Connect with us

ঢাকা

ফরিদপুর থেকে আদালত স্থানান্তরের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

Published

on

ফরিদপুরের ঐতিহ্যবাহী জেলা জজ আদালতের যুগ্ম জেলা জজ ও সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতসহ পাঁচটি আদালত ভাঙ্গায় স্থানান্তর প্রক্রিয়ার প্রতিবাদে সালথায় প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার(১১ই মার্চ )দুপুর দেরটায় সালথা উপজেলা পরিষদ চত্তরের সামনে এ মানববন্ধন করেন সালথা উপজেলার সর্বস্তরের জনগন। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, সালথা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাবিবুর রহমান হামিদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন গিয়াস, উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি আব্দুর রহমান, উপজেলা যুবলীগের সহ-সভাপতি শওকত হোসেন মুকুল, সালথা প্রেসক্লাবের সহ-সভাপতি চৌধুরী মাহমুদ আশরাফ টুটু প্রমূখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, সালথা-নগরকান্দাসহ ৫টি আদালত ভাঙ্গায় স্থানান্তর করলে সাধারণ মানুষ চরম দূর্ভোগের স্বীকার হবে। তাই সালথা-নগরকান্দার ফৌজদারী আদালত ফরিদপুরেই রাখার দাবি জানান তারা। 

উল্লেখ্য গতকাল বুধবার দুপুরে জেলা আইনজীবি সমিতির আয়োজনে বার এসোসিয়েশন হল মিলনাতনে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে জেলা আইনজীবি সমিতি আজ থেকে সকল ধরনের কোর্ট বর্জনের ঘোষনা দিয়েছেন।এদিকে আজ আইনজীবিরা ফরিদপুরের সকল আদালত বর্জন করে বার মিলনাতনে অবস্থান করছেন।

Advertisement

উল্লেখ্য ফরিদপুরের ঐতিহ্যবাহী জেলা জজ আদালত ব্রিটিশ সরকার থেকেই পরিচালিত হয়ে আসছে। কিছু সংখ্যক কুচক্রী মহলের ষড়যন্ত্রে এই আদালতকে স্থানান্তরের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কিন্তু ব্রিটিশ সরকার থেকে পরিচালিত এই আদালত জেলা থেকে কীভাবে একটি উপজেলায় স্থানান্তরিত হয় তা জনসাধারনের বোধগম্য নয়। ২০০ বছর এর পুরাতন স্থপতিকে স্থানান্তর করা মানে ফরিদপুর জেলা তথা বৃহত্তর ফরিদপুরকে ধ্বংসের মুখে ঠেলে দেয়া। এতে সাধারণ জনগণ যেমন ভোগান্তির মুখে পড়বে, তেমনি ন্যায্য বিচার নিয়েও প্রশ্নের সম্মুখীন হতে হবে।

এস

Advertisement

ঢাকা

এমপি আজীম হত্যার বিচার চেয়ে রাজপথে ঝিনাইদহের জনপ্রতিনিধিরা

Published

on

কলকাতায় গিয়ে খুন হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকার  রাজপথে নেমেছেন ওই আসনের স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরা। এসময়ে তাদের সঙ্গে ছিলেন আজীম কন্যা মুমতারিন ফেরদৌস ডরিন।

শনিবার (৬ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অংশ নেন এসব জনপ্রতিনিধিরা।

কালিগঞ্জ উপজেলার ৩ নং কোলা ইউপির চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ বলেন, এমপি আজীমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ উপজেলার সব জনপ্রতিনিধি রাজপথে নেমেছে। যারা এমপি সাহেবকে নৃশংসভাবে হত্যা করেছে দ্রুত তাদের বিচার করা হোক।

গেলো ১৩ মে কলকাতার নিউটাউনের সঞ্জিভা গার্ডেনের একটি ফ্ল্যাটে খুন হন এমপি আনোয়ারুল আজীম আনার। হত্যার পর আনারের লাশ টুকরো টুকরো করে ফেলা হয় বলে জানিয়েছে কলকাতার পুলিশ।

এ খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ভারত, নেপাল ও বাংলাদেশ থেকে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে: আনিসুল হক

Published

on

আইনমন্ত্রী-আনিসুল-হক

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় এবং জুডিসিয়াল একাডেমি নির্মিত হবে মাদারীপুরের শিবচরে। বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার (৬ জুলাই) সকালে শিবচরে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শনের সময় সাংবাদিকদের একথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ থেকে শিবচরে আমরা দুটি প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছি। চিফ জুডিসিয়াল একাডেমি করার প্রস্তাব পাস হয়েছে। এই প্রতিষ্ঠানের জন্য জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা প্রদানের ব্যবস্থাও হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে একটি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন হবে। যার নাম হবে ‘বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয়’। মাদারীপুর জেলার শিবচরেই বিশ্ববিদ্যালয়টি করার পরিকল্পনা করেছি।

তিনি আরও বলেন, এটি হবে দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়। মূলত আমরা এসেছি বিশ্ববিদ্যালয়ের জন্য জমি পরিদর্শন করতে। আমরা মাদারীপুরের শিবচরের বিভিন্ন স্থানে ৩টি জায়গা পরিদর্শন করেছি। উল্লেখযোগ্য স্থানগুলো হলো- পদ্মা সেতুর কাছাকাছি কুতুবপুরে পদ্মা রেলস্টেশনের পাশে, পাঁচ্চর ইউনিয়নের বড় দোওয়ালী এবং শিবচর পৌরসভার চর শ্যামাইল এলাকায়। এগুলোর মধ্যে যে স্থানটিতে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য উপযুক্ত বলে মনে হবে, আমরা সেই স্থান বেছে নেবো। কয়েক দিনের মধ্যেই জানিয়ে দেবো, কোন স্থানটিতে বাংলাদেশ আইন বিশ্ববিদ্যালয় হবে। তবে আশা করি, বাংলাদেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয়টি শিবচরেই হবে।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ গোলাম সারোয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, মন্ত্রীর একান্ত সচিব দীপঙ্কর রায়, মাদারীপুর জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী প্রমুখ।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

জাতির পিতার ছোটবেলার স্কুলে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলেবেলার স্কুল গিমাডাঙ্গা টুঙ্গিপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৬ জুলাই) সকালে সেখানে ‘বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন ও এসো বঙ্গবন্ধুকে জানি’ শীর্ষক অ্যালবামের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন শেখ হাসিনা।

শুক্রবার (৫ জুন) রাতে দুইদিনের সরকারি সফরে টুঙ্গিপাড়ায় যান প্রধানমন্ত্রী।

পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে মাওয়া থেকে সড়কপথে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা হন সরকারপ্রধান। টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান তিনি।

সফরসূচি অনুযায়ী, দুপুর ১২টায় নবনির্মিত টুঙ্গিপাড়া মাল্টিপারপাস পৌর সুপার মার্কেট পরিদর্শন করবেন শেখ হাসিনা। দুপুরে নিজ বাসভবনে জোহরের নামাজ আদায় করবেন এবং মধ্যাহ্ন ভোজ করবেন। বিকেল সাড়ে তিনটায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে ফাতেহা পাঠ ও মোনাজাত করবেন। বিকেল ৪টায় টুঙ্গিপাড়া থেকে সড়কপথে ঢাকার উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত