বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিয়েছে পোল্যান্ড

ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিয়েছে পোল্যান্ড। সীমান্তরক্ষীদের পাসপোর্ট দেখিয়ে সীমান্ত পার হওয়া যাবে। পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রণালয়ের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকার ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে সরে যাওয়ার জন্য অনুরোধ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। আটকে পড়া বাংলাদেশিদের অবিলম্বে বাংলাদেশে প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা দিচ্ছে সরকার। প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠূ সমন্বয়ের জন্য ইতোমধ্যেই ওয়ারশতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল দিয়ে শক্তিশালী করা হয়েছে। সব ধরনের কনস্যুলার সহায়তা বিনামূল‍্যে প্রদান করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছিলেন, ২৫০ বাংলাদেশি ইউক্রেন থেকে পোল্যান্ডের বর্ডার ক্রস করে আসতে চায়। আমরা পোল্যান্ড সরকারকে অবস্থানরতদের অন অ্যারাইভাল ভিসা প্রদানের অনুরোধও জানিয়েছি। ইউক্রেনে থেকে বাংলাদেশিদের পোল্যান্ডে নিয়ে এসে আপাতত আশ্রয় দিতে আমরা নির্দেশ দিয়েছি। সেখানে থেকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থাও নেয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) মস্কোর স্থানীয় সময় ভোর ৫টা ৫৫ মিনিটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা এবং মিসাইল হামলা শুরু হয়।

আক্রমণের প্রথম দিনেই দেশটিতে নিহত হয়েছেন ১৩৭ জন। নিহতদের মধ্যে সামরিক ও বেসামরিক মানুষও রয়েছেন।

অন্যদিকে, ইউক্রেনে বলছে, পাল্টা প্রতিরোধে রাশিয়ার অন্তত ৫০ দখলদার সৈন্য নিহত হয়েছেন। রাশিয়ার ছয়টি যুদ্ধ বিমান বিধ্বস্ত করা হয়েছে।

Recommended For You