অগ্রাধিকার তালিকা থেকে রাশিয়া-বেলারুশকে বাদ দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেনে মস্কোর সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়া এবং বেলারুশকে বাণিজ্যে সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত দেশের তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাশিয়া এবং বেলারুশকে তালিকা থেকে বাদ দেয়ার ব্যাপারে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়। রাশিয়া ও বেলারুশকে তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্তের পক্ষে ভোট পড়ে ৪২৪টি এবং বিপক্ষে ভোট পড়ে আটটি। এই প্রস্তাব পাসের মধ্য দিয়ে মূলত রাশিয়া এবং বেলারুশের ওপর আমেরিকা অর্থনৈতিক চাপ সৃষ্টির প্রচেষ্টা আরো জোরদার করল।

প্রতিনিধি পরিষদের এই পদক্ষেপের ফলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়া ও বেলারুশ থেকে পণ্য আমদানির ওপর উচ্চ হারের শূল্ক আরোপ করতে পারবে। পাশাপাশি এই বিল পাসের কারণে প্রেসিডেন্ট জো বাইডেন ইচ্ছা করলেই এখন আর রাশিয়া এবং বেলারুশকে বাণিজ্যের সর্বোচ্চ সুবিধাপ্রাপ্ত দেশের তালিকায় অন্তর্ভুক্ত করতে পারবেন না। তবে এই বিল আইনে পরিণত হলে সিনেটে পাস হতে হবে।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার বলেছেন, প্রতিনিধি পরিষদে পাস হওয়ার পর বিলটি দ্রুত সিনেটে পাসের ব্যবস্থা করা হবে।

Recommended For You