Connect with us

প্রবাস

প্রবাসী প্রিসিলার অতিথি ইলিয়াস কাঞ্চন

Published

on

ভিনদেশে থেকেও দেশ ও দেশের মানুষের জন্য যে কাজ করা যায়, তার অনন্য উদাহরণ ফাতেমা নাজনীন প্রিসিলা। ইউটিউব এবং ফেসবুকে সমাজ সেবামুলক কাজের ভিডিও এবং বিভিন্ন অঙ্গনের মানুষদের নিয়ে লাইভ করে দারুণ সফলতা পেয়েছেন এই তরুনী। সুদূর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে থেকেও দেশের বিভিন্ন প্রান্তের অসহায় মানুষের মাঝে নানা ধরনের সহায়তামূলক কর্মকাণ্ডও পরিচালনা করে যাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সমাজ ব্যবস্থায় বেড়ে ওঠা প্রিসিলা কিন্তু মনে-প্রাণে বাংলা ও বাংলাদেশি। তাই প্রতিনিয়ত দেশের অবহেলিত মানুষের পাশে দাঁড়ান এই তরুণী।

প্রিসিলার মূল পরিচিতি ফেসবুকে ভার্চুয়াল ইন্টারভিউয়ের জন্য। তিনি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত করেন এবং তাদের অজানা কথাগুলো তুলে আনেন সবার সামনে।

এবার মেধাবী এই তরুণীর অতিথি হচ্ছেন কিংবদন্তি বরেণ্য চিত্রনায়ক ও নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন। যিনি সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে বিজয়ী হয়েছেন। এই নির্বাচনকে ঘিরে নানা সমালোচনা, বিতর্ক হয়েছে। আবার ইলিয়াস কাঞ্চনের মতো নন্দিত ব্যক্তিত্বের জয়ে আশাবাদী হয়েছেন সিনেমার মানুষেরা।

আগামী রোববার (৬ ফেব্রুয়ারী) বাংলাদেশ সময় রাত ১০ টা ৩০ মিনিটে প্রিসিলার সাথে লাইভে আসছেন ইলিয়াস কাঞ্চন। সিনেমার ক্যারিয়ার, নিরাপদ সড়ক চাই আন্দোলন, শিল্পী সমিতিসহ নানা বিষয়ে প্রিসিলার সঙ্গে লাইভে কথা বলবেন এ নায়ক।

Advertisement

গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে প্রিসিলা বলেন, ইলিয়াস কাঞ্চন স্যার একজন অসাধারন মানুষ। তাঁর কাছ থেকে অনেক কিছু শেখার আছে। এই লাইভের মাধ্যমে নিরাপদ সড়ক চাই বিষয়ে মানুষকে আরও সচেতন করতে কি ভাবে আগানো যায় সেটা নিয়ে কথা হবে।

তিনি আরও জানান, ইলিয়াস কাঞ্চনের নিরাপদ সড়ক চাই আন্দোলনের একজন বড় সমর্থক প্রিসিলা। সিনেমা ও নির্বাচনের সার্বিক বিষয় নিয়েও কাঞ্চন কথা বলবেন তাঁর সঙ্গে। ঢাকায় থেকে তিনি নিউইয়র্কবাসী প্রিসিলার নানা প্রশ্নের জবাব দেবেন।

ইলিয়াস কাঞ্চন কে নিয়ে মিথ্যা প্রচারের বিরুদ্ধে প্রায় এক বছর পুর্বে একটি লাইভ এবং কিছু ভিডিও তৈরী করেছিলেন প্রিসিলা।

উল্লেখ্য, প্রিসিলা একসময় অভিনয়, মডেলিং, নাচ ও গানের চর্চা করতেন। অভিনয় ও মডেলিং বিষয়ে কোর্স করেছিলেন নিউইয়র্ক ফিল্ম একাডেমি থেকে। আবার নাচ-গানের প্রশিক্ষণ নিয়েছেন স্কুলে। গান গেয়ে নিউইয়র্কে পুরস্কারও পেয়েছিলেন এই তরুণী। তবে সবকিছু ছাপিয়ে তিনি এখন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে প্রতিষ্ঠিত।

অনন্যা চৈতী

Advertisement
Advertisement

প্রবাস

প্রবাসী সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দদের সংবর্ধনা

Published

on

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ আবহা খামিজ মোশাইদ আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করেছেন আবহা খামিজ মোশাইদ প্রবাসী বাংলাদেশী কমিউনিটি।

শুক্রবার (১০মে) স্থানীয় একটি হল রুমে সাংবাদিক রুস্তম খানের সঞ্চালনায় আবহা বাংলা টিভির প্রতিনিধি এম ইব্রাহীম খলীলের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি, সৌদি আরব আর টিভি ব্যারো চীফ মোঃ আবুল বশির।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোহরাব হোসেন লিটন, সেলিম উদ্দিন ,আরিফ হোসেন, এ কে আজাদ, এস এইচ হেমায়েত, মিজানুর রহমান, শিহাব,বাহাদুর হোসাইন,এম এ নোমান,ফরিদ আহমেদ, আব্দুল মুকিম চৌধুরী, সাজ্জাদ হোসেন, সাখাওয়াত হোসেন,শরিফ হোসেন, মোহাম্মদ ইউনুছ সহ আরো অনেকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবাসী বাংলাদেশীদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনীতির চাকা সচল হয়। তাই প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা পদবীর পাশাপাশি দেশ স্বাধীনে আত্মনিয়োগ করা মুক্তিযোদ্ধাদের মতো সকল সুযোগ সুবিধা প্রদান সহ মৃত প্রবাসীদের লাশ সরকারি খরচে দেশে স্বজনদের কাছে প্রেরণের জন্য আহবান জানান। এরপরে অতিথিদের মাঝে সম্মাননা ক্রেস তুলে দেয়া হয়।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকো সীমান্তে বাংলাদেশির মৃত্যু

Published

on

মেক্সিকো-সীমান্তে-প্রবাসীর-মৃত্যু

আমেরিকা যাওয়ার পথে মেক্সিকো সীমান্তে অসুস্থ হয়ে দুবাই প্রবাসী রুহুল আমিন (৩৫) নামে এক বাংলাদেশি মারা গেছেন।

রোববার (১২ মে) দুপুরে সোনাইমুড়ী পৌরসভার মেয়র নুরুল হক চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

রুহুল আমিনের বাবার নাম হেদায়েত উল্যাহ। তার বাড়িতে মা, এক ভাই, এক বোন, স্ত্রী ও তিন মেয়ে রয়েছে।

সোনাইমুড়ী পৌরসভার মেয়র নুরুল হক চৌধুরী বলেন, দুবাই থেকে আমেরিকা যাওয়ার পথে রুহুল আমিন মেক্সিকো ও আমেরিকার সীমান্তে অসুস্থ হয়ে মারা গেছেন। সেখানে অবস্থানরত এক আত্মীয় বিষয়টি পরিবারকে জানিয়েছে।

পরিবার সূত্রে জানা গেছে, রুহুল আমিন দীর্ঘদিন ধরে দুবাইতে ছিলেন। পরে আমেরিকা যাওয়ার স্বপ্নে অনেক টাকা ঋণ করেন। কিন্তু আমেরিকায় প্রবেশের আগেই মেক্সিকো সীমান্তে অসুস্থ হয়ে মারা যান। এখন তার মরদেহ দেশে আনতে জটিলতা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছেন স্বজনরা।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

প্রবাস

মালয়ে‌শিয়া গমনেচ্ছুদের জন্য জরু‌রি বার্তা

Published

on

মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের দেশ‌টি‌তে যাওয়ার প্রয়োজনীয় ডকু‌মেন্টসহ প্রস্তুতি গ্রহণের অনুরোধ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এতে বলা হ‌য়ে‌ছে, এতদ্বারা মালয়েশিয়া গমনেচ্ছু অভিবাসী কর্মীগণকে জানানো যাচ্ছে যে, বর্তমান কোটার আওতায় মালয়েশিয়ান সরকার বাংলাদেশসহ ১৪টি কর্মী প্রেরণকারী দেশ হতে আগামী ৩১ মে ২০২৪ এর মধ্যে মালয়েশিয়ায় প্রবেশের বাধ্যবাধকতা আরোপ করেছে। এমতাবস্থায়, মালয়েশিয়ায় গমনেচ্ছু অভিবাসী কর্মীদেরকে মালয়েশিয়া সরকার কর্তৃক প্রদত্ত E-VISA, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-এর বহির্গমন ছাড়পত্র এবং এয়ারলাইন্সের ভ্রমণ টিকিটসহ যাবতীয় ডকুমেন্টের সঠিকতা যাচাই-বাছাইপূর্বক মালয়েশিয়ায় যাওয়ার প্রস্তুতি গ্রহণের অনুরোধ করা যাচ্ছে।

জরু‌রি বিজ্ঞপ্তিতে উ‌ল্লেখ করা হয়, সরকার কর্তৃক মালয়েশিয়ার ক্ষেত্রে নির্ধারিত সর্বোচ্চ অভিবাসন ব্যয় ৭৮ হাজার ৯৯০ টাকা। এর অতিরিক্ত অর্থ লেনদেন না করার এবং কোনো উপযুক্ত ডকুমেন্ট/রশিদ বা ব্যাংক হিসাব ব্যতীত অন্য কোনোভাবে উক্ত লেনদেন না করার জন্যও অনুরোধ করা হলো।

পরবর্তীতে মালয়েশিয়ান সরকার কর্তৃক সময় বৃদ্ধি বা নতুন কোটা প্রদান করা হলে তা যথাযথভাবে অবহিত করা হবে।

এএম/

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত