Connect with us

বাংলাদেশ

মুশির ক্যামব্যাক ম্যাচে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। প্রথমটি জেতায় এখন সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের। আরো গভীর গেলে বলা উচিত দেশের মাটিতে আফগানিস্তানকে হোয়াইটওয়াশের প্রতিশোধ নেয়ার সেরা সুযোগ স্বাগতিকদের সামনে। কারণ ২০১৮ সালে ভারতের দেরাদুনে অনুষ্ঠিত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছিলো আফগানরা। 

এই ম্যাচের আগে গতকাল শুক্রবার (০৪ মার্চ) সুসংবাদ পেয়েছিলো টিম ম্যানেজমেন্ট। ডান হাতে বৃদ্ধাঙ্গুলের চোট কাটিয়ে সুস্থ হয়েছেন মুশফিকুর রহিম। গতকাল (শুক্রবার) নেটে দীর্ঘ সময় স্বাচ্ছন্দে ব্যাটিং করার পাশাপাশি ক্যাচিং অনুশীলনও করেছেন এই উইকেটরক্ষক। ফলাফল আজ শনিবার (০৫ মার্চ) দ্বিতীয় টি-টোয়েন্টিতে ফিরেছেন একাদশে। ক্যারিয়ারের শততম ম্যাচ তার। ফলে বাদ পরেছেন ইয়াসির আলি। এছাড়া আর কোনো পরিবর্তন নেই স্কোয়াডে। 

অন্যদিকে, সিরিজে সমতায় আনার লক্ষ্য আফগানিস্তানের। কারণ এ ম্যাচ হারলে সিরিজে হোয়াইটওয়াশ হবে মোহাম্মদ নাবীর দল। তাতে নেমে যাবে ১০ নম্বরে। আর স্বাগতিকরা জিতলে আফগানদের টপকে র‍্যাঙ্কিংয়ের ৮ নম্বরে উঠে আসবে টাইগাররা। এই ম্যাচে দুটি পরিবর্তন করেছে সফরকারিরা। মুজিব ও কায়েসের পরিবর্তে দলে ঢুকেছেন উসমান গনি ও শরফুদ্দিন।

বাংলাদেশ দল :

লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ নাইম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, আফিফ হোসেন, মাহেদী হাসান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান।

Advertisement

আফগানিস্তান দল : 

হজরতুল্লাহ জাজাই, রাহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), উসমান গনি, দরবেশ রাসুলি, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), আজমাতুল্লাহ ওমরজাই, করিম জানাত, রশিদ খান, ফজলহক ফারুকী, শরফুদ্দিন। 

হাসিব মোহাম্মদ

Advertisement

বাংলাদেশ

ভেজাল ও নকল পণ্য তৈরিকারীদের বিষয় তথ্য দিন, অনুরোধ ডিবি প্রধানের

Published

on

ভেজাল ও নকল পণ্য তৈরি ও বিক্রি করা একটি অপরাধ। যারা নকল স্যালাইন, শিশু খাদ্য ও বিভিন্ন পণ্য তৈরি করছে তাদের ব্যাপারে কোনো ধরনের তথ্য থাকলে তা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (ডিবি) জানাতে অনুরোধ জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। যারা নকল ড্রিংক্স, জুস, পানীয় তৈরি করছে তাদেরকে জিজ্ঞাসাবাদের দায়িত্ব যেমন অন্য সংস্থার আছে, আইনশৃঙ্খলা বাহিনীরও আছে। নাগরিকেরও আছে। সকলে সচেতন হলে সকল অসাধু ব্যবসায়ীদের ধরতে সুবিধা হবে বলেও জানান ডিবি প্রধান।

বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নিজ অফিসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ভেজাল পণ্য তৈরি করে বিক্রি করা তো একটি অপরাধ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান (ভোক্তা অধিকার, বিএসটিআই) তাদের কাজ করবে, আমরা আমাদের কাজ করব। যারা শিশুর নকল খাবার তৈরি করবে, নকল স্যালাইন তৈরি করবে তাদের লাইসেন্স আছে কিনা, অনুমোদন আছে কিনা এটা কিন্তু জানার অধিকার একজন নাগরিকেরও আছে। তারাও তাদের জিজ্ঞেস করতে পারে।

