Connect with us

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে চ্যালেঞ্জিং সংগ্রহ শ্রীলঙ্কার

Avatar of author

Published

on

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শুরুতে ব্যাট করতে নেমে চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছে শ্রীলঙ্কা। নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে লঙ্কানরা সংগ্রহ করেছে ১৬৫ রান।

বুধবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। প্রথমে ব্যাট করতে নেমে ৭ বল খেলে কোন রান না করেই আউট হন আভিস্কা ফার্নান্ডো।

এরপর কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস মিলে গড়েন ৬৬ রানের জুটি। ২২ বলে ৩৬ রান করে কুশল আউট হয়ে গেলে ২৭ বলে ৩৭ রান করে ফিরে যান কামিন্দু।

তারপর সাদিরা সামারাবিক্রমা ৭, অধিনায়ক চারিত আসালাঙ্কা ২৮, অ্যাঞ্জেলো ম্যাথুস ৩২ ও দাসুন শানাকার ২০ রানের সুবাধে ১৬৫ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

 

Advertisement

 

Advertisement

ক্রিকেট

নতুন কোচ নিয়োগ দিলো বিসিবি

Published

on

রাত পোহালেই শুরু হবে চার-ছক্কার টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এই মুহূর্তে শেষ প্রস্তুতিতে ব্যস্ত বাংলাদেশ জাতীয় দল। নিজেদের ঝালিয়ে নিতে শেষ সুযোগ হিসেবে ভারতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ রাতে মুখোমুখি হবে টিম বাংলাদেশ। এই ম্যাচটি দেখতে মুখিয়ে টাইগার সমর্থকরা।

এদিকে জাতীয় দল যখন বিশ্বমঞ্চে ২২ গজ মাতাতে প্রস্তুতি নিচ্ছে তখন যুবাদের জন্য প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে শ্রীলঙ্কার নাভিদ নেওয়াজকে।

শনিবার (১ জুন) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দুই বছরের চুক্তিতে ২০২৬ পর্যন্ত টাইগার যুবাদের দায়িত্বে থাকবেন লঙ্কান এ কোচ, যা শুরু হবে আগামী মাস থেকে। যুবাদের পাশাপাশি বয়সভিত্তিক দলের ব্যাটিং পরামর্শক হিসেবেও কাজ করবেন এই শিরোপাজয়ী কোচ।

তার কোচিংয়ে ২০১৯ যুব এশিয়া কাপে রানার্স আপ হয় বাংলাদেশ। পরের বছর ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জিতে নেয় টাইগার যুবারা। যার ফলে তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ায় বিসিবি।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ প্রস্তুতি ম্যাচে শনিবার মুখোমুখি বাংলাদেশ-ভারত

Published

on

ছবি; এএফপি

নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়াম প্রথমবারের মতো কোন ক্রিকেট ম্যাচ আয়োজন করতে যাচ্ছে। আগামীকাল (শনিবার) রাত সাড়ে ৮ টায় এই মাঠে খেলতে নামবে বাংলাদেশ ও ভারত। মাত্র ৫ মাসে তৈরি হয়েছে এই ক্রিকেট মাঠটি। যা অবিশ্বাস্য মনে হচ্ছে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত’র কাছে।

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ! তবুও বাংলাদেশ ও ভারত যখন খেলতে নামে- তা নিয়ে আলাদা উন্মাদনা তৈরি হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে বাংলাদেশ সময় ২ জুন। তার আগে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ। যা ভারতের জন্য একমাত্র প্রস্তুতি ম্যাচ।

বাংলাদেশের প্রথম ম্যাচটি খেলার কথা ছিল যুক্তরাষ্ট্রের সাথে, যা বৃষ্টির কারণে সম্ভব হয়নি। তবে আগামীকালের ম্যাচটি আরও একটি কারণে বিশেষ। যা নিউইয়র্কের স্টেডিয়াম নাসাউ কাউন্টি আয়োজন করবে। ৩৪ হাজার ধারণক্ষমতার এই স্টেডিয়াম নিয়ে আজ (শুক্রবার) এক ভিডিও প্রকাশ করেছে আইসিসি।

ভিডিওতে দেখা যায় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং বাংলাদেশি অধিনায়ক নাজমুল হাসানকে। যারা স্টেডিয়ামের চারপাশ থেকে অভিভূত হয়ে যান। নাজমুল বলেন, ‘এটা অবিশ্বাস্য। অদ্ভুত লাগছে। বোঝাতে চাইছি যে ইন্টারনেটে সবাই যখন দেখেছি, তখন কিছুই ছিল না (তিন মাস আগে)। এখন এটাকে সত্যিকারের স্টেডিয়াম মনে হচ্ছে। বিশেষ করে পূর্বপাশের গ্র্যান্ডস্ট্যান্ড এমন হবে আশা করিনি। মাঠও অনেক ভালো মনে হচ্ছে, সবমিলিয়ে এটি সত্যিকারের ক্রিকেট স্টেডিয়াম হয়ে উঠেছে।‘

নাসাউ কাউন্টি স্টেডিয়ামটি অস্থায়ীভাবে বানানো। যেকোনো জায়গায় এই মাঠটি উঠিয়ে নেওয়া সম্ভব। অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড থেকে ড্রপ-ইন পিচ এনে বসানো হয়েছে এই স্টেডিয়ামে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো ইংল্যান্ড

Published

on

ছবি; দ্য গার্ডিয়ান

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও পাকিস্তান। নিজেদের মধ্যে ৪ টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ ছিল। তবে খেলা হয়েছে শুধু দুইটি, বাকি দুইটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা হয়েছে। ৩০ মে (বৃহস্পতিবার) সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

ওভালে ইংল্যান্ডের বিপক্ষে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। ব্যাটিংটা মোটেই ভালো করেনি তারা। টপ অর্ডারের প্রথম তিন ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, বাবর আজম ও উসমান খানের ব্যাটে কিছুটা রান আসে। এরপর মিডল অর্ডারে অনেকটা ধস ছিল।

বাবর ও উসমানের ব্যাটে যথাক্রমে ৩৬ (২২) ও ৩৮ (২১) রান আসে। শেষদিকে ইফতিখার আহমেদ ২১ এবং নাসিম শাহ ১৬ রান করেন। ফলে ১৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে পাকিস্তানের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৫৭ রান।

ইংল্যান্ডের পক্ষে বল হাতে; মার্ক উড, আদিল রশিদ ও লিয়াম লিভিংস্টোন প্রত্যেকে ২ টি করে উইকেট নিয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের খুব বেশি কষ্ট হয়নি রান তাড়ায়। ফিল সল্ট ও জস বাটলারের ৮৬ রানের জুটিতে ম্যাচ সহজই ছিল। সল্টের ব্যাটে ২৪ বলে ৪৫ রান আসে এবং বাটলারের ব্যাটে আসে ২১ বলে ৩৯ রান।

উইল জ্যাকস ইনিংস বড় করতে পারেননি ২০ রানে বিদায় নেন। এরপর জনি বেয়ারস্টো এবং হ্যারি ব্রুকের অপরাজিত ২৮ ও ১৭ রানের কল্যাণে ১৬তম ওভার খেলতে গিয়ে ৩ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ইংলিশরা।

পাকিস্তানের পক্ষে বল হাতে হারিস রউফ একাই নেন ৩ উইকেট।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত