২৬ এপ্রিল দেশের সব মহানগরে বিএনপির প্রতিবাদ সভা

নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষে গ্রেপ্তার বিএনপি নেতা মকবুল হোসেনকে মুক্তি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে আগামী ২৬ এপ্রিল রাজধানী ঢাকাসহ দেশের মহানগর পর্যায়ে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শনিবার (২৩ এপ্রিল) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া নিউমার্কেটের ওই ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের কথাও জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি কতটা নাজুক। পুলিশের সামনে অস্ত্রশস্ত্র, লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে মানুষ মারার ঘটনা তা প্রমাণ করে। নিউমার্কেট এলাকায় শাসক গোষ্ঠীর ছত্রছায়ায় চাঁদাবাজি সন্ত্রাসে সেখানকার জনগণ অতিষ্ঠ। ক্ষমতাসীন অবৈধ সরকার আগের মতো আওমী সন্ত্রাসীদের আড়াল করতে নিরপরাধ বিএনপি কর্মীদের জড়িয়েছে।

উল্লেখ্য, রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে দোকান মালিক ও কর্মচারীদের সংঘর্ষের মামলায় গেলো শুক্রবার (২২ এপ্রিল) বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। মকবুল হোসেন নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য।

গেলো সোমবার (১৮ এপ্রিল) রাত ও মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনব্যাপী নিউমার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।

সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকে সরকারি কাজে বাধা, পুলিশের ওপর আক্রমণ, ইটপাটকেল নিক্ষেপ, ভাঙচুর ও জখম করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলার প্রধান আসামি করা হয়েছে মকবুল হোসেনকে।

নিউমার্কেট সূত্র বলছে, মার্কেটের ওয়েলকাম ও ক্যাপিটাল ফাস্ট ফুড নামের যে দুই দোকানের কর্মচারীদের বাগ্‌বিতণ্ডা থেকে এ সংঘর্ষের সূত্রপাত হয়, সেই দোকান দুটি সিটি করপোরেশন থেকে মকবুলের নামে বরাদ্দ নেয়া। তবে তিনি কোনো দোকানই নিজে চালাতেন না।

অনন্যা চৈতী

Recommended For You