Connect with us

বাংলাদেশ

আগে বোলিং নেওয়ার ব্যাখ্যা দিলেন ডোমিঙ্গো

Published

on

ডারবানে টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে  ২৩৩ রান। তিন বোলার নিলেন তিন উইকেট। বাকিটা পরে রান আউটে। পেসার এবাদত হোসেন ৫৮ রানে এক উইকেট  শিকার করেন। বাকি দুইজন যথাক্রমে পেসার খালেদ আহমেদ ৪৯ রানে এবং স্পিনার মেহেদী হাসান মিরাজ ৫৭ রানে নেন একটি করে উইকেট। আর রান আউটে কাটা পরা কিগান  পিটারসেন সাজঘরে ফেরেন দলীয় ১৪৬ রানে। 

প্রশ্ন উঠে কেন ব্যাটিং স্বর্গে টস জিতে আগে বোলিং? সকাল থেকেই আলোচনায় ছিলো ডারবান টেস্টে বাংলাদেশের বোলিং নেওয়া। দিনশেষে দক্ষিণ আফ্রিকা ভালো অবস্থানে থাকায় প্রশ্নটাও আরো জোরালো হয়। তাছাড়া ম্যাচ শেষে অভিষিক্ত প্রোটিয়া ব্যাটার রায়ান রিকলটন বোমা ফাটান। তিনি বলেন, টস জিতলে তারা ব্যাটিংই বেছে নিতেন।

দিনশেষে সংবাদ সম্মেলনে তাই টাইগার কোচ রাসেল ডমিঙ্গোকে এই প্রশ্নের জবাব দিতেই হলো। তার মতে, অভিজ্ঞ ব্যাটার না থাকায় ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

এই টেস্ট দিয়েই এক বছর পর সাদা পোশাকে ফেরার কথা ছিলো দেশসেরা ওপেনার তামিম ইকবালের। কিন্তু গতকাল (বৃহস্পতিবার) সকালে হুট করেই তিনি পেটের পীড়ায় আক্রান্ত হন। তাই ওপেনিং পজিশনে মাহমুদুলের সঙ্গে সুযোগ পান সাদমান ইসলাম। পরে আছেন নাজমুল হোসেন শান্ত। কেউই এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট খেলেননি এবং সাদমান-শান্তর পারফর্মেন্স সুবিধার নয়। সকালে আকাশও মেঘলা ছিল।  এসব কারণেই হয়তো ব্যাটিং নেওয়ার সাহস করেনি বাংলাদেশ টিম ম্যানেজম্যান্ট।

রাসেল ডমিঙ্গো বলেছেন, ‘দিনশেষে বাংলাদেশ টেস্টে উন্নতি করতে চায়। যেসব উইকেটে পেস ও বাউন্স আছে একটু, সেখানে ব্যাটিং নিয়ে অনিশ্চয়তা কাজ করে। কোচিং টিম এবং সিনিয়র ক্রিকেটাররা মিলে এগুলো নিয়ে আলোচনা করছি। যা আমাদের সিদ্ধান্ত নিতে সহায়তা করেছে। তবে এগুলো সহজ না, কঠিন।  ব্যাটিং-বোলিং দুই দিকেই হয়তো যুক্তি ছিল। সর্বশেষ দশ বছরে এখানে আগে ব্যাটিং করার পক্ষে হারটা ৫৮ শতাংশ, ফলে পার্থক্য বেশি নয়। আকাশ একটু মেঘলাও ছিল। তবে খেলা দেরিতে শুরু হওয়ায় তা কেটে যায়।’

Advertisement

দ্বিতীয়  দিনের খেলা শুরু হবে আজ  শুক্রবার (০১ এপ্রিল) বাংলাদেশ সময় দুপুর ২টায়। কতদ্রুত  স্বাগতিকদের বাকি ৬ উইকেট নিতে পারে সফরকারী বোলাররা, তাই মূল বিষয়। কারণ সময় যতো গড়াবে এই উইকেট ততো বেশি ফ্লাট হবে। তাতে ব্যাটারদের চেয়েও বোলাররাই বেশি সুবিধা পাবে। মানে ম্যাচের দ্বিতীয় ইনিংস যা বাংলাদেশের প্রথম ইনিংস, সেখানেই বড় পরীক্ষায় পরতে হবে মুমিনুল হক বাহিনীর।   

দেশের বাইরে ব্যাটিং করতে অভ্যস্ত হওয়ার ওপর জোর দিয়ে বাংলাদেশের কোচ বলেন, ‘বিদেশের কন্ডিশনে ব্যাটিংয়ে কিছুটা হলেও ভয় কাজ করে। অনেক তরুণ ক্রিকেটার যেমন- জয়, সাদমান, শান্ত এখানে নিজেদের প্রথম টেস্ট খেলছে। আমাদের কঠিন উইকেটে খেলার ক্ষেত্রে আত্মবিশ্বাস গড়ে তুলতে হবে।’

হাসিব মোহাম্মদ

Advertisement

জাতীয়

বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

Published

on

বিএসএফের-গুলিতে-বাংলাদেশি-নিহত

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে রাজু মিয়া (২০) নামের বাংলাদেশি এক যুবক নিহত হয়েছেন। নিহত রাজু উপজেলার দরিয়াল গ্রামের মো. হবির ছেলে।

বৃহস্পতিবার (৪ জুলাই) দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার নাগরভিট সীমান্ত এলাকায় বিওপি আওতাধীন মেইন পিলার ৩৭৬/৫এস হতে ১০০ গজ ভারতের অভ্যন্তরে তিনগাঁও নামক স্থানে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. তানজীর আহম্মদ।

তিনি বলেন, ঘটনাটি শুনেছি। পতাকা বৈঠকের জন্য আমরা তাদেরকে (বিএসএফ) আহ্বান জানিয়েছি।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

ছুটির দিন সকালে সড়কে ঝড়লো ৫ প্রাণ

Published

on

দিনাজপুরে আম বহনকারী একটি ট্রাকের সঙ্গে নাবিল পরিবহনের মুখোমুখি সংঘর্ষে ট্রাকের চালক ও বাসের হেলপারসহ ৫ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২৫ জন।

শুক্রবার (৫ জুলাই) সকাল ৬টার দিকে দিনাজপুর-ফুলবাড়ী মহাসড়কের পাঁচবাড়ী বাজার চকরামপুর (দইসই) এলাকায় আরিয়ান পেট্রোল পাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন দিনাজপুর কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ হোসেন।

স্থানীয়রা ঢাকা থেকে ছেড়ে আসা নাবিল পরিবহনের বাস ও দিনাজপুর থেকে ফুলবাড়ীর দিকে যাওয়া আমবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক ও নাবিল পরিবহনের বাসের হেলপার ঘটনাস্থলেই মারা যান। এ সময় আহত ২৮ জনের মধ্যে গুরুতর আহত এক শিশুসহ তিনজন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

দিনাজপুর  কোতোয়ালি থানার ওসি জানান, হতাহতদের বিস্তারিত নাম-পরিচয় পাওয়া যায়নি। রেকারের মাধ্যমে রাস্তা থেকে বাসটিকে পুলিশ লাইনে নেওয়া হয়েছে এবং ট্রাকটিকে আরিয়ান পেট্রোল পাম্পের পাশে রাখা হয়েছে। বর্তমানে রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক আছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫শ’র মধ্যে নেই বাংলাদেশ

Published

on

সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫শ’র মধ্যে নেই বাংলাদেশের কোনও প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’-এর ২০২৪-২৫ বছরের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে এসেছে।

এই তালিকায় বিশ্বের সেরা তিনটি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে রয়েছে- হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, এমআইটি বা ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে যুক্তরাষ্ট্রের বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট গত ২৫ জুন নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে।

বিশ্বসেরার তালিকায় বাংলাদেশের অবস্থান সাড়ে পাঁচশ’র পরে। তালিকায় দেখা গেছে-বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০ তম, এশিয়ার মধ্যে ১৪৬। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১০৭৬ এবং এশিয়াতে অবস্থান ৩৪২। বৈশ্বিক তালিকায় বুয়েটের ১৩৯৬ তম অবস্থানে এবং এশিয়ায় ৪৮৮।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ১৪১৪ এবং এশিয়াতে ৫০০। আর বিশ্বে কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৭৭৫ তম এবং এশিয়াতে ৬৮৯।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত