Connect with us

এশিয়া

আবারও দুবাই হয়ে উঠেলো আন্তর্জাতিক ফ্যাশনের গন্তব্যস্থল

Avatar of author

Published

on

আবারও আন্তর্জাতিক ফ্যাশনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। এটি এখন আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার, ফ্যাশন মডেল ও ফ্যাশনবিলাসীদের অন্যতম গন্তব্য স্থান। বর্তমানে  দুবাইয়ে চলছে ফ্যাশন উইকের শরৎ/শীতকালীন সংস্করণ। চলতি মাসে নিউইয়র্ক, প্যারিস ও মিলান ফ্যাশন উইকের আগেই দুবাইয়ে শুরু হলো আন্তর্জাতিকমানের এই ফ্যাশন উইক।

সোমবার জাকজমকভাবে উদ্বোধন হলো দুবাই ফ্যাশন সপ্তাহ’র ২৪-২৫তম সংস্করণের। শরৎ ও শীতকালীন পোষাকের প্রদর্শনী নিয়েই এই জমকালো ফ্যাশন সপ্তাহের শুরু। এটি চলতি বছর শুরু হওয়া প্রথম আন্তর্জাতিক ফ্যাসন উইক হিসেবে পরিচিতি পেয়েছে।

দুবাই ফ্যাশন সপ্তাহ উপলক্ষ্যে দুর্দান্ত শৈলী, উদ্ভাবন আর অপূর্ব সহযোগিতার সমন্বয়ে তৈরি আন্তর্জাতিক ফ্যাশন মঞ্চটি  তারকাদের ভিড়ে জ্বলজ্বল করছে। এই ফ্যাশন উইকের শরৎ-শীত সংস্করণ ফ্যাশনপ্রেমীদের জন্য নিঃসন্দেহে হতে পারে এক অসাধারণ অভিজ্ঞতা ।

উদ্বোধনী দিনেই পোশাকের আন্তর্জাতিক ব্রান্ড হিসেবে পরিচিত আনয়া  ও হুমারিফের স্পন্দনশীল গাউন পরে বিখ্যাত মডেলরা মঞ্চে ক্যাটওয়াক করেন। ফ্যাশন বিশেষজ্ঞ, ক্রেতা, ফ্যাশনপ্রেমী এবং গণমাধ্যমের প্রতিনিধিরা পোশাকের প্রশংসা করেছেন। তাদের মতে, এই পোশাকগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন এবং বৈশ্বিক ফ্যাশনে দুবাইয়ের ক্রমবর্ধমান গুরুত্বের প্রমাণ রাখে।

বিশ্বখ্যাত ও সুপার  মডেল ক্যারোলিনা হেরেরা ও নওমি ক্যাম্পবেলের অংশগ্রহণের মাধ্যমে গত অক্টোবর দুবাই ফ্যাশন উইক সফল হওয়ায় আন্তর্জাতিক ফ্যাশন গন্তব্য হিসেবে দুবাইয়ের সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। দুবাই শুধুমাত্র জমকালো সন্ধ্যাবেলাকার পোশাকের জন্যই নয়, বিভিন্ন ধরণের পোশাকের জন্যও পরিচিত। আসছে ৯ ফেব্রুয়ারি নিউইয়র্ক ফ্যাশন উইক শুরুর আগের দিন বৃহস্পতিবার শেষ হচ্ছে দুবাইয়ের এই আন্তর্জাতিক ফ্যাশন উইক।

Advertisement
Advertisement

এশিয়া

নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা করলো ইরান

Published

on

ইরানের নতুন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নতুন অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবেরের নাম ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। একই সঙ্গে দেশটির মন্ত্রীসভা পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা আলী বাকেরি কানিকে  ভারপ্রাপ্ত  পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছে।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এক বার্তায় রাষ্ট্রপতি রাইসিসহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত সকলের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন দেশটি সর্বোচ্চ ধর্মীয় নেতা খামেনী। এসময়ে রাষ্ট্রপতির মৃত্যুতে ৫ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন ইরান।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির সংবিধানের ১৩১ নং অনুচ্ছেদ অনুযায়ী ইরানে এখন তিন সদস্যের একটি কাউন্সিল গঠন করা হবে; সেই কাউন্সিলের প্রধান হবেন মোহাম্মদ মোখবের। কাউন্সিলের অন্য দুই সদস্য হলেন ইরানের পার্লামেন্টের স্পিকার এবং বিচার বিভাগের প্রধান। এই তিন সদস্যবিশিষ্ট পরিষদের প্রধান দায়িত্ব থাকবে আগামী ৫০ দিনের মধ্যে দেশে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করা।

রয়টার্স আরও জানায়, ২০২১ সালে মোখবের প্রথমবার ইরানের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওই নির্বাচনে জিতে রাইসি প্রেসিডেন্ট হয়েছিলেন। গেলো বছর অক্টোবরে মোহাম্মদ মোখবেরের নেতৃত্বে মস্কো সফরে গিয়েছিল ইরানের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। সেই সফরে রাশিয়ার কাছে ইরানের বিখ্যাত সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র এবং ড্রোন বিক্রির জন্য চুক্তি হয়েছিল মস্কো ও তেহরানের মধ্যে।

Advertisement

এদিকে তাসনিম নিউজ জানায়, ২০১৫ সালের ইরানের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে দেশটির শীর্ষ মধ্যস্থতাকারী হিসেবে  দায়িত্ব পালন করছিলেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ইরানের প্রেসিডেন্টসহ ৯ জনের মরদেহ উদ্ধার

Published

on

হেলিকপ্টার দুর্ঘটনার নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং অন্যান্য কর্মকর্তাসহ ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মরদেহগুলো  ইরানের উত্তর-পশ্চিম এর তাবরিজ শহরে নিয়ে যাওয়া হচ্ছে বলে  জানিয়েছেন ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির (আইআরসিএস) প্রধান পীর হোসেন কোলিভান্দ।

রোববার (২০ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দেশটির আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ।

বিস্তারিত আসছে…

 

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

জরুরি বৈঠকে বসেছে ইরানের মন্ত্রিপরিষদ

Published

on

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু বরণ করার পর দেশের মন্ত্রিপরিষদ জরুরি বৈঠকে বসেছে।

বৈঠকের সভাপতিত্ব করছেন ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। এক বিবৃতিতে মন্ত্রিসভা গভীর শোক প্রকাশ করে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর কাছে বার্তা পাঠিয়েছে।

এই বার্তায় মন্ত্রিসভা প্রেসিডেন্ট রাইসি পথকে অনুসরণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং তার অসমাপ্ত কাজকে এগিয়ে নেয়ার পূর্ণ আশ্বাস দিয়েছে। মন্ত্রিসভা ওই শোকবার্তায় পরিষ্কার করে বলেছে, সংকটজনক সময়ে দেশের প্রশাসনিক কাজে বিন্দুমাত্র বিঘ্ন ঘটার কোনো সুযোগ তারা দেবে না।

এর আগে গতকাল প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার পর সর্বোচ্চ নেতা বলেছিলেন, দেশের জনগণের মোটেই চিন্তিত বা উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই; দেশের কাজে কোনো বিঘ্ন সৃষ্টি হবে না।

এদিকে, প্রেসিডেন্ট রাইসির মৃত্যুর পর আগামী ৫০ দিনের মধ্যে ইরানে নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধান অনুসারে, অন্তবর্তী সময়ে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

Advertisement

ইরান-আজারবাইজান সীমান্তবর্তী একটি জলাধার উদ্বোধন করে ফেরার পথে ইব্রাহিম রায়িসিকে বহনকারী হেলিকপ্টার পূর্ব আজারবাইজান প্রদেশের ‘দিরমাজ’ জঙ্গলের আকাশে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে দুর্ঘটনা কবলিত হয়। হেলিকপ্টারটিতে প্রেসিডেন্ট ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী, তাবরিজের গভর্নর ও তাবরিজের জুমার নামাজের ইমাম ছিলেন।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত