Connect with us

ক্রিকেট

পোলার্ডের ব্যাটে শ্রীলঙ্কাকে উড়িয়ে উইন্ডিজদের শুভ সূচনা

Published

on

মনে রাখার মতো একটা টি-টোয়েন্টি ম্যাচ উপহার দিলো শ্রীলঙ্কা এবং উইন্ডিজ। লো স্কোরিং ম্যাচেও টান টান উত্তেজনায় পরিপূর্ণ হলো ধনঞ্জয়ার হ্যাট্রিক এবং পোলার্ডের ছয় বলে ছয় ছক্কার কল্যাণে। যদিও শেষ পর্যন্ত জয় হলো ক্যারিবিয়ান দানবদেরই।

এন্টিগায় ক্যারিবীয়ান ও সফররত শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। নির্ধারিত ২০ ওভারে ডিকেওয়ালার ৩৩ ও পাথুম নিসানকার ৩৯ রানে ভর করে ১৩১ রান সংগ্রহ করে লঙ্কানরা।

জবাবে লেন্ডল সিমন্স ও এভিন লুইসের মারকুটে ব্যাটিংয়ে মাত্র ৩.২ ওভারেই ৫২ রান সংগ্রহ করে উইন্ডিজরা। এরপরেই আকস্মিক আঘাত হানেন ধনঞ্জয়া। পরপর তিন বলে এভিন লুইস, ক্রিস গেইল এবং নিকোলাস পুরানকে ফিরিয়ে হ্যাট্রিক করে লঙ্কানদের ম্যাচে ফেরান তিনি।
 
হ্যাটট্রিক করার ঠিক পরের ওভারেই মুদ্রার ওপিঠও দেখেন ধনঞ্জয়া। তার করা নিজস্ব তৃতীয় ওভারের ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েন পোলার্ড। সেই সঙ্গে টি-টোয়েন্টিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ছয় বলে ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন। আর বিশ্ব ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে রেকর্ডবুকে ঢুকে যান পোলার্ড। 

এর আগে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের বলে এক ওভারে ছয়টি ছক্কা মেরেছিলেন ভারতের যুবরাজ সিং। তার আগে একই বছর ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস এ রেকর্ড গড়েন। 

যদিও ৬ বলে ৩৬ করা পোলার্ড শেষ পর্যন্ত ১১ বলে ৩৮ রান করে আউট হন। শেষ দিকে জেসন হোল্ডারের ২৯ রানে ভর করে মাত্র ১৩ ওভারেই কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছে যায় স্বাগতিকরা। ম্যাচে ৪ উইকেটের জয় পায় তারা।

Advertisement

এএ

Advertisement

ক্রিকেট

২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

Avatar of author

Published

on

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর আগামী ৩ অক্টোবর থেকে শুরু হবে। আর ২০ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বৈশ্বিক এই টুর্নামেন্টের। এবারের প্রতিযোগিতায় দুটি গ্রুপে ভাগ হয়ে মোট ১০টি দল অংশ নেবে।

রোববার (৫ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করা হয়।

এবারের আসরের আয়োজক বাংলাদেশ। এবার মোট দুটি ভেন্যুতে খেলা হবে। গ্রুপ পর্ব, সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে মোট ২৩টি ম্যাচ মাঠে গড়াবে।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সবশেষ আসরের ফাইনালে প্রোটিয়াদের হারিয়ে শিরোপা জিতেছিল তারা।

গ্রুপ পর্ব

Advertisement

গ্রুপ এ : ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং কোয়ালিফাইয়ার-১

গ্রুপ বি : বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং কোয়ালিফাইয়ার-২

সূচি ঘোষণা অনুষ্ঠানে যুব ও ক্রীড়ামন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালার্ডিস এবং বাংলাদেশ-ভারত মহিলা দলের দুই অধিনায়ক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দ্বিতীয়বারের মতো এই টুর্নামেন্ট আয়োজন করছে বাংলাদেশ। এর আগে, ২০১৪ সালে প্রথমবার টুর্নামেন্টটি আয়োজন করেছিল বাংলাদেশ।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সন্ধ্যায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

Avatar of author

Published

on

বাংলাদেশ-জিম্বাবৃয়ে-ক্রিকেট-ম্যাচ

প্রথম ম্যাচ জিতে বেশ চনমনে মেজাজেই আছে লাল-সবুজের জার্সিধারীরা। দাপুটে সেই জয় বাড়িয়েছে স্বাগতিকদের আত্মবিশ্বাস। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে যা কাজে দেবে জ্বালানি হিসেবে। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ আজ রোববার (৫ মে)। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের পরিসংখ্যান ভালো নয়। ২০ ম্যাচের মধ্যে ১৩টিতেই জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা, বিপরীতে হার ৭টি। এর আগে রোডেশিয়ানরা ঘরের মাঠে সর্বশেষ সিরিজে টাইগারদের ২-১ ব্যবধানে হারিয়েছিল। রঙিন পোশাকে সেটাই বাংলাদেশের বিপক্ষে তাদের শেষ জয়।

আর তাই জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ অনায়াসে ম্যাচ জিতবে, এমন প্রত্যাশাই থাকে ভক্তদের। প্রথম টি-টোয়েন্টিতে প্রত্যাশা ভালোভাবে পূরণ করেছে স্বাগতিকরা। চট্টগ্রামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে প্রতিপক্ষকে কোনো সুযোগ না দিয়ে দাপুটে জয় তুলে নেয় বাংলাদেশ। দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাটাররা নিজেদের কাজ ঠিকঠাক সম্পন্ন করে তুলে নেন আট উইকেটের বড় জয়।

প্রথম ম্যাচে দুরন্ত শুরু করেছিল বাংলাদেশ। বোলাররা নিজেদের প্রমাণ করেছিলেন। ৩৬ থেকে ৪১,পাঁচ রানের মধ্যে জিম্বাবুয়ের ছয় উইকেট তুলে নেয়। একটা সময় মনে হচ্ছিল, ৫০ রানের আগেই অলআউট হবে সফররতরা। অষ্টম উইকেটে ক্লাইভ মাদান্দে ও ওয়েলিংটন মাসাকাদজা মিলে ৭৫ রানের জুটি গড়ে জিম্বাবুয়েকে ১২৪ পর্যন্ত নিয়ে যান। সেই রান তাড়ায় অভিষিক্ত তানজিদ তামিমের অপরাজিত ৬৭ এবং তাওহিদ হৃদয়ের ১৮ বলে ঝড়ো ৩৩ রান বাংলাদেশকে জয়ের সৌরভে সুরভিত করে।

দ্বিতীয় ম্যাচের আগে বাংলাদেশের বড় দুশ্চিন্তার নাম লিটন দাস। দীর্ঘদিন ধরেই ছন্দহীন এই ব্যাটার। প্রথম ম্যাচেও তার ব্যাট থেকে এসেছিল মোটে এক রান। দলের অন্যতম সেরা ব্যাটারের এমন হতশ্রী ব্যাটিং, সেটিও বিশ্বকাপের আগে, যা উদ্বেগ বাড়ায়। তবে, বাংলাদেশের ব্যাটিং কোচ ডেভিড হেম্প অতটা চিন্তা করছেন না। আজ চট্টগ্রামে গণমাধ্যমের মুখোমুখি হয়ে লিটন প্রসঙ্গে বলেন, ‘এটি ঠিক যে, লিটন রান পাচ্ছেন না। তবে, সে কঠোর পরিশ্রম করছে। বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দের জীবনে উত্থান-পতন আসবেই। লিটনের এখন সেই সময়টা যাচ্ছে। সে এখন অতটা ধারাবাহিকভাবে খেলছে না। কিন্তু, পরিশ্রম থেমে নেই। আশা করি, শিগগিরই কাঙ্ক্ষিত ছন্দে ফিরবে সে।’

Advertisement

সিরিজ নিয়ে হেম্পের মত, ‘আমরা একটি দারুণ ম্যাচ শেষ করেছি। এখন সামনের ম্যাচ নিয়ে ভাবছি। ম্যাচ ধরে এগোনোই আমাদের পরিকল্পনা।’

বোলিং বিভাগে বাংলাদেশের তুরুপের তাস হতে পারেন তাসকিন আহমেদ-সাইফউদ্দিনরা। প্রথম ম্যাচে দুজনই তুলে নিয়েছেন তিনটি করে উইকেট। ব্যাট হাতে লিটন ছন্দে ফিরলে, চিন্তা কমবে ব্যাটিং বিভাগের।

প্রথম তিন ম্যাচে বাংলাদেশের স্কোয়াড :

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, শেখ মেহেদি, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, আফিফ হোসেন, সাইফউদ্দিন, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাজারে হাইড্রেশন ড্রিংক আনছেন মেসি

Avatar of author

Published

on

হাইড্রেশন ড্রিংক বা জলযোজন পানীয় বাজারের আনছেন লিওনেল মেসি।  নাম ঠিক না করলেও এই পানীয় বাজারে আনার ঘোষণা গত মার্চেই দিয়েছিলেন বিশ্বকাপজয়ী এ মহাতারকা। সে সময় তিনি বেভারেজ প্রস্তুতকারক কোম্পানি মার্ক অ্যান্থনি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হওয়ার খবরও জানান।

মার্ক অ্যান্থনি ব্র্যান্ডের পক্ষে দেওয়া বিবৃতিতে ইন্টার মায়ামি তারকা তখন বলেছিলেন, ‘আমি বিষয়টি নিয়ে বেশ রোমাঞ্চিত। আমি একজন মালিক হিসেবে বিনিয়োগ করেছি। এমন কিছু আমি আগে কখনোই করিনি।’

বিবৃতিতে এই পানীয় যুগান্তকারী এবং অন্য নন–অ্যালকোহলিক ব্র্যান্ডের চেয়ে একেবারে আলাদা বলেও উল্লেখ করা হয়। সামাজিক যোগাযোগামাধ্যমে মেসির দেওয়া পোস্ট থেকে জানা গেছে, এ বছরের ২৪ জুন পানীয়টি বাজারজাত করা হবে। শুরুতে এই পণ্য শুধু যুক্তরাষ্ট্র আর কানাডার বাজারে পাওয়া যাবে।

 

 

Advertisement

 

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মিল্টন-সমাদ্দার মিল্টন-সমাদ্দার
আইন-বিচার8 mins ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

মানবপাচার আইনের এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার দেখানোসহ সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন...

অপরাধ1 hour ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

শাহ আলম মিয়া নামে এক রিকশা চালকের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে রিকশা ছিনিয়ে নেয়া চক্রের ৪ জনকে গ্রেপ্তার করেছে...

অপরাধ1 hour ago

ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান গ্রেপ্তার মিল্টন সমাদ্দারের স্ত্রী মিঠু হালদারকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে ডাকা হয়েছে। রোববার (৫...

অপরাধ1 hour ago

স্টিকারযুক্ত ৩৬৩ গাড়ির বিরুদ্ধে ট্রাফিক বিভাগের মামলা

পুলিশসহ বিভিন্ন বাহিনী, সরকারি-আধা সরকারি সংস্থা, বেসরকারি সংস্থার স্টিকার ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যাতে কেউ অপরাধ করতে...

ইভিএম ইভিএম
জাতীয়3 hours ago

ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেয়া যাবে ভোট

আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট। নির্বাচনে ভোট গ্রহণে ২২ উপজেলায় ইলেক্ট্রনিক ভোটিং...

জাতীয়3 hours ago

ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ

ঢাকায় আসছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। রোববার (৫ মে) বাংলাদেশ সফরে আসছেন তিনি। আইওএম মহাপরিচালক অ্যামির...

প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী
জাতীয়3 hours ago

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা সেনানিবাসে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির (এএফআইপি) নবনির্মিত ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৫ মে) সকাল সোয়া...

জাতীয়4 hours ago

মালয়েশিয়ায় ১০ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ার পাহাং-এ ১০ বাংলাদেশিসহ ৩০ অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। শুক্রবার (৩ মে) জেলার আশপাশের কয়েকটি বাড়িতে পরিচালিত অভিযানে...

আইন-বিচার5 hours ago

এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ

সদ্য প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলীর সম্মানে আজ বন্ধ...

জাতীয়13 hours ago

সুন্দরবনে লাগা আগুন ছড়িয়ে পড়ছে চারদিক

দেশে চলমান তীব্র দাবদাহের কারণে সুন্দরবনের গহীনে লাগা আগুন আরও এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। শনিবার (৪ মে) বিকেল সাড়ে ৩টার দিকে পূর্ব...

Advertisement
বলিউড7 mins ago

কেকেআরের সব ম্যাচেই কেন মাঠে শাহরুখ, কারণটা নিজেই জানালেন অভিনেতা

মিল্টন-সমাদ্দার
আইন-বিচার8 mins ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

প্রেমিকার-অনশন,-বিষন্ন-নারী
ঢাকা18 mins ago

প্রেমিক বিয়ে না করলে লাশ হবেন কলেজ ছাত্রী

ক্রিকেট22 mins ago

২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা

অপরাধ1 hour ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

পানিতে মৃত্যু
চট্টগ্রাম1 hour ago

নানাবাড়িতে গিয়ে পুকুরে ডুবে প্রাণ গেলো ২ ভাইয়ের

টলিউড1 hour ago

অনন্যাকে ছেড়ে মধ্যরাতে শ্রদ্ধার বাড়িতে আদিত্য, তবে কি পুরনো প্রেমে মজলেন

অপরাধ1 hour ago

ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী

অপরাধ1 hour ago

স্টিকারযুক্ত ৩৬৩ গাড়ির বিরুদ্ধে ট্রাফিক বিভাগের মামলা

কিশোরগঞ্জ
ঢাকা1 hour ago

ঝড়ে সন্তানসহ অন্তঃসত্ত্বা নারী নিহত

ঢাকা5 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

অপরাধ4 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

ভারতের-তামিলনাড়ুর-দেবঙ্গ-আর্ট-কলেজের-সাবেক-সহকারী-অধ্যাপক-নির্মলা-দেবী
আন্তর্জাতিক3 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

দেশজুড়ে4 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

টুকিটাকি6 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

তথ্য-প্রযুক্তি2 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

ঢালিউড3 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ3 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড3 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

ঢালিউড3 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত