রাশিয়া-ইউক্রেন হামলা, নিহত শতাধিক

মস্কোর স্থানীয় সময় ভোর ৫টা ৫৫ মিনিটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা এবং মিসাইল হামলা শুরু হয়।  

এ পর্যন্ত প্রাপ্ত খবরে উভয় পক্ষে শতাধিক সেনা ও সাধারণ মানুষ মারা গেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে।

ইউক্রেনের কয়েকটি শহরে বিভিন্ন দিক থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। আক্রমণ শুরুর প্রথম এক ঘণ্টায় ইউক্রেনের ৪০ জনের বেশি সৈন্য এবং ১০ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে।

অন্যদিকে, ইউক্রেনে বলছে, পাল্টা প্রতিরোধে রাশিয়ার অন্তত ৫০ দখলদার সৈন্য নিহত হয়েছেন। রাশিয়ার ছয়টি যুদ্ধ বিমান বিধ্বস্ত করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, একেবারে নিখুঁত অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের বিমান বাহিনীর ঘাঁটি এবং সামরিক স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে।

এদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে সেনা অভিযান শুরুর ঘোষণা দেয়ার পর সাত বছরে প্রথমবারের মত ব্যারেল প্রতি জ্বালানি তেলের দাম ১০০ ডলার ছাড়িয়েছে।

কয়েকদিন আগে পুতিন শান্তি চুক্তি বাতিল করে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী-অধ্যুষিত এলাকায় সেনা মোতায়েনের ঘোষণা দেয়ার পর তেলের দাম ৯৮ ডলার হয়েছিল।

এই সংঘাতের খবরে সমস্ত শেয়ার বাজারে দরপতন হয়েছে। ইউরোপের সব বড় বড় স্টক মার্কেটে দিনের শুরুতেই দাম আড়াই থেকে চার শতাংশ পড়ে যায়।

অন্যদিকে মার্কিন ডলার, সুইস ফ্রাঁ এবং সোনার দাম বেড়ে গেছে।

এদিকে, ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ফন ডের লেইন বলেছেন আজই ইউরোপিয়ান নেতাদের কাছে রাশিয়ার বিরুদ্ধে 'ব্যাপক এবং সুনির্দিষ্ট নিষেধাজ্ঞার প্যাকেজ' এর প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে।

Recommended For You