ডিবি প্রধান আরও বলেন, এলাকার লোকজন তাদের না ধরুক অন্তত আমাদের তথ্য দিলে এটাও আমাদের জন্য সহায়ক হবে। তাহলে আমরা তাদের গ্রেপ্তার করতে পারবো। এজন্য আমি সকলকে অনুরোধ করবো তাদের বিষয় তথ্য দিলে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

উল্লেখ্য, সম্প্রতি মতিঝিলসহ রাজধানীর বেশ কিছু এলাকায় অভিযান চালিয়ে নকল স্যালাইন তৈরিকারী কয়েকটি চক্রকে গ্রেপ্তার করেছে ডিবি।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

ঝিনাইদহ-১ আসনের নির্বাচনে বাধা কাটলো

Published

on

হাইকোর্ট

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে আগামী ৫ জুন ওই আসনে ভোটগ্রহণে আর কোনো বাধা নেই।

বুধবার (৮ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

এর আগে, বিচারপতি মো. জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ সোমবার (৬ মে) ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের উপনির্বাচন স্থগিত করেন।

গেলো ১৬ মার্চ ওই আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়।

পরে গেলো ২৩ এপ্রিল আসনটিতে উপনির্বাচনের জন্য তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষণা অনুযায়ী, মনোনয়ন পত্র দাখিল শেষ ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে, বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১০ থেকে ১৪ মে, আপিল নিষ্পত্তি ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৬ মে এবং প্রতীক বরাদ্দ ১৭ মে। ভোট ৫ জুন।

Advertisement

ওই আসনে উপনির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন পান মো. নায়েব আলী জোয়ারদার‌।

উল্লেখ্য, গেলো ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ আসন থেকে বিপুল ভোটে জয়লাভ করেছেন আব্দুল হাই।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

প্রার্থীর এজেন্টসহ প্রিজাইডিং অফিসার আটক, দুজনকে অব্যাহতি

Published

on

বগুড়ার গাবতলীতে রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাহিরে দেয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। এছাড়া সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্র দুটি বুথে জাল ভোট দেয়ার ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে দুই সহকারী প্রিজাইডিং অফিসারকে অব্যাহতি দেয়া হয়েছে।

বুধবার (৮ মে) বেলা সাড়ে ১১টা ও ১২টার দিকে এই ঘটনা ঘটে। এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন।

মাঝপাড়া কুসুম কলি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে আটকরা হলেন— প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী এবং এজেন্ট এরশাদ আলী। অপরদিকে, সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া দুই কর্মকর্তা হলেন— হাফিজার রহমান ও আব্দুল মোত্তালিব।

বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন গণমাধ্যমে জানান, প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী ৯০০ ব্যালট পেপার স্বাক্ষর ও সিলসহ এজেন্ট এরশাদ আলীর মাধ্যমে কেন্দ্রের বাহিরে পাঠায়। এরপর বিভিন্ন ভোটারের মাধ্যমে ৩০০ ব্যালট বক্সে ফেলানো হয়। পরবর্তীতে এরশাদকে আটক করে ৬০০ ব্যালট উদ্ধার করা হয়। পরে প্রিজাইডিং অফিসারের কাছ থেকে আরও ৯০০ ব্যালটের মুরি উদ্ধার করা হয়। এ ঘটনায় তাদেরকে আটক করা হয়েছে। আটক দুইজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে, বগুড়া গাবতলী উপজেলার সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বই ছিনিয়ে নিয়ে জাল ভোটের অভিযোগ উঠে। সকাল ৮টা থেকে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। এর কিছুক্ষণ পরই এ তথ্য পাওয়া যায়।

Advertisement

অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রে গিয়ে দেখা যায়, প্রায় তিন থেকে চার সারি পুরুষ ভোটার দাঁড়িয়ে ছিলেন। তবে ওপরের ভোট কক্ষে ভোটগ্রহণ কর্মকর্তাদের অলস বসে থাকতে দেখা যায়। পরে প্রিজাইডিং কর্মকর্তার সঙ্গে কথা বলতে গেলে দেখা যায়, তাদের কক্ষের দরজা বাইরে থেকে আটকানো। পরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট এসে ঘটনার সত্যতা পায়।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত