Connect with us

বাংলাদেশ

বেসামরিক পোশাকেও মালদ্বীপে থাকতে পারবে না ভারতীয় সৈন্য: প্রেসিডেন্ট মুইজ্জু

Avatar of author

Published

on

ভারতবিরোধী অবস্থান আবারো জানান দিলো মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। সামরিক ক্ষেত্রে চীনের নিঃশর্ত সহযোগিতা চুক্তি সই হওয়ার দিনই মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ভারতের বিরুদ্ধে এ হুশিয়ারী দিলেন।

মঙ্গলবার (৫ মার্চ) মালদ্বীপের একাধিক গণমাধ্যমের বরাত দিয়ে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই এই খবর দিয়েছে।

মুইজ্জু বলেন, ১০ মের পর সে দেশে ইউনিফর্ম পরা অথবা সাধারণ নাগরিকের পরিচিতিতে সাদাপোশাকের একজন ভারতীয় সেনাকেও থাকতে দেওয়া হবে না।

মুইজ্জু চীনপন্থী রাজনীতিক হিসেবে পরিচিত। নির্বাচনে জেতার পরই তিনি চীনের একটি যুদ্ধজাহাজকে অনির্দিষ্টকালের জন্য মালদ্বীপে নোঙর করার অনুমতি দিয়েছেন। ভোটে জয়ী হয়েই তিনি মালদ্বীপে থাকা ভারতীয় সেনাসদস্যদের দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেন।

ভারত ও মালদ্বীপের কোর কমিটির বৈঠকে ঠিক হয়, ভারত দুই দফায় সে দেশে থাকা ৮৮ সেনা সদস্যকে প্রত্যাহার করে নেবে। প্রথম দফায় ১০ মার্চের মধ্যে ফিরে যাবেন কিছু সেনা। ১০ মে বাকিরা চলে যাবেন। তাঁদের স্থলাভিষিক্ত হবেন বেসামরিক বিশেষজ্ঞরা।

Advertisement

মালদ্বীপকে দেওয়া দুটি হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমানের রক্ষণাবেক্ষণের কাজ ভারতের বেসামরিক বিশেষজ্ঞরা করবেন। ওই কাজে এত দিন ধরে নিযুক্ত ছিলেন ওই ৮৮ ভারতীয় সেনা।

 

 

 

 

Advertisement
Advertisement

বাংলাদেশ

বেনাপোল দিয়ে ট্রেন ছুটলো মোংলায়

Published

on

শুরু হলো বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল। শনিবার (১ জুন) প্রথম দিনের মতো দেশের বৃহত্তর স্থলবন্দর বেনাপোল জংশন থেকে দেশের দ্বিতীয় সমুদ্র বন্দর মোংলার উদ্দেশ্যে যাত্রী নিয়ে ছেড়ে গেল বেতনা এক্সপ্রেস নামের ট্রেনটি।

সকালে ট্রেনটি খুলনা থেকে ছেড়ে ৯টা ২৫ মিনিটে বেনাপোল জংশনে এসে পৌঁছায়। এরপর সেখান থেকে সকাল ১০টায় যাত্রী ভর্তি করে মোংলার উদ্দেশ্যে রওনা করে ট্রেনটি। খুলনার ফুলতলা পর্যন্ত ট্রেনটি বেতনা এক্সপ্রেস নামে যাওয়ার পর সেখান থেকে মোংলা কমিউটার নামে চলবে। ১৩৮ কিলোমিটার রুটে মোট ৮টি স্টেশনে দাঁড়াবে। খুলনার ফুলতলা পর্যন্ত এর সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টা ৫০ কিলোমিটার, এরপর ফুলতলা থেকে মোংলা নতুন রেলপথে এ ট্রেনের সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাজ্জাদুর রহমান বলেন, বেনাপোল থেকে যাত্রী ভর্তি বেতনা এক্সপ্রেস ট্রেনটি মোংলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। বেনাপোল থেকে ট্রেন ছাড়ার পর নাভারণ, ঝিকরগাছা, যশোর জংশন, রূপদিয়া, সিঙ্গিয়া, চেঙ্গুটিয়া, নওয়াপাড়া, বেজেরডাঙ্গা, ফুলতলা, আড়ংঘাটা, মোহাম্মদনগর, কাটাখালি, চুলকাটি বাজার, ভাগা ও দিগরাজ স্টেশনে যাত্রাবিরতির পর মোংলায় যাবে।

তিনি বলেন, ট্রেনটি মোংলায় পৌঁছাবে দুপুর ১২টা ৩৫ মিনিটে। এরপর মোংলা থেকে ট্রেনটি ছাড়বে দুপুর ১টায় এবং বেনাপোলে পৌঁছাবে বিকেল সাড়ে ৪টায়। মঙ্গলবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন এ রুটে একই সময়ে ট্রেন চলাচল করবে। ট্রেনটিতে মোট আসন সংখ্যা ৭১৬টি। বেনাপোল থেকে প্রায় ৬০০ জন যাত্রী নিয়ে মোংলায় যাচ্ছে ট্রেনটি।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

বিশ্ব দুগ্ধ দিবস আজ

Published

on

বিশ্ব দুগ্ধ দিবস আজ (১ জুন)। দুগ্ধখাতের কার্যক্রম বাড়াতে ২০০১ সাল থেকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।

শনিবার (১ জুন) বিশ্ব দুগ্ধ দিবস উদ্‌যাপন উপলক্ষ্যে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় প্রাণিসম্পদ অধিদপ্তর বেশকিছু পরিকল্পনা ও কার্যক্রম হাতে নিয়েছে। এছাড়া এ খাতের বেসরকারি কোম্পানিগুলোও বেশকিছু কর্মসূচি পালন করছে। পাশাপাশি এদিন প্রতিটি জেলা সদরে জেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে দিবসটি পালিত হবে।

কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে সকাল ৯টায় রাজধানীর ১১টি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে দুধ পান করানো হবে। এ আয়োজনের সহযোগিতা করবে মিল্কভিটা, প্রাণ ডেইরী, ব্র্যাক ডেইরি, আকিজ ডেইরি ও রংপুর ডেইরি।

সকাল সাড়ে ৯টায় ঢাকায় র‍্যালি অনুষ্ঠিত হবে। খামারবাড়ি কেআইবি থেকে শুরু হয়ে র‍্যালিটি সংসদ ভবনের দক্ষিণ পাশে গিয়ে পুনরায় ফিরে আসবে।

বেলা ১১টায় কেআইবি অডিটোরিয়ামে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে নির্বাচিত ৫১ জন উদ্যোক্তাকে ডেইরি আইকন-২০২৩ হিসেবে পুরস্কার প্রদান করা হবে। তারা পাবেন নগদ অর্থ, ক্রেস্ট ও সনদ প্রদান। এছাড়া কেআইবি কনভেনশন হলে দিনব্যাপী দুগ্ধজাত পণ্য প্রদর্শনী ও চিজ ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। চিজ পেঁয়াজু, চিজ বার্গার, চিজ লুচি, চিজ পাকোড়া, চিজ সমুচা, চিজ কারি, হানি চিজসহ নানান দুগ্ধজাত পণ্যের সমাহার থাকবে এ প্রদর্শনীতে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

২ কোটির বেশি শিশুকে’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে আজ

Published

on

ক্যাপসুল

সারাদেশে আজ দুই কোটি  ২২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। যাদের মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সি প্রায় ২৭ লাখ শিশুকে একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি প্রায় এক কোটি ৯৫ লাখ শিশুকে লাল রঙের একটি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

শনিবার (১ জুন) দিনব্যাপী এ কার্যক্রমে সারা দেশে সরকারি-বেসরকারি ৪০ হাজার স্বাস্থ্যকর্মী ও দুই লাখ ৪০ হাজার স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, সকাল সাড়ে ৮টায় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন রাজধানীর মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) কার্যালয়ে ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করবেন।

একই সময় সব বিভাগ, জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ড পর্যায়ের প্রধান স্বাস্থ্য কর্মকর্তারা নিজ নিজ টিকাকেন্দ্রে এ কার্যক্রম উদ্বোধন করবেন। সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত কেন্দ্রে আসা শিশুদের একটি করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

তবে ঘূর্ণিঝড় রিমালের কারণে ক্ষতিগ্রস্ত উপকূলীয় এলাকার প্রায় এক হাজার ২২৪ কেন্দ্রে আজ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে না।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত