রের ব্যবহার, বিশেষ করে যেগুলো ব্যাপক অঞ্চল ক্ষতিগ্রস্ত করে, এগুলোর নির্বিচার ব্যবহার বেড়েছে। আফগানিস্তান, লিবিয়া, সিরিয়া এবং ইয়েমেনের মানুষ নগর সংঘাতের কারণে সৃষ্ট ধ্বংসলীলা প্রত্যক্ষ করেছে। এছাড়া আরও কিছু দেশ রয়েছে যারা অতীতে বেসামরিক জনসংখ্যার সুরক্ষার জন্য যথাযথ বিবেচনা ছাড়াই বা ইচ্ছাকৃতভাবে বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু হয়েছিল, যেমন ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে গণহত্যা করা হয়েছিল।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে সাধারণ মানুষের ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তান সেনাবাহিনী। পরবর্তী মুক্তিযুদ্ধে নয় মাসে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের হাতে শহীদ হয়েছিল ৩০ লাখ মানুষ। এ ঘটনায় পাকিস্তান সেনাবাহিনীর বিচার চাইছে ভারত। বাংলাদেশও বেশ কয়েকবার আন্তর্জাতিক আদালতে পাকিস্তান সেনাবাহিনীর কর্মকর্তাদের বিচারের চেষ্টা করেছে। তবে প্রতিবারই ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

এস

Advertisement
Advertisement

আইন-বিচার

বেনজীরকে দেশে ফেরাতে ও মতিউরকে গ্রেপ্তারের সিদ্ধান্ত নেবে দুদক : দুদক আইনজীবী

Published

on

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে দেশে ফেরাতে এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমানকে গ্রেপ্তারের বিষয়ে দুর্নীতি দমন কমিশন সিদ্ধান্ত নেবে। বলেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান।

বুধবার (৩ জুলাই) সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। তবে এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলেও জানান দুদকের এই আইনজীবী।

তিনি বলেন, বেনজীর-মতিউরের সম্পত্তির বিষয়ে খোঁজ নেয়া শুরু করেছে দুদক। তাদের বিরুদ্ধে অবৈধ উপায়ে সম্পত্তি অর্জনের অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, দুদকের খোঁজখবরের মধ্যেই বেনজীর দেশ ছেড়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে জানা গেছে। অন্যদিকে ছাগলকাণ্ডে আলোচিত মতিউর ও তার প্রথম পক্ষের স্ত্রী ও সন্তানের বিদেশযাত্রায় ইতোমধ্যে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান ৫ জুলাই

Published

on

আগামী ৫ জুলাই শুক্রবার পদ্মা বহুমুখী সেতুর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠান আয়োজনে যে ব্যয় হবে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, গেলো ২০২২ সালের ২৫ জুন আমাদের গর্বের, অহংকারের পদ্মা সেতুতে ওই দিন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। এই পদ্মা বহুমুখী সেতুর নির্মাণের মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন শেষ হয়েছে। এই সমাপ্তি উপলক্ষে মাওয়া প্রান্তে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এই সুধী সমাবেশে প্রধানমন্ত্রী থাকার সম্মতি জ্ঞাপন করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খানমন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান

তিনি বলেন, আগামী ৫ জুলাই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান যেখানে হয়েছিল সেখানেই সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Advertisement

তিনি আরও বলেন, এই অনুষ্ঠান উপলক্ষে যে কার্যক্রমগুলো নেয়া হবে, ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সময় কম, সে কারণে ওপেন টেন্ডারের মাধ্যমে করা সম্ভব হবে না। সেজন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি করার জন্য বিষয়টি এখানে উত্থাপন করা হয়েছে এবং মন্ত্রিসভা কমিটি সেটি অনুমোদন দিয়েছে।

সমাপনী অনুষ্ঠানের বাজেট প্রসঙ্গে সচিব বলেন, বাজেট ৫ কোটি টাকার ওপরে বিধায় এখানে এসেছে। ৫ কোটি টাকার কম হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা অনুমোদন করতে পারেন। খরচ না হওয়া পর্যন্ত প্রকৃত খরচ বলা সম্ভব না।

তিনি বলেন, গত দুই বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন চলাচল করেছে। ২৯ জুন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৬১ কোটি টাকা। প্রতিদিন গড়ে যান চলাচল করেছে প্রায় ১৯ হাজার। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকা।

এএম/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

নেশা ও জুয়ার টাকা জোগাড় করতে রিকশাচালককে হত্যা

Published

on

নেশার-টাকা-জোগাড়-করতে-রিকশাচালককে-খুন

নরসিংদী জেলার শিবপুর থানায় অটোরিকশা চালক রবিউলকে হত্যায় জড়িত সাত জনকে আটক করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বুধবার (৩ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে পিবিআই সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আসামিরা নেশা ও জুয়ার টাকা জোগাড় করতে রিকশাচালক রবিউলকে হত্যা করেন।

আসামিরা রিকশাচালক রবিউলের পূর্ব পরিচিত হওয়ায় তারা প্রথমে তাকে আড্ডা দেয়ার কথা বলে নির্জন জায়গায় নিয়ে যায়। পরে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে পালিয়ে যায়। এরপর ৩০ হাজার টাকায় রবিউলের অটোরিকশাটি বিক্রি করে দেয়।

পিবিআইয়ের দাবি, এই হত্যাকাণ্ডটি ক্লুলেস ছিল। ফেসবুকের মাধ্যমে ভিকটিমের পরিচয় শনাক্ত করে অটোরিকশা ছিনতাই ও হত্যা মামলার রহস্য উদ্‌ঘাটন করা হয়। পরে অটোরিকশা বিক্রির সূত্র ধরেই হত্যাকাণ্ডে জড়িতদের আটক করে পিবিআই।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত