Connect with us

বাংলাদেশ

পাকিস্তান যাচ্ছে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড

Published

on

ক্রিকেট বিশ্বে খবর  চাওড় হচ্ছে, এই বছরেই নিউজিল্যান্ড আর ইংল্যান্ড ক্রিকেট দল যাচ্ছে পাকিস্তান সফরে।  কিছুদিন আগেই পাকিস্তানের মাটিতে তিন ফরম্যাটের সিরিজ খেলে গেছে অস্ট্রলিয়া। এরপরই হয়তো বাকি বড় দলগুলো পাকিস্তান সফরের সাহস পাচ্ছে।  শিয়ার দেশটিতে সফরের ব্যাপারে সম্মত হয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। আজ শুক্রবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের ২০২২-২৩ মৌসুমে হোম সিরিজেরর সূচি ঘোষণা করেছে।

পাকিস্তানের মাটিতে গিয়েও ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে সফর বাতিলো করেছিল নিউজিল্যান্ড। গত বছরের এই ঘটনায় ক্রিকেটবিশ্বে তোলপাড় হয়েছিলো। নিরাপত্তার কারণ দেখিয়ে সফর বাতিল করা নিউজিল্যান্ড তো রীতিমতো শত্রুই হয়ে গিয়েছিলো পাকিস্তানের। সেই সম্পর্কের বরফ গলেছে।

গত বছরের সেপ্টেম্বরে  তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যায় নিউজিল্যান্ড। প্রথম ওয়ানডে শুরুর কয়েকঘণ্টা আগে তারা জানায় যে, নিরাপত্তা শংকার কারণে সফর বাতিল! এরপর দ্রুত নিরাপদে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড দল। কিউইদের সফর বাতিলের পর পাকিস্তানের মাটিতে নারী ও পুরুষ দলের সফর স্থগিত করেছিল ইংল্যান্ড। এবার দুটি দলই পাকিস্তান সফর নিশ্চিত করেছে।

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ৭ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড। এরপর আগামী নভেম্বরে আবার দেশটিতে যাবে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে। এর পরপরই পাকিস্তানে সফর করবে নিউজিল্যান্ড দল। তারা স্থগিত হয়ে যাওয়া দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলবে। আগামী বছরের এপ্রিলে তারা আবার পাকিস্তানের মাটিতে গিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ এবং টি-টোয়েন্টি খেলবে।  

হাসিব মোহাম্মদ

Advertisement
Advertisement

জাতীয়

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

Published

on

-ভূমিকম্প

রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে।

বুধবার (২৯ মে) সন্ধ্যা ৭টা ১৭ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে দেশ।

জানা গেছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভারত-মিয়ানমার সীমান্তে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল  ৫ দশমিক ৪। ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অফিসের কর্মকর্তা হাফিজুর রহমান।

তিনি বলেন, ঢাকা, চট্রগ্রাম ও সিলেট অঞ্চলে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রাথমিকভাবে জানতে পেরেছি— ভূমিকম্পটি ৫.৪ মাত্রার ছিল। এর উৎপত্তিস্থল ঢাকা থেকে ৪৩৯ কিলোমিটার দূরে মিয়ানমারে।

ভূমিকম্পের সর্বশেষ আঘাত

Advertisement

সর্বশেষ গেলো ২৮ এপ্রিল (রোববার) বাংলাদেশের রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গে ভূমিকম্প সংঘটিত হয়। রাত ৮টা ৫ মিনিটে এ ভূমিকম্প হয়। ভারতের পশ্চিমবঙ্গের উত্তমপুরে ভূমিকম্পটির উৎপত্তি হয়। এর মাত্রা ছিল ৪ দশমিক ৪। হালকা ভূমিকম্প হওয়ায় সেসময় কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

এর আগে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৭ মিনিটে মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে চুয়াডাঙ্গা। চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান ওই সময় জানান, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। এর উৎপত্তিস্থল পাবনা জেলার আটঘরিয়া। ওই ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

র‌্যাবের নতুন ডিজি ব্যারিস্টার হারুন

Published

on

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার হারুন অর রশিদ। তিনি বর্তমান মহাপরিচালক এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হবেন। আগামী ৫ জুন হারুন অর রশিদ তার দায়িত্ব নিবেন।

আজ বুধবার (২৯ মে) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।  আলাদা আরেক আদেশে বর্তমান ডিজি খুরশীদ হোসেনকে অবসর দেয়া হয়।

পুলিশের এই কর্মকর্তার (হারুন অর রশিদ) বাড়ি মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর ইউনিয়নের মোল্লাকান্দি গ্রামে। বর্তমানে তিনি পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত আইজিপি (হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট) পদে কর্মরত। তার আগে তিনি পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ছিলেন। হারুন অর রশিদ ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে এমএসসি সম্পন্ন করেন। ২০০৯ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি এবং ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ছোটবেলা থেকে অসম্ভব মেধাবী হারুন অর রশীদের বাবা আহম্মেদ আলী ছিলেন ব্যবসায়ী। সাত ভাই-বোনের মধ্যে তিনি ষষ্ঠ।

হারুন অর রশিদ ১৯৯৫ সালে ১৫ তম বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি পুলিশের বিভিন্ন পদে চাকুরি করেছেন। পুলিশ সদরদপ্তরে ডিআইজি লজিস্টিক হিসেবে দায়িত্ব পালনকালে ২০১৯ সালের ডিসেম্বর ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি হন। কর্মজীবনে পুলিশি সেবা আধুনিকায়ন যেমন- পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি, বিডি পুলিশ হেল্প লাইন এবং সিআইএমএস-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ছিলেন ব্যারিস্টার হারুন অর রশিদ।

ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি থাকাকালীন তিনি ২০১৯-২০২০ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার পান। তিনি বাংলাদেশ পুলিশ পদক-বিপিএম পেয়েছেন।

Advertisement

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

জেনারেল আজিজের বিরুদ্ধে অভিযোগ এড়ানোর সুযোগ নেই: দুদক চেয়ারম্যান

Published

on

অভিযোগ

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে অভিযোগ আমলযোগ্য হলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বললেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

বুধবার (২৯ মে) তিনি গণমাধ্যমকে এ কথা জানান। দুদক চেয়ারম্যান বলেন, অভিযোগ দেখি নাই; দেখি, তারপরে বলব।

তিনি বলেন, সব ধরনের অভিযোগ আমলে নেয়া হবে। দুদকের শিডিউলভুক্ত কোনো অপরাধ যদি থাকে তাহলে তো সেটা আমলে নেয়া ছাড়া বিতর্ক কিছু নাই। আমরা পরীক্ষা করে তারপরে বলব।

এর আগে, বুধবার (২৯ মে) দুপুরে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান বরাবর আবেদন করেন সুপ্রিম কোর্টের সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান।

এতে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগে আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ‘বাংলাদেশ সেনাবাহিনী’ ও বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এতে বিশ্বব্যাপী বাংলাদেশ সেনাবাহিনী সুনাম ক্ষুণ্ন হয়েছে। জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর সুনাম ক্ষুণ্ন হয়েছে। দেশের সাধারণ জনগণের সেনাবাহিনীর প্রতি আস্থা ও বিশ্বাস ক্ষুণ্ন করে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় দুর্নীতি দমন কমিশন এত বড় অভিযোগ প্রকাশিত হওয়ার পরেও অনুসন্ধানের উদ্যোগ গ্রহণ করে নাই। যা দুদকের নিষ্ক্রিয়তা। ওই বিষয়ে যথাযথ অনুসন্ধানের উদ্যোগ গ্রহণ করে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।

Advertisement

আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান জানান, জেনারেল আজিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ আইন অনুযায়ী অনুসন্ধানের উদ্যোগ নিতে আবেদন করেছেন তিনি। দুদক ব্যবস্থা না নিলে জনস্বার্থে হাইকোর্টে রিট করবেন।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত