ঈদুল আজহায় সুষ্ঠুভাবে পশুর বর্জ্য অপসারণে পরিবেশ মন্ত্রণালয়ের আহ্বান

আসন্ন পবিত্র ঈদুল আজহায় স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি করা ও যথাযথভাবে তার বর্জ্য অপসারণ করতে সরকারি ও বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার (২১ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এ অনুরোধ জানানো হয়।

সভায় কোরবানি করা পশুর উচ্ছিষ্ট সুষ্ঠুভাবে অপসারণে জনসচেতনতা বাড়ানোয় জোর দেয়া হয়। এজন্য সিটি করপোরেশন, পৌরসভা, পরিবেশ অধিদপ্তরের বিভাগ ও জেলা কার্যালয়, জেলা প্রশাসন এবং জেলা তথ্য অফিসসহ অন্যান্য সংস্থার মাধ্যমে দেশব্যাপী প্রচারপত্র বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় পরিবেশ রক্ষায় যত্রতত্র পশু জবাই করা থেকে বিরত থাকা এবং সুনির্দিষ্ট স্থানে গর্ত করে রক্ত, গোবর ও পরিত্যক্ত অংশ মাটি চাপা দিতে অনুরোধ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সেই সঙ্গে কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশ সম্মত ব্যাগ/পাত্র ব্যবহার করতে বলা হয়েছে।

এছাড়াও, মোবাইল মেসেজের মাধ্যমে পরিবেশ অধিদপ্তরের এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। সেই সাথে ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারা দেশের মসজিদগুলোতে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুম্মার নামাজে ইমামদের বক্তব্য রাখার আহ্বান জানানো হয়েছে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি বেসরকারি চ্যানেলে পশুর বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণ সংক্রান্ত বার্তা প্রচারের অনুরোধ করা হয়।

মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ ভার্চুয়ালি উপস্থিত থেকে সভায় সভাপতিত্ব করেন। এতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মির্জা রুমন

Recommended For